২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
মহাসড়কে বেপরোয়া চাঁদাবাজি চলছেই

কর্তৃপক্ষ সব দেখেও নিষ্ক্রিয়!

-

দেশজুড়ে বিশেষত মহাসড়কগুলোতে বেপরোয়া চাঁদাবাজি অব্যাহত রয়েছে। সড়ক যোগাযোগব্যবস্থায় দীর্ঘ দিন ধরে চলে আসা নৈরাজ্যের এটি একটি বড় কারণ। পরিবহন খাতের বিশেষজ্ঞসহ অনেকের অভিমতÑ বছরে কয়েক হাজার কোটি টাকার অবৈধ অর্থ চাঁদার নামে সড়ক-মহাসড়কে উত্তোলন করা হচ্ছে। সাধারণত জোরজবরদস্তি বা ভীতি প্রদর্শনের মাধ্যমে কিংবা নানাভাবে চাপ দিয়ে প্রভাবশালী চাঁদাবাজেরা তাদের এহেন অপকর্ম চালিয়ে যায়। সড়ক পরিবহন অঙ্গনে চাঁদাবাজি এবং দুর্ঘটনায় যাত্রী ও পথচারীদের ক্ষতিসহ নানা অপরাধ ঘটালেও এ জন্য দোষীদের একধরনের দায়মুক্তি মিলে যাচ্ছে বেশির ভাগ ক্ষেত্রে।
একটি ইংরেজি দৈনিকে লিড নিউজ হিসেবে মহাসড়কে চাঁদাবাজির তাণ্ডবের বিষয় তুলে ধরে জানানো হয়Ñ কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তায় এ খাতে নৈরাজ্য-বিশৃঙ্খলা চলছে। ওয়াকিবহাল সূত্রের উল্লেখ করে এতে জানানো হয়েছে, এ কথিত চাঁদার বিপুল অর্থ দেশের ক্ষমতাকাঠামোর ওপর থেকে নিচ পর্যন্ত বণ্টন করা হয়ে থাকে। এ কারণে চাঁদাবাজির বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয় না। অবস্থা এত চরমে উঠেছে যে, সড়ক পরিবহন শ্রমিকদের প্রভাবশালী নেতা হয়েও একজন মন্ত্রী বলেছেন, ‘চাঁদাবাজি বন্ধ করা কঠিন।’ অবশ্য সরকার কেন চাঁদাবাজি বন্ধ করতে পারবে না, এর কারণ তিনি বলেননি। অন্য দিকে, পরিবহন শ্রমিক-মালিকদের অভিযোগ-যান্ত্রিক-অযান্ত্রিক, বৈধ-অবৈধ নির্বিশেষে সব ধরনের যানবাহন থেকে হাইওয়ে পুলিশ ‘চাঁদা’ নিয়ে থাকে। সাধারণ শ্রমিক ও মালিকেরা চাঁদাবাজির জন্য তাদের সংগঠনগুলোকেও দায়ী করেছেন অতিরিক্তি ‘টোকেন মানি’ নির্ধারণের দায়ে। সড়ক পরিবহনে চাঁদাবাজির সাথে আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত লোকজনও জড়িত। এর স্বীকৃতি মেলে একজন প্রতিমন্ত্রীর বক্তব্যে। তিনি সড়ক পরিবহন মালিকদের সংগঠনের সভাপতিও। তিনি জানান, কর্মকর্তাসহ পুলিশবাহিনীর কিছু সদস্যের চাঁদাবাজির ভিডিও ক্লিপ সামাজিক গণমাধ্যমে ‘ভাইরাল’ হয়েছে এবং এই খবর সংবাদমাধ্যমেও এসেছে। এরপর তাদের বিরুদ্ধে বদলিসহ ব্যবস্থা নেয়া হয়েছে। গত ২০ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’। এর ৩৮(৩) ধারায় বলা হয়েছে, ‘যানবাহন টার্মিনালে প্রবেশ বা বহির্গমন কিংবা সড়ক-মহাসড়কসহ পাবলিক প্লেসে চলাচলের সময়ে তাদের কাছ থেকে কোনো টাকা আদায় করা যাবে না, একমাত্র সার্ভিস চার্জ ছাড়া।’ বাস্তবে যা চলছে, তা হলোÑ ঢাকায় ঢোকার জন্য ট্রাক, কাভার্ড ভ্যান অথবা পিকআপ ভ্যানের জন্য পুলিশকে দিতে হয় তিন হাজার টাকা পর্যন্ত। মাতুয়াইল ও যাত্রাবাড়ী ছাড়াও রাজধানীর মধ্যে পুলিশের এসব চেকপয়েন্ট রয়েছে কমলাপুর টিটিপাড়া, ভিআইপি রোড, শান্তিনগর, রামপুরা ও বাড্ডায়। এমনকি, যানবাহনের কাগজপত্র ঠিক থাকলেও কয়েক শ’ টাকা তাদের না দিয়ে পারা যায় না। অপর দিকে, দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি রুটে শ্রমিকদের নামে ৫০ টাকা করে টার্মিনাল ফি আদায় করা হচ্ছে। কোনো গাড়ি টার্মিনাল ব্যবহার না করলেও এ টাকা দিতে হয়। ঢাকা মহানগরীতে চলাচলকারী প্রত্যেক বাসড্রাইভারকে কমপক্ষে ৮০০ টাকা করে প্রতিদিন দিতে হয়। শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ক্ষেত্রে এর পরিমাণ এক হাজার ২০০ টাকা। রিকশা ব্যাটারিচালিত হলে ২০০ এবং সাধারণ রিকশা হলে ১২০ টাকা করে প্রতিদিন দিতে হয়। যাত্রী কল্যাণ সমিতির মতে, সড়ক পরিবহন খাতে চাঁদার নামে কেবল এক দিনেই ২০০ কোটি টাকার বেশি আদায় করা হচ্ছে। তাদের অভিযোগ, ঢাকায় সিএনজি-চালিত একেকটি অটোরিকশা থেকে ৬০০ টাকা করে চাঁদাবাজি করা হচ্ছে।
মোট কথা, সড়ক পরিবহন অঙ্গনে মালিক-শ্রমিক সংগঠন কিংবা পুলিশের চাঁদাবাজি কমেনি। মাঝে মধ্যে প্রশাসনিক তোড়জোড় ও হুঙ্কার-গর্জন সত্ত্বেও এ ব্যাপারে গৃহীত পদক্ষেপগুলো ‘আইওয়াশ’ হিসেবে গণ্য হচ্ছে। তথ্যাভিজ্ঞ মহল সড়কে চাঁদাবাজিকে যানজট, যানবাহনে বিলম্ব, অনেক ক্ষেত্রে দুর্ঘটনা, যাত্রী ও পণ্যের বেশি ভাড়া প্রভৃতির একটা বড় কারণ বলে মনে করছে। অবৈধ চাঁদার এই বিরাট অঙ্কের অর্ধেকের সাথে ক্ষমতার অপব্যবহার, মাস্তান পোষা, অপরাজনীতি লালন এবং কালো টাকা অর্জনের সব গুরুতর বিষয় সম্পৃক্ত।
আমাদের প্রত্যাশা, সড়ক পরিবহনে নিয়মশৃঙ্খলা ফিরিয়ে এনে সুষ্ঠু যাতায়াত তথা জনগণের স্বার্থে অবিলম্বে পর্যাপ্ত ও কার্যকর ব্যবস্থা গ্রহণে সরকার আর দ্বিধা করবে না।


আরো সংবাদ



premium cement
চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু

সকল