১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ব ই আ লো চ না

শর্টফিল্ম নির্মাণের কলাকৌশল

-

শর্টফিল্ম বলতে বোঝায় অনুচলচ্চিত্র। যা সর্বনিম্ন এক মিনিট থেকে সর্বোচ্চ চল্লিশ মিনিটে সীমাবদ্ধ। একজন পরিচালকই এ ফিল্মের সর্বেসবা হওয়া সম্ভব। চিত্রনাট্য মাথায় রেখে পরিচালকের যাবতীয় দিক পরিচালনা করতে তেমন বাধা থাকে না। এ ধরনের ফিল্ম তৈরিতে পরিচালক নিজেই দু-চারজন সহযোগী ও অভিনয় শিল্পী নিয়ে খুব সহজে ফিল্ম নির্মাণ করতে পারেন। আবার পূর্ণদৈর্ঘ্য ছায়াছবির মতো পূর্ণ টিম তৈরি করেও ফিল্ম নির্মাণ করা যায়। চলচ্চিত্রের ধারাই ছিল শর্টফিল্মের ধারা। বিজ্ঞানী টমাস আলভা এডিসন ক্যামেরা তৈরি করে ১৮৯৪ সালে সর্বপ্রথম এক নর্তকীর দৃশ্য ধারণ করেন। এর ধারাবাহিকতায় ১৯৮৫ সালে ফ্রান্সের দুই ভাই অগাস্ত লুমিয়ে, লুই লুমিয়ে এবং আরো পরে জর্জ মেলিয়ের হাত ধরে শর্টফিল্ম পূর্ণতা পায়। জনপ্রিয় হয়ে ওঠে দেশ থেকে দেশান্তরে। এর প্রায় এক শতাব্দীকাল পর বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জহির রায়হানের হাত ধরে বাংলাদেশে নির্মাণ শুরু হয় শর্টফিল্ম। ১৯৭১-এর মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত হয় চারটি অনুচলচ্চিত্র। এ ধরনের ফিল্ম তৈরি যত সহজ আবার তত সহজও নয়। ফিল্ম তৈরির কলাকৌশল জানা আবশ্যকীয়। কিছু উপাদান যেমন, দল গঠন, চিত্রনাট্য রচনা, শিল্পনির্দেশনা, অভিনয় শিল্পী নির্বাচন, কাহিনী অনুযায়ী ক্যামেরাম্যান, লাইটম্যান প্রভৃতি শর্টফিল্ম নির্মাণের নিপুণ কৌশল। চিত্রনাট্যের গুণ ও কাহিনী বা দৃশ্য কিভাবে সাজাতে হয় তাও বর্ণিত হয়েছে ‘শর্টফিল্ম নির্মাণের কলাকৌশল’ বইটিতে। চিত্রনাট্য তৈরিতে আবার প্রমিত বানান দেখা যায় ভুলে ভরা। বাংলা বানানে ভুল এড়াতে লেখক মোটামুটি ফিল্ম নির্মাণের জন্য প্রমিত বানানের কিয়দংশ তুলে ধরেন এবং শুদ্ধ উচ্চারণ শেখার অধ্যায়টিও আলোচিত হয়েছে, যা একজন অভিনয় শিল্পীর জন্য খুবই জরুরি। যদিও ব্যাকরণ শেখানো লেখকের মুখ্য উদ্দেশ্য নয়। বইটি লেখার পর লেখক বলেন, ‘বইটি লেখার উদ্দেশ্য তাত্ত্বিক নয়; সহজভাবে কিছু জানা।’ সংক্ষিপ্ত এবং সহজভাবে ভাষায় চিত্রনাট্যের কাঠামো অনুযায়ী নাটকের পঞ্চাঙ্ক কিভাবে লিখতে হয় চিত্রের মাধ্যমে দেখানো হয়েছে। শর্টফিল্মের নমুনা কিভাবে ঢেলে সাজাতে হয় তাও অত্যন্ত গুছিয়ে আলাদা দৃশ্য বা সংলাপের বর্ণনা দিয়েছেন লেখক। সংক্ষিপ্ত ডায়লগের মাধ্যমে ও মূল বিষয়ে গল্পের শুরু, চূড়ান্ত ও কত সহজে সমাপ্তি টানা যায় বলার অপেক্ষা রাখে না। বইটি পড়ে শর্টফিল্ম যে নির্মাণ করা যায় তা সহজেই অনুমেয়।
বইটি লিখেছেন কবি ও গবেষক হাসান রাউফুন। বইটি প্রকাশ করেছে সাহিত্যদেশ প্রকাশনী। মূল্য ৩০০ টাকা, হোসাফ টাওয়ার, দ্বিতীয় তলা, মালিবাগ মোড়, ঢাকা-১২০৭।
- মিসবাহ মুকুল

 


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল