২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

শিচাহাই হ্রদ

-

শিচাহাইয়ে রয়েছে তিনটি হ্রদÑ কিয়ানহাই, হউহাই ও জিহাই হ্রদ। হ্রদগুলোর তীরে হাঁটাপথে ঘুরে বেড়ায় প্রাণবন্ত যুবক-যুবতীর দল, ছেলে-বুড়ো-সবাই।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
তোমরা হয়তো শুনেছ, শিচাহাই এলাকাকে বলে চীনের রাজধানী বেইজিংয়ের আদর্শ গন্তব্যস্থল। এটি এক দারুণ দর্শনীয় ও বিনোদন স্থান। পুরনো শহরের পশ্চিমাংশে এর অবস্থান। আধুনিকতার ছোঁয়া পেলেও এখনো এ এলাকায় প্রাচীন নগরের পরিবেশ বেশ টিকে আছে। এটি চীনাদের পুরনো ঐতিহ্যের প্রতি সম্মানের বহিঃপ্রকাশ।
শিচাহাইয়ে রয়েছে তিনটি হ্রদÑ কিয়ানহাই, হউহাই ও জিহাই হ্রদ। এগুলো পরস্পর সংযুক্ত। প্রায় ৬০০ বছর আগে য়ুয়ান রাজবংশের আমলে এলাকাটি ছিল গ্রান্ড ক্যানেলের অংশ। বর্তমানে একে ঘিরে রয়েছে মন্ত্রীদের সাবেক প্রাসাদরাজি, বিভিন্ন মন্দির ও চারবাহুবিশিষ্ট সুন্দর করে সাজিয়ে রাখা সমতলক্ষেত্র। এ ছাড়া রয়েছে হারানো দিনের বিখ্যাত ব্যক্তিদের বাসস্থান।
শিচাহাইয়ের হ্রদগুলোর মৃদু জলতরঙ্গের আকর্ষণ এবং ভাসমান জলপদ্মকে ঘিরে নজরকাড়া পানির ঝলমল অনাবিল এক অভিজ্ঞতা। এখানে রয়েছে হাজার বছরের পুরনো এক সেতু।
হ্রদগুলোর তীরে হাঁটাপথে ঘুরে বেড়ায় প্রাণবন্ত যুবক-যুবতীর দল, ছেলে-বুড়ো-সবাই। তাদের কথামালা, পান করা আর প্রাকৃতিক পরিবেশে বসা বা হাঁটাÑ সব কিছু মিলে যেন এক স্বপ্নিল পরিবেশ।
শিচাহাই বলতে বোঝায় ‘দশ মন্দির হ্রদমালা’। আর এখানে তো তিনটি হ্রদ রয়েছেই। হ্রদগুলোর ধারে রয়েছে অসংখ্য পানশালা। তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল