২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থিতা স্থগিত

পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থীতা স্থগিত - ছবি : নয়া দিগন্ত

পিরোজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মুজিবুর রহমান খালেকের প্রার্থিতা স্থগিত আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ আদেশ প্রদান করেন।

জানা গেছে, এর আগে গত ২৪ এপ্রিল হাইকোর্টের একটি ডিভিশন ওই প্রার্থীর রিট আবেদনের প্রেক্ষিতে তাকে প্রার্থী ঘোষণা করে প্রতীক বরাদ্দের জন্য পিরোজপুর জেলা রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়ে ছিলেন। ওই আদেশের বলে তাকে গত দুই দিন আগে বৈধ প্রার্থী ঘোষণাসহ তাকে মোটরসাইকেল প্রতীক বরাদ্দ দেয়া হয়।

ওই আদেশের বিরুদ্ধে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও উপজেলার ভাইস চেয়ারম্যান এস এম বায়েজিদ হোসেন (দোয়াত কলাম) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চারজন বিচারপতির সমন্বয়ে গঠিত ফুল বেঞ্চ এ রায় দেন। ফলে চেয়ারম্যান প্রার্থী ও সদর উপজেলার বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না।

সুপ্রিম কোর্টে বাদি প্রতিদ্বন্দ্বি এস এম বায়েজিদ হোসেনের পক্ষের আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সম্পাদক শাহ মঞ্জুরুল হক।

আপিল শুনানি সূত্রে জানা গছে, এর আগে প্রার্থিতা ফিরে পেতে মুজিবুর রহমান খালেক একটি রিট করেন। এতে বৈধ প্রার্থী এস এম বায়েজিদ হোসেন ও অপর বৈধ প্রার্থী মো: শফিউল হক মিঠুকে কোনোভাবেই প্রতিপক্ষ না করে রিট আবেদন করেন। তবে আপিল শুনানিতে প্রাসঙ্গিকভাবে উঠে আসে মো: মুজিবুর রহমান খালেক অগ্রণী ব্যাংকের ঋন খেলাপি হওয়ার কারণে তিনি মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হবেন এমন আশঙ্কায় আদৌ মনোনয়নপত্র দাখিল না করে সুকৌশলে হাইকোর্টে বিষয়টি গোপন রেখে আদেশ নিয়েছিলেন।

তবে রিট পিটিশনে মুজিবুর রহমান খালেক দাবি করেন, তিনি অনলাইনে মনোনয়নপত্র দাখিলে চেষ্টা করে ব্যার্থ হন। তবে জেলা রিটার্নিং কর্মকর্তা তার ওই অভিযোগের ওপর লিখিত মন্তব্য করেন যে বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক অনলাইনে আদৌ কোনো মনোনয়নপত্র সেন্ট করেননি।

উল্লেখ্য, আগামী ৮ মে জেলার সদর উপজেলাসহ জেলার নাজিরপুর ও ইন্দুরকানী এ তিন উপজেলায় ইভিএমের মাধ্যমে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement