১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ই-ফাইলিং এবং ই-রিটার্ন : একটি ঝামেলা-মুক্ত কর-মওসুম

ই-ফাইলিং এবং ই-রিটার্ন : একটি ঝামেলা-মুক্ত কর-মওসুম - ছবি : সংগৃহীত

শুনতে অবাক লাগলেও বেশিভাগ কর ফাঁকি এবং কর দাখিল-সংক্রান্ত জরিমানা ম্যানুয়াল ট্যাক্স ফাইলিং সিস্টেমের জটিলতার জন্য করা হয়। আপনার কর আইনজীবীর অফিসে যাওয়া এবং সময়মতো কর জমা দেয়ার জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়াতে আপনার পুরো দিন ব্যয় হয়। আয়কর আইনের অধীনে করদাতাদের জন্য ট্যাক্স ফাইলিং এবং রিটার্ন প্রয়োজনীয় কিন্তু যা উদ্বেগ তৈরি করে তা হলো এটি করার প্রক্রিয়া। ম্যানুয়ালি ট্যাক্স রিটার্ন দাখিল করার অর্থ হলো এনবিআর অফিসে একাধিকবার যাওয়া এবং এক ডেস্ক থেকে অন্য ডেস্কে ঘোরাঘুরি এবং ২০ মিনিটের কাজের জন্য পুরো দিন নষ্ট করা।

ই-রিটার্ন এই সমস্যার সমাধান করে। ই-রিটার্ন হলো সংশ্লিষ্ট দেশের সংশ্লিষ্ট কর কর্তৃপক্ষের অনুমোদিত অনলাইন সফ্টওয়্যার ব্যবহার করে নিজের কর দাখিলের অনলাইন প্রক্রিয়া। এটি একজনকে অনলাইনে কর দাখিল করতে এবং বাড়িতে বসে রিটার্ন প্রস্তুত করতে দেয়!

ওয়েবসাইটটি প্রবেশ করতে, একজনের কেবল সংযোগের জন্য একটি ডিভাইস এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের প্রয়োজন। বাংলাদেশে এনবিআর-এর ওয়েবসাইট ই-টিআইএন, ই-ট্যাক্স পরিষেবা, ই-ফাইলিং ইত্যাদির মতো প্রচুর ই-পরিসেবা সরবরাহ করে, যা করের সুবিধার অনুশাসন পূরণ করেছে। নথি এবং ব্যক্তিগত তথ্যের জন্য যেমন এনআইডি, টিআইএন, ঠিকানা, ব্যাঙ্কিং স্টেটমেন্ট, আগের বছরের রিটার্ন, বিনিয়োগের বিবরণ, সম্পত্তির বিবরণ, করমুক্ত আয়ের সনদ ইত্যাদি। এই নথিগুলো নিজের কাছে রাখলে খুব সহজে ট্যাক্স গণনা করা সম্ভব।

করদাতারা কারা : এনবিআর অনুসারে, পুরুষদের বার্ষিক আয় সাড়ে তিন লাখ টাকার বেশি এবং ৬৫ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের ও মহিলাদের বার্ষিক আয় চার লাখ টাকার বেশি হলে ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ট্যাক্স রিটার্ন দাখিল করার কথা রয়েছে। যুদ্ধাহত গেজেটভুক্ত স্বাধীনতা সংগ্রামীদের জন্য করমুক্ত আয়ের সীমা পাঁচ লাখ টাকা।১২-সংখ্যার টিআইএন নম্বর থাকার জন্য প্রত্যেক বেতনভোগী নাগরিকের বার্ষিক ট্যাক্স রিটার্ন জমা দিতে হয় এবং এমনকি আয়ের সীমার নিচেও শূন্য রিটার্ন দাখিলের বিধান রয়েছে। ট্যাক্স রিটার্ন ফাইল প্রস্তুত করার জন্য হাতে রাখা নথিগুলির মধ্যে রয়েছে ই-টিআইএন, এনআইডি কপি, ঠিকানার বিবরণ, আগের বছরের রিটার্ন, বেতন সনদপত্র, ব্যাংক স্টেটমেন্ট বিনিয়োগের বিবরণ, সম্পত্তির বিবরণ, করমুক্ত আয়ের সনদপত্র ।

