০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ইকোসক নির্বাচনে বিজয়ী হয়েছে বাংলাদেশ

-

জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) নির্বাচনে বিজয়ী হয়েছে বাংলাদেশ। এই বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ২০২০-২০২২ মেয়াদে বহুপক্ষীয় কূটনৈতিক প্লাটফর্মে এবং বৈশ্বিক আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাতিসঙ্ঘের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফোরাম ইকোসকে দৃঢ় অবস্থান নিশ্চিত করল।
গতকাল জাতিসঙ্ঘ সদর দফতরে অনুষ্ঠিত নির্বাচনে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ ৫৪ সদস্যবিশিষ্ট মর্যাদাপূর্ণ এই পরিষদের সদস্য নির্বাচিত হলো। বাংলাদেশ ছাড়া এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে এ নির্বাচনে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন বিজয়ী হয়েছে।
জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নেন্দা এপ্সিনোসা গার্সেজের সভাপতিত্বে গোপন ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ফল প্রকাশিত হওয়ার পর সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়ায় জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, গত বছর বাংলাদেশ উন্নয়নশীল দেশ অভিমুখে অগ্রযাত্রার প্রাথমিক ধাপ এলডিসি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে। টেকসই উত্তরণ নিশ্চিতে ইকোসকের এই সদস্যপদ লাভ আমাদেরকে আরো সামনে এগিয়ে নিবে। এ ছাড়া এজেন্ডা ২০৩০ বাস্তবায়নেও এই বিজয় নতুন গতি আনবে।
তিনি বলেন, এ বিজয়ের মাধ্যমে বাংলাদেশ ইকোসকের আওতাধীন বিভিন্ন ফোরাম, কমিশন, কমিটি, নির্বাহী বোর্ড ও আঞ্চলিক ফোরাম, যেমন ইউএনএসকাপের সাথে এজেন্ডা ২০৩০ বাস্তবায়নে আরো নিবিড়ভাবে কাজ করার সুযোগ পাবে। বাংলাদেশ সর্বোত্তম উন্নয়ন অনুশীলনগুলো বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে পারবে।
ইকোসকে আগামী ২০২০ সালের জানুয়ারি থেকে বাংলাদেশ তিন বছর মেয়াদে দায়িত্ব পালন করবে। ২০১৮ সালে বাংলাদেশ জাতিসঙ্ঘ মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হয়ে ২০১৯-২০২১ মেয়াদে দায়িত্ব পালন করছে।


আরো সংবাদ



premium cement