৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


জা পা নি লো ক কা হি নী

কুমির ও সাদা খরগোশ

-

(গত দিনের পর)

কুমির বলে, অবশ্যই অবশ্যই। তুমি একটু অপেক্ষা করো। আমি জলে গিয়ে ওদেরকে বলে আসি, একটি একটি করে লাইন ধরে লম্বা হতে। কুমির চলে গেল সাগর জলের গভীরে। গিয়ে তার বন্ধুদের রীতিমতো দিকনির্দেশনা দিয়ে আবার ফিরে এলো।
শুরু হলো কুমিরদের লাইন ধরার পালা। ‘ওকি’ দ্বীপের পাড়ে প্রথমে অবস্থান নেয় খরগোশের বন্ধুটা নিজেই। এরপর তার পিছে একটি কুমির, তার পিছে আরেক কুমির, তার পিছে আরেকটি, তার পিছে আরো একটি...। এভাবে চলতে থাকে।
একটির পর একটি কুমির সোজা লাইন হয়ে ভাসতে থাকে সাগরের নীল জলে। মিনিট পাঁচেক লাগল কুমিরদের। দেখতে দেখতেই ওকি দ্বীপ থেকে ইনাবা দ্বীপ পর্যন্ত ভেসে থাকা কুমিরের লম্বা লাইন তৈরি হয়ে গেল। সে এক অদ্ভুত দৃশ্য! ওকি থেকে ইনাবা পর্যন্ত ভাসমান এক সেতু রচিত হলো।
খরগোশ তো অবাক! বুক তার ভয়ে দুরুদুরু করছে। কুমির বলে, ওহে ছোট্ট বন্ধু, তুমি আমার পিঠের ওপর দাঁড়িয়ে এবার চোখ বুলিয়ে দেখো। ইনাবা পর্যন্ত আমরা লম্বা হতে পেরেছি কি না?
ভয় পেলেও খরগোশ সাহস হারায় না। এবারের সুযোগটি যদি ফসকে যায়, সারা জীবন তাকে এই নির্জন দ্বীপেই কাটাতে হবে। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
হবিগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থীতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩

সকল