অনলাইনে ট্যাক্স ফাইল রিটার্ন প্রস্তুত করার জন্য ধাপে ধাপে গাইডটি নিম্নরূপ

১.এনবিআর ওয়েবসাইটে ই-রিটার্নে লগইন/রেজিস্টার করুন : যদি করদাতাকে ইতিমধ্যেই অনলাইনে তার ট্যাক্স রিটার্ন প্রস্তুত করতে হয়, তাহলে তাকে কেবল ওয়েবসাইটে লগইন করে পাসওয়ার্ড, টিআইএন এবং ক্যাপচা দিতে হবে এবং ড্যাশবোর্ডের বাম দিকে রিটার্ন জমা দেওয়ার বিকল্পে ক্লিক করতে হবে কিন্তু যদি এটি কারও প্রথমবার হয় তবে তাকে টিআইএন নম্বর এবং বায়োমেট্রিকভাবে নিবন্ধিত ফোন নম্বর এবং ক্যাপচারের মাধ্যমে নিবন্ধন করতে হবে। ভেরিফাই-এ ক্লিক করার আগে যে ওটিপি পাঠানো হচ্ছে তা ইনপুট করতে হবে।

২.কর মূল্যায়নের তথ্য : এই বিভাগে আয়ের বছর, মূল্যায়েনের বছর, রিটার্ন স্কিম মোড, আয়ের শিরোনাম এবং আয়ের অন্যান্য উৎস-সম্পর্কিত তথ্য সরবরাহ করতে হবে এবং এগিয়ে যাওয়ার জন্য সেভ অ্যান্ড কন্টিনিউ অপশন টিপতে হবে। যদি উপার্জন কর-মুক্ত হয়, তাহলে প্রাসঙ্গিক পরিমাণ এবং আবাসিক অবস্থা প্রদান করতে হবে।

৩.অতিরিক্ত তথ্য : কর্মস্থলের ঠিকানা দেওয়া হবে। যে সিটি কর্পোরেশনের অধীনে অফিসটি পড়ে তা সরবরাহ করতে হবে। এর সাথে, যদি কেউ বিশেষ সন্তানের পিতামাতা বা প্রতিবন্ধী ব্যক্তি বা যুদ্ধে আহত গেজেট স্বাধীনতা সংগ্রামী হন, সঠিক অপশনে ক্লিক করতে হবে । যদি কেউ বিনিয়োগ ছাড়ের জন্য যোগ্য হন এবং কোনো সংস্থার শেয়ারহোল্ডার ডিরেক্টর হন, তবে হ্যাঁ/না বিকল্পটি বেছে নেয়া হবে।

৪.আইটি ১০বি আবশ্যকতা : যদি মোট সম্পত্তির মূল্য ৪০ লাখ টাকা বা তার বেশি হয়, তবে একজনকে আইটি ১০বি ফর্ম পূরণ করতে হবে। যদি একজনের সম্পদ এই সীমার নিচে নেমে যায় তবে এই ফর্মটি পূরণ করার প্রয়োজন নেই এবং সম্পদ ও দায়বদ্ধতা বিভাগগুলো নিয়ম অনুসারে পূরণ করা হবে।

৫.আয়ের বিবরণ : এই পৃষ্ঠায় বেতন, বাড়তি ভাড়া থেকে আয়, সিকিউরিটিজের সুদ, মূলধন লাভ, ব্যবসা এবং কৃষি আয় এবং অন্য যেকোনো অতিরিক্ত উৎসের মতো রাজস্ব প্রবাহ ঘোষণা করতে হবে। লেখা শেষ হলে 'সেভ অ্যান্ড কন্টিনিউ'-এ ক্লিক করে এগিয়ে যান।

৬.বিনিযয়োগ ছাড় : এই বিভাগে সঞ্চয় সনদ, ডিপোজিট পেনশন স্কিম (ডিপিএস) সাধারণ প্রভিডেন্ট ফান্ড, গ্রুপ বীমা প্রিমিয়াম ইত্যাদির মতো বিনিয়োগের কথা বলা হয়েছে এবং ছাড়ের জন্য অনুমোদিত বিনিয়োগ গণনা করা হয় । এর জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে হবে এবং সেভ অ্যান্ড কন্টিনিউ বোতামে ক্লিক করতে হবে।

