২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


তানজিদ-সৌম্যের ব্যাটে রান ব্যর্থ সাকিব

রানের জন্য ছুটছেন তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। দু’জনের উদ্বোধনী জুটিতে আসে ১০১ রান : ক্রিকইনফো -


জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের চতুর্থ ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। এ দিন অফফর্মে থাকা লিটন দাসকে বাদ দিয়ে দলে ফিরেছেন সৌম্য সরকার। আর সৌম্যের সাথে ওপেনিংয়ে নেমে এ দিন ভালো শুরু করেন তানজিদ তামিম। মিরপুর শেরেবাংলায় জিম্বাবুয়ের বিপক্ষে তানজিদ তামিম শুরু থেকেই আছেন উড়ন্ত ছন্দে। সাত চার এবং ১ ছক্কার সহায়তায় ৩৪ বলেই তুলেন নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-২০ ফিফটি। দুইজনের রানের দিনে ব্যর্থ সাকিব আল হাসান ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।
এদিন দ্বিতীয় ওভারেই ব্লেসিং মুজারাবানির ওভার দিয়ে শুরু। সেই ওভারে পেয়েছেন একটি চারের দেখা। পরের দুই ওভারে ছিল আরও দুইটি করে চারের দেখা। মুজারাবানির পরের ওভারেও জুনিয়র তামিম দেখালেন নিজের ব্যাটিং কারিশমা। জোড়া চার ছিল সেই ওভারেও। এমনকি পাওয়ারপ্লের শেষ ওভারেও ছিল দুই চার। যদিও সেবার একটা চার আছে লেগবাই থেকে। পাওয়ারপ্লেতে তামিমের এমন তাণ্ডব দেখেই কি না ঝড় শুরু করেছেন সৌম্য সরকারও। সপ্তম আর অষ্টম ওভারে বাংলাদেশের ইনিংসের প্রথম দুই ছক্কাও এসেছে সৌম্যর ব্যাট থেকে। আর ইনিংসের নবম ওভারে এসে ফিফটির দেখা পান তানজিদ তামিম।

শ্রীলঙ্কার বিপক্ষে সিলেট স্টেডিয়ামে সৌম্য সরকারের রান যথাক্রমে ১২, ২৬ ও ১১। এর আগে বিপিএলে বরিশালের হয়ে কুমিল্লা, চিটাগাং ও রংপুরের বিপক্ষে যথাক্রমে ৬*, ০, ২২। অনেকদিন পর টি-২০ তে চল্লিশোর্ধ রান পেলেন সৌম্য। জিম্বাবুয়ের বিপক্ষে করলেন ৩৪ বলে তিন বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে ৪১। ১১.৬ ওভারে জংউইয়ের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। এর আগে একই ওভারের দ্বিতীয় বলে জংউইয়ের বলে তানজিদ হাসান তামিম ক্যাম্পবেলকে ক্যাচ দিয়ে ফেরেন ৫১ রানে। ৩৭ বলে সাত চার ও এক ছক্কায় ওই রান করেন তিনি। আগের ওভারে সিকান্দার রাজার বলে তামিমের ক্যাচ ফেলেন বেনেট্টি। লাইফ পাওয়ার পরও ইনিংস বড় করতে পারেননি এ ওপেনার।

আন্তর্জাতিক টি-২০তে এর আগে দুইবার শতরানের উদ্বোধনী জুটি গড়েছিল বাংলাদেশ। গতকাল তানজিদ ও সৌম্য মিলে গড়লেন তৃতীয় শতরানের জুটি। জুটিতে ঠিক ১০১ রান তুলেই আউট হয়েছেন তানজিদ হাসান তামিম। উদ্বোধনীতে বাংলাদেশের সর্বোচ্চ জুটি লিটন দাস ও রনি তালুকদারের ১২৪। ২০২৩ সালের মার্চে চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে। ২০২১ সালে জুলাইতে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে সৌম্য সরকার ও নাঈম শেখ মিলে গড়েছিলেন ১০২ রানের জুটি। গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে শতরানের উদ্বোধনী জুটি গড়ার পর একই ওভারে আউট হন তানজিদ ও সৌম্য।
অনেক আশা ছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের ওপর। বাংলাদেশ ক্রিকেটকে আশা দিয়ে রাখা সাকিব করলেন হতাশ। ১০ মাস পর ফিরে তিন বল খেলে ফিরলেন মাত্র এক রান করে। অথচ কি হাঁকডাকই না ছিল সিরিজের আগে। যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে খেললেন ঢাকা প্রিমিয়ার লিগ। বিসিবিও ছাড় দিয়েছে প্র্যাকটিসের জন্য। অবশেষে ফলাফল শূন্য।
পুরো সিরিজেই ধুঁকছেন শান্ত। আগের সিরিজেও শ্রীলঙ্কার বিপক্ষে সেভাবে কিছু করতে পারেননি। বিশ্বকাপের আগে আরও একবার ব্যর্থ তিনি, বেনেটের বল কাট করতে গিয়ে মিস করে বোল্ড হয়েছেন মাত্র দুই রানে। এর আগে ওভারের প্রথম বলে একই বোলার বোল্ড করেছেন সাকিবকেও।

 


আরো সংবাদ



premium cement