২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুজেন

-


উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগ। বায়ার লেভাকুজেনের মাঠে প্রতিপক্ষ ইতালির ক্লাব এএস রোমা। দুই গোলে পিছিয়ে পড়ার পর আরো একবার প্রত্যাবর্তনের গল্প লিখল জাভি আলনসোর দল। একবার-দু’বার হলে সেটিকে চমক বলা যায়। লেভারকুজেন যা করে চলেছে, তাতে মিলছে বিস্ময়ের নতুন ঠিকানা আর খুঁজতে হচ্ছে নতুন সব বিশেষণ। ম্যাচের অন্তিম মুহূর্তের গোলে ঘুরে দাঁড়িয়ে তারা ধরে রাখল অপরাজেয় পথচলা। ম্যাচটি ২-২ গোলে ড্র। দুই লেগ মিলে ৪-২ এগ্রিগেটে ফাইনালে জায়গা করে নিলো প্রথমবারের মতো জার্মান লিগ শিরোপা জয়ী ক্লাবটি। আর ইউরোপের ফুটবলে ৫৯ বছর আগের রেকর্ডকে এবার নিজেদের করে নিলো লেভারকুজেন। এর আগে ইউরোপের ফুটবলে ১৯৬৩-১৯৬৫ মৌসুমে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে এই রেকর্ডের মালিক ছিল পর্তুগালের ক্লাব বেনফিকা। সেই রেকর্ডে আগেই ভাগ বসিয়েছিল তারা লিগে ফ্রাঙ্কফুর্টকে ৫-১ গোলে বিধ্বস্ত করে। এবার ইউরোপা লিগে শেষ চারের লড়াইয়ে রোমার বিপক্ষে ড্র করে অপরাজিতের রেকর্ডের একক মালিক হয়ে গেল লেভারকুজেন। দিনের অন্য সেমিফাইনালের দ্বিতীয় লেগে ফরাসি ক্লাব মার্সেইকে ০-৩ গোলে হারিয়েছে ইতালির অপর ক্লাব আটলান্টা। দুই লেগ মিলে ৪-১ অগ্রগামিতায় ফাইনালে লেভারকুজেনের সঙ্গী হলো আটলান্টা।

নিজ মাঠ বে-এরিনায় বল পজিশনে স্বাগতিকরা এগিয়ে থাকলেও ৪৩ ও ৬০ মিনিটে পেনাল্টি থেকে গোল হজম করে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছিল আলনসোর দল। রোমার হয়ে দু’টি গোলই করেন আর্জেন্টাইন মিডফিল্ডার লেয়ান্দ্রো পারেদেস। দুই গোলে এগিয়ে যাওয়ার পর প্রথম লেগের ব্যবধান ঘুচিয়ে ফাইনালের স্বপ্ন দেখছিল রোমা। ইতালিয়ান দলটি এগিয়ে ছিল ম্যাচের ৮১ মিনিট পর্যন্ত। এক মিনিট পরই রোমার ডিফেন্ডার জানলুকা মানচিনির আত্মঘাতী গোলে ম্যাচে ফেরার সুযোগ করে দেয় লেভারকুজেনকে। নির্ধারিত সময় শেষেও ২-১ ব্যবধানে এগিয়ে ছিল সফরকারীরা। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের সপ্তম মিনিট অর্থাৎ চলছিল শেষ মিনিটের খেলা। লেভারকুজেনের সামনে এই অপরাজেয় পথচলা শেষ হওয়ার বাকি ছিল মাত্র কয়েক সেকেন্ড। এরই মধ্যে সপ্তম মিনিটেই জোসিপ স্তানিসিচ গোল করে উল্লাসে ভাসান ঘরের মাঠের দর্শকদের। বায়ার্ন মিউনিখ থেকে ধারে আসা ডিফেন্ডারের গোলে অপরাজেয় পথচলা ধরে রাখে লেভারকুজেন।

চলতি মৌসুমে এভাবে পিছিয়ে পড়েও কতবার যে ঘুরে দাঁড়াল লেভারকুজেন, শেষ সময়ের গোলে জিতল বা পরাজয় এড়াল, সেই হিসাব রাখাও কঠিন। এটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে জার্মান চ্যাম্পিয়নদের। ক্লাবের ১০৪ বছরের ইতিহাসে প্রথমবার বুন্দেসলিগা জয়ের পর এবার ঐতিহাসিক এক ‘ট্রেবল’ জয় থেকে এখন স্রেফ দুই ম্যাচ দূরে আলনসোর। আগামী ২২ মে রাত ১টায় ইউরোপা লিগের ফাইনালে আভিভা স্টেডিয়াম, ডাবলিন, আয়ারল্যান্ডে খেলবে তারা আটালান্টার বিপক্ষে। ২৫ মে রাত ১২টায় জার্মান কাপের ফাইনালে অলিম্পিয়াস্টেডিয়ন (বার্লিন) স্টেডিয়ামের প্রতিপক্ষ এফসি কাইজারসøটার্ন। ইতোমধ্যে ফুটবলবিশ্বে সাড়া জাগানো কোচ জাবি আলনসো বললেন, এই দু’টি ট্রফিও তার দলের প্রাপ্য।
‘এক সপ্তাহেই দু’টি ফাইনাল খেলতে হবে আমাদের। আজকে ওদের দ্বিতীয় গোলের পর আমরা দারুণ মানসিকতার ছাপ রেখেছি। পরে আমার ফুটবলারদের চোখে চোখ রেখেছি ও দেখতে পেয়েছি, ওরা আরো বেশি চায়। তিনটি শিরোপা জয়ের হাতছানি এখনো আমাদের সামনে আছে। আমার এই ছেলেদের ট্রেবল প্রাপ্য।’


আরো সংবাদ



premium cement
প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে জাতিসঙ্ঘ মহাসচিবের শোক বিবিএসের ঘোষণা : চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৮২ শতাংশ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিবর্তনের নজর রাখবে পাশ্চাত্যের দেশগুলো ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ চাটমোহর পৌর ছাত্রলীগ সভাপতি পায়েল বহিষ্কার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ মঙ্গলবার

সকল