৭.ব্যয় : মোট আয়ের তুলনায় মোট ব্যয় এই বিভাগে পর্যালোচনা করা হবে। খাদ্য, শিক্ষা, বাসস্থান, পরিবহণ ইত্যাদির মতো একাধিক বিভাগের খরচ প্রয়োজন অনুযায়ী কভার করা হবে।

৮.কর এবং পরিশোধ : অগ্রিম কর এবং যে কোনও উৎস কর (টিডিএস) প্রদান করা হলে এই বিভাগে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করা হবে। যদি আয় কোনো কর বহন করে না, তবে প্রদেয় পরিমাণ শূন্য হয়, যার ফলে 'জিরো রিটার্ন' হয়।

৯.রিটার্ন ভিউ : প্রদত্ত তথ্যের মাধ্যমে এখন পর্যন্ত প্রস্তুত রিটার্ন ফর্মটি এই বিকল্পের মাধ্যমে পর্যালোচনা করা যেতে পারে। যদি সবকিছু সঠিক বলে মনে হয়, তাহলে যাচাইকরণ এবং স্বাক্ষর বিভাগের অধীনে হ্যাঁ বোতামে ক্লিক করুন।

১০.স্বীকৃতি প্রাপ্তি : সফলভাবে জমা দেওয়ার পরে, একটি বার্তা নিশ্চিত করে, অভিনন্দন! আপনার রিটার্ন জমা দেয়া সফল হয়েছে। এখান থেকে আমরা আমাদের রেকর্ডের জন্য রেফারেন্স আইডি এবং স্বীকৃতি রসিদ ডাউনলোড করতে পারি।

আয়কর রিটার্ন প্রক্রিয়া এখন সম্পূর্ণ। এখন কেউ অনলাইনে রিটার্ন দাখিল করতে পারেন বা ফর্মের একটি অনুলিপি প্রিন্ট করে সরাসরি আয়কর বিভাগে মেল করতে পারেন। যেহেতু সম্প্রতি আয়কর আইন সংশোধন করা হয়েছে, তাই এর সরলীকরণের পাশাপাশি জটিলতাও যুক্ত করা হয়েছে। এই বিবরণগুলো বোঝা এবং ট্যাক্স ফাইল রিটার্ন প্রস্তুত করা একজন করদাতার পক্ষে সহজ কাজ নয়।

এ কারণে, ই-রিটার্ন একটি নিরাপদ বিকল্প হতে পারে। কয়েকটি ক্লিকের মাধ্যমে, এনবিআর অফিস এবং আইনজীবীদের কাছে যাওয়ার কোনো ঝামেলা ছাড়াই বাড়িতে ট্যাক্স ফাইল রিটার্ন করা যেতে পারে। ই-রিটার্ন বিকল্পের মাধ্যমে, একটি বোঝা কাঁধে থেকে সরে যাবে এবং করের নিয়ম ও বিধিমালা মেনে চলাও নিশ্চিত করা যেতে পারে। প্রযুক্তির এই যুগে বাস করা যেখানে আমাদের এক ক্লিক বড় পার্থক্য তৈরি করতে পারে যদি আমরা এখনো ট্যাক্স রিটার্ন প্রস্তুতির জন্য একজন আইনজীবীর উপর নির্ভর করি, তাহলে আধুনিকীকরণের কী লাভ? এখন না হলে, কখন?


আরো সংবাদ



premium cement
কম সময়ে মস্তিষ্কের টিউমার শনাক্ত করতে সক্ষম এআই টুল! নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়ে আসছে বিসিবি ‘সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির রাশিয়া-ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে : ইরান আড়াইহাজারে ট্রাকচাপায় যুবকের মৃত্যু তালাকপ্রাপ্ত বাবা-মায়ের যৌথ হেফাজতে থাকতে পারবে সন্তান, জাপানে বিল পাস কালিহাতীতে বজ্রপাতে ২ শ্রমিকের মৃত্যু ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭ বেনাপোল ঘিবা সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার কালে মিয়ানমার নাগরিকসহ আটক ৪ যে কারণে ব্রিটেন থেকে ফিরতে হবে বহু বাংলাদেশীকে

সকল