৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বুন্দেসলিগায় শীর্ষে ডর্টমুন্ড

-

তলানির দল হ্যানোভারকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে বুন্দেসলিগায় আরো এগিয়ে গেছে বরুসিয়া ডর্টমুন্ড। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে নয় পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে ডর্টমুন্ড।

গোঁড়ালির ইনজুরি কাটিয়ে কাল ঘরের মাঠ সিগন্যাল-ইডুনা পার্কে ডর্টমুন্ডকে বড় জয়ে সহযোগিতা করেছেন মার্কো রেয়াস। নিজে একটি গোল করা ছাড়াও একটি গোলে এসিস্টও করেছেন জার্মান এই ফরোয়ার্ড।
দ্বিতীয়ার্ধের সাত মিনিটের মধ্যে তিন গোল করায় ডর্টমুন্ডের বড় জয় নিশ্চিত হয়। ম্যাচ শেষে ডর্টমুন্ড কোচ লুসিয়েন ফাভরে বলেছেন, ‘গ্যাপ খুঁজে পাওয়ার জন্য আমরা সময় নিয়েছি। কিন্তু ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর বিষয়টা অনেকটাই সহজ হয়ে যায়।’

রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা আচার্ফ হাকিমি ২৪ মিনিটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন। এরপর একে একে গোল করেছেন রেয়াস, মারিও গোয়েতজে, রাফায়েল গুয়েরিরো ও এ্যাক্সেল উইটসেল। আর এতেই ২০১২ সালের পর প্রথম বুন্দেসলিগা শিরোপা জয়ের পথে আরো একধাপ এগিয়ে গেল ডর্টমুন্ড। মৌসুমে এটি ছিল উইটসেলের পঞ্চম গোল।

এদিকে এই ম্যাচে পরাজয়ের মাধ্যমে হ্যানোভার কোচ আন্দ্রে ব্রিটেনরিটারের উপর চাপ আরো বাড়লো। ৮৬ মিনিটে মারভিন বাকালোরজ একটি গোল করলেও তা পরাজয়ের ব্যবধানই কেবল কমিয়েছে। গত মৌসুমে বুন্দেসলিগায় হ্যানোভারকে ফিরে আসতে সহায়তা করা ব্রিটেনরিটার বলেছেন, ‘এখান থেকে আমরা কই যাব তার সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব ক্লাবের অন্যদের। এটা আমার সিদ্ধান্ত নয়। আমি কেবল নিজেকে ধরে রাখতে পারি।’

ডর্টমুন্ডের বিপক্ষে হ্যানোভারের শুরুটা দারুণ হয়েছিল। ম্যাচের শুরুতেই ফরোয়ার্ড হেনরিক ওয়েইডান্টের শট দারুণভাবে রুখে দেন স্বাগতিক গোলরক্ষক রোমান বুরকি। ২৩ মিনিটে রেয়াসকে হতাশ করে পোস্ট। পরের মিনিটেই গুয়েরিরোর পাস থেকে কার্লিং শটে ডর্টমুন্ডকে এগিয়ে দেন হাকিমি। বিরতির ঠিক আগে ড্যানিশ মিডফিল্ডার থমাস ডেলানির সাথে চ্যালেঞ্জে রেয়াস ইনজুরি শঙ্কায় পড়লেও শেষ পর্যন্ত তা কাটিয়ে উঠেন।
বিরতির পর ৬০ মিনিটে হামিকির পাসে রেয়াস ব্যবধান দ্বিগুন করেন। ১৮ ম্যাচে এটি ছিল তার ১২তম গোল।
দুই মিনিট পর জাদোন সানচোর পাস থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো গোয়েতজে মৌসুমের দ্বিতীয় গোল করেন। ৬৭ মিনিটে হ্যানোভারের রক্ষনভাগকে পাস কাটিয়ে রেয়াস বল কাট করে দেন গুয়েরিরোর কাছে। সেই পাসে কোন ভুল করেননি পর্তুগীজ এই ডিফেন্ডার। কিছুক্ষন পরে হ্যানোভার গোলরক্ষক মাইকেল এসার রেয়াসকে হতাশ না করলেও কিংবা সানচো সুযোগ নষ্ট না করলে পরাজয়ের ব্যবধান হয়ত আরো বাড়তে পারতো। ৮৬ মিনিটে বাকালোরজ সান্তনাসূচক গোলটি করার পর উইটসেলের গোলে বড় ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ডর্টমুন্ড।

দিনের অপর ম্যাচে অগাসবার্গকে ২-০ গোলে পরাজিত করে বায়ার্নের সমান ৩৯ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছেন বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডবাখ।

এদিকে বায়ার লিভারকুসেন ৩-০ গোলে উল্ফসবার্গকে, হফেনহেইম ৪-২ গোলে ফ্রেইবার্গকে ও মেইঞ্জ ঘরের মাঠে তলানির দল নুরেমবার্গকে ২-১ গোলে পরাজিত করেছে।


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল