১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


চলমান তাপপ্রবাহের শেষ দিন আজ!

চলমান তাপপ্রবাহের শেষ দিন আজ! - নয়া দিগন্ত

চলমান তাপপ্রবাহের শেষ দিন হতে পারে আজ শনিবার। জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ তার ওয়েবসাইট আবহাওয়ায় এমন তথ্যই দিয়েছেন।

এতে বলা হয়েছে, আজ শনিবার সকাল ৮টা বেজে ৩০ মিনিট সময়কার কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্রে দেশের সকল বিভাগের ওপর বিভিন্ন ঘনত্বের মেঘের উপস্থিতি দেখা যাচ্ছে।

তিনি জানান, আজ শনিবার দেশের তিনটি বিভাগের (খুলনা, রাজশাহী ও রংপুর) উপরে মৃদু থেকে মধ্যম মানের তাপপ্রবাহ তাপমাত্রা থাকার আশঙ্কা করা যাচ্ছে। দেশব্যাপী চলমান এই তাপ-প্রবাহ আজই শেষ দিন হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। আজকেই দেশের কোনো জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস না ওঠার সম্ভাবনা বেশি। তবে আজও চুয়াডাঙ্গা, যশোর, খুলনা জেলার পুরো দেশের মধ্যে দিনের সর্বোচ্চ তাপমাত্রা উঠার আশঙ্কা বেশি।

আজ শনিবার বিভাগ-ভিত্তিক বিস্তারিত আবহাওয়া পূর্বাভাস নিচে উল্লেখ করা হলো :

সিলেট বিভাগ : আজ শনিবার সন্ধ্যার পূর্বে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও সিলেট জেলার ওপর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শনিবার সন্ধ্যার পর থেকে আগামীকাল রোববার সকাল ৮টার মধ্যে সিলেট বিভাগের সকল জেলার ওপর দিয়ে মাঝারি থেকে ভারী মানের বৃষ্টির প্রবল আশঙ্কা করা যাচ্ছে। বিশেষ করে আজ রাত ১২টার পর থেকে শুরু করে আগামীকাল রোববার সকাল ৮টা পর্যন্ত সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলা, ও সিলেট জেলার কোম্পানিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার উপরে তীব্র বজ্রপাত সহ ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ রাতেও ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি ও ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার উপরে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের প্রবল আশঙ্কা করা যাচ্ছে।

ময়মনিসংহ বিভাগ : আজ শনিবার সন্ধ্যার পূর্বে ময়মনসিংহ বিভাগের ময়মনিসংহ ও নেত্রকোনা জেলার কোনো কোনো উপজেলার উপরে সামান্য পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ রাত ১০টার পর থেকে আগামীকাল রোববার সকাল ৮টার মধ্যে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার উপরে তীব্র বজ্রপাতসহ মাঝারি থেকে ভারী পরিমাণে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম বিভাগ : আজ শনিবার দুপুর ১২টার পর থেকে রাত ১২টার মধ্যে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোর উপরে বজ্রপাতসহ হালকা পরিমাণে বৃষ্টির কিছু সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল রোববার সকাল ৬টার পর থেকে দুপুর ১২টার মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার উপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত সহ মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাত অতিক্রমের আশংকা করা যাচ্ছে। আজ রাত ১২ টার পর থেকে আগামীকাল সকাল ৮ টার মধ্যে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী জেলার উপরে হালকা বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সামান্য সম্ভাবনা রয়েছে।

ঢাকা বিভাগ : আজ শনিবার সকাল ৮টার পর থেকে আগামীকাল রোববার সকাল ৮টার মধ্যে ঢাকা বিভাগের জেলাগুলোর ওপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে বিচ্ছিন্নভাবে কোনো কোনো জেলার ওপরে হালকা পরিমাণে বৃষ্টিপাতের অল্প কিছু সম্ভাবনা রয়েছে। বিশেষ করে কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর জেলার উপরে। ঢাকা বিভাগের জেলাগুলোর ওপরে বৃষ্টি শুরু হবে আগামীকাল রোববার।

রাজশাহী বিভাগ : আজ শনিবার সকাল ৮টার পর থেকে আগামীকাল রোববার সকাল ৮টার মধ্যে রাজশাহী বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে আজ দুপুর ৩টার পর থেকে রাত ১২টার মধ্যে বগুড়া ও সিরাজগঞ্জ জেলার কোনো কোনো উপজেলার উপরে হালকা পরিমাণে বৃষ্টিপাতের অল্প কিছু সম্ভাবনা রয়েছে।

খুলনা বিভাগ : আজ শনিবার সকাল ৮টার পর থেকে আগামীকাল রোববার সকাল ৮টার মধ্যে খুলনা বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে বিচ্ছিন্নভাবে কোনো কোনো জেলার উপরে বিশেষ করে ঢাকা ও বরিশাল বিভাগের কাছা-কাছি জেলাগুলোর উপরে হালকা পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুপুর ১২টার পর থেকে রাত ১২ টার মধ্যে।

বরিশাল বিভাগ : আজ শনিবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে বরিশাল বিভাগের জেলাগুলোর উপরে হালকা পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রংপুর বিভাগ : আজ শনিবার সকাল ৮টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮টার মধ্যে রংপুর বিভাগের কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা জেলার উপরে বজ্রপাত সহ হালকা পরিমাণে বৃষ্টিপাতের অল্প কিছু সম্ভাবনা দেখা যাচ্ছে। রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টির জন্য আগামীকাল রোববার রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে।


আরো সংবাদ



premium cement