০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ইবিতে ৩ দিনব্যাপী বই ও প্রযুক্তি উদ্ভাবনী মেলার উদ্বোধন

-

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিন দিনব্যাপী বই ও প্রযুক্তি উদ্ভাবনী মেলা শুরু হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের আম্রকাননে এ মেলার উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া সকাল ৯টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে মেলার উদ্বোধন শেষে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন ভিসি। শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং বিশেষ অতিথি প্রো-ভিসি অধ্যাপক ড. শাহিনুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন। এছাড়া ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ইইই বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জানা যায়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হচ্ছে এ বইমেলা। তবে প্রথমবারের মতো এবার বইমেলার সাথে প্রযুক্তি উদ্ভাবনী মেলার আয়োজন করেছে কর্তৃপক্ষ। বিভিন্ন বিভাগ, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ৪৭টি স্টল রয়েছে এ মেলায়।

আলোচনা সভায় ভিসি ড. রাশিদ আসকারী বলেন, ‘বই মানুষের পরম বন্ধু। আমরা শুধু বই মেলার আয়োজন করতে পারতাম। কিন্তু বই মেলার সাথে প্রযুক্তি মেলাও যোগ করেছি এজন্য যে, প্রযুক্তির এ উৎকর্ষতার যুগে বই হাতে না থাকলেও আমরা প্রযুক্তির মাধ্যমে বইয়ের সন্ধান খুঁজে পাবো।’

উল্লেখ্য, মেলার তিন দিনই বাংলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে কর্তপক্ষ।


আরো সংবাদ



premium cement
আড়াইহাজারে মুরগি রান্নাকে কেন্দ্র করে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ চীন কিভাবে ইরানকে নিষেধাজ্ঞা মোকাবেলায় সাহায্য করছে হবিগঞ্জে এপেক্স শো-রুমে আগুন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রের দল ঘোষণা পশ্চিমি রাষ্ট্রগুলো সরাসরি সম্পৃক্ত হলে রাশিয়া ইউক্রেন যুদ্ধ তীব্রতর করতে পারে চলমান তাপপ্রবাহের শেষ দিন আজ! ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয় গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে বিবেচনা করছে হামাস ই-ফাইলিং এবং ই-রিটার্ন : একটি ঝামেলা-মুক্ত কর-মওসুম এক যুগের অপেক্ষা ঘোচাল কলকাতার ভারত-চীন-মার্কিন, কোন জেরে বাংলাদেশ

সকল