২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বুড়িগঙ্গার তীর থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ : আটক ৭

-

ঢাকার ঐতিহ্যবাহী বুড়িগঙ্গা নদীর তীর দখল করে গড়ে তোলা অপসোনিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লবণ আনলোড করার স্থাপনা ও একটি ছয়তলা ভবনসহ শতাধিক ব্যবসায় প্রতিষ্ঠান ও ঘরবাড়ি উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। উচ্ছেদ কাজে বাধা দেয়ায় সাতজনকে আটক করা হয়েছে।
কেরানীগঞ্জের হাসনবাদ এলাকায় গতকাল এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে সংস্থাটি। তারা প্রথমে বুড়িগঙ্গার দক্ষিণ প্রান্তে কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় অপসোনিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লবণ আনলোড করার স্থাপনা ও একটি ছয়তলা ভবন ভেঙে দেয়। এ সময় উচ্ছেদ কাজে বাধা দেয়ায় সাতজনকে আটক বিআইডাব্লিউটিএ। আটককৃতরা হচ্ছে : অপসোনিন গ্রুপের প্রতিষ্ঠান গ্লোবাল হেভী কেমিক্যালের কর্মকর্তা মাসুদুর রহমান (৪১), জহুরুল হায়দার (৪০), সবুজ আলী (৩০), বসুন্ধরা গ্রুপের দুইজন দেওয়ান আতিকুর রহমান, মো: রাহাত খান এবং স্থানীয় দুই ব্যক্তি আব্দুল লতিফ (৭০) ও সাবেক শুভাঢ্যা ইউপি চেয়ারম্যান ছোট ভাই হাজি মো: শফিউদ্দিন (৫০)। পরে ভ্রম্যমাণ আদালত বসিয়ে গ্লোবাল হেভী কেমিক্যালের তিনজন ও বসুন্ধরার দু’জনকে ৫০ হাজার টাকা করে মোট দুই লাখ ৫০ হাজার ও অপর দুই ব্যক্তিকে দুই হাজার করে চার হাজার টাকা অর্থদণ্ড দিয়ে ছেড়ে দেন। এরপর উচ্ছেদ হওয়া মালামাল প্রায় ১৭ লাখ টাকা নিলামে বিক্রি করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।
উল্লেখ্য, ঢাকার চারপাশের নদীকে দখলমুক্ত করতে ৪৪তম কার্যদিবসে এসে একটি ছয় তলা ভবনসহ বেশ কিছু কাঁচাপাকা স্থাপনা গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএর দুইটি শক্তিশালী এস্কেবেটর।
বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রট হাবিবুর রহমান হাকিম বলেন, নদীর তীর দখলকারী কাউকেই ছাড় দেয়া হবে না। অবৈধ স্থাপনা উচ্ছেদ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে জানিয়ে তিনি আরো বলেন, উচ্ছেদ কাজে বাধা দেয়ায় সাতজনকে দুই লাখ ৫৪ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। সেই সাথে উচ্ছেদকৃত মালামাল নিলামে বিক্রি করে টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয়েছে।
বিআইডব্লিউটির যুগ্ম পরিচালক (বন্দর) এ কে এম আরিফ উদ্দিন জানান, নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেয়ার প্রত্যয় নিয়ে কাজ করছে বিআইডব্লিউটিএ। অবৈধভাবে নদী তীর দখল করতে কবরস্থানের নামে অভিনবভাবে ভবন নির্মাণ করা হয়েছে। ছয়তলা পাশে দ্বিতল ভবনটি ভাঙার পর দেখা গেল মুর্দার গোসল ও নামাজের জায়গার নামে সেখানে মালামালে গোডাউন রয়েছে। তাই নদী দখলকারী যতবড় শক্তিশালী হোক না কেন কাউকেই ছাড় দেয়া হবে না। দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের নামে ভাঙিয়ে নদীর তীরভূমি দখল দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।
সকাল ১০টা থেকে শুরু হওয়া এ উচ্ছেদ অভিযান চলে বিকেল ৫টা পর্যন্ত। এ দিকে বরাবরের মতো বিআইডব্লিউটিএর চলমান এ অভিযানকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।
এ নিয়ে গত ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এ অভিযানে প্রায় পাঁচ হাজার অবৈধ স্থাপনাসহ দেড়শ একর জমি উদ্ধার ও সাড়ে পাঁচ কেটি টাকার মালামাল নিলামে বিক্রি করেছে বিআইডব্লিউটিএ।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল