০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে ২৪ সেপ্টেম্বর থেকে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

-

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎকেন্দ্রে স্থায়ী নিয়োগের দাবিতে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শ্রমিকরা। তাপ বিদ্যুৎকেন্দ্রের বাইরের ফটকে এক সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করেন শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন (টিইউসি) ফুলবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক নূর আলম, শ্রমিক নেতা মাজেদুর রহমান, জিন্নাহ, মোরশেদ আলম, শাহাজাহান কবির ও দুলু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ। সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে নিয়োগ দেয়ার দৃশ্যমান পদপে গ্রহণ করতে হবে। তা না হলে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে। তাতেও দাবি পূরণ না হলে তারা আরো কঠোর আন্দোলনে নামবেন। শ্রমিকরা বলেন, আমরাই বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের নির্মাণকালীন উন্নয়ন শ্রমিক। আমাদের হাতেই তৈরি হয়েছে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ২৭৫ মেগাওয়াটের তৃতীয় ইউনিট। ওই সময় কর্তৃপরে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী আমাদেরকে নিয়োগ দেয়ার কথা। কিন্তু তৃতীয় ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ার পর আমাদেরকে নিয়োগ দেয়া হয়নি। বাইরে থেকে অদ শ্রমিকদের