২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দর্শনায় ভারতীয় বুনো শূকরের উৎপাতে অতিষ্ঠ কৃষক

বুনো শূকর - ছবি: নয়া দিগন্ত

চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তবর্তী এলাকার ভুট্টাক্ষেতে ভারতীয় বুনো শূকরের উৎপাতে অতিষ্ঠ হয়ে পড়েছেন কৃষকরা। প্রতিদিন রাতে ও দিনে ভারতীয় সীমান্তের কাঁটাতারের নিকট অবস্থানরত বুনো শূকর বাংলাদেশের দর্শনা জয়নগর ও নিমতলী সীমান্ত দিয়ে মাঠে প্রবেশ করছে। শূকর ভুট্টার সদ্য হওয়া মোচ খেয়ে ও কেটে নষ্ট করে দিচ্ছে বিঘা বিঘা  জমির ভুট্টা। এতে ভুট্টাচাষিরা ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন। ভুট্টার ক্ষেত বাঁচাতে রাত জেগে পাহারা দিচ্ছেন তারা।

ভুট্টাচাষি জান্টু মণ্ডল জানান, গত ১৫ দিন ধরে রাতে ভারত থেকে সীমান্তে দিয়ে বুনো শূকর প্রবেশ করছে। জয়নগর ও নিমতলী এলাকার সীমান্তবর্তী বিভিন্ন ফসলের মাঠে ঢুকে ভুট্টার সদ্য হওয়া মোচ খেয়ে ফেলছে। দাঁত দিয়ে কেটে নষ্ট করে দিচ্ছে। কোনোভাবে ঠেকানো যাচ্ছে না তাদের। ফলে আমরা রাত জেগে পাহারা দিচ্ছি।

ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে, ইশ্বরচন্দ্রপুরের জাহিদুলের ১০ কাঠা জমি, জয়নাগরের আশাদুলের ১ বিঘা, তকবুল হোসেন ২ বিঘা ১০ কাঠা জমি, শ্যামপুরের ইকরামুল হক পিপুলের ১০ কাঠা জমি, ছাত্তার বিশ্বাসের জামাইয়ের ১ বিঘা ৫ কাঠা জমি ও জান্টু মণ্ডলের ১ বিঘা।

দামুড়হুদা উপজেলা কৃষি উপ-সহকারী অফিসার কাজী ইয়াসির আরাফাত জানান, কৃষকরা আমাকে বলেছে যে ভারতীয় সীমান্ত থেকে বুনো শূকর বাংলাদেশে এসে জয়নগর ও নিমতলী সীমান্তবর্তী মাঠে প্রবেশ করে ভুট্টার সদ্য হওয়া মোচ খেয়ে ও কেটে নষ্ট করে দিচ্ছে। আমি ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়েছি। বিষয়টি উদ্ধর্তন কতৃপক্ষকে  জানানো হয়েছে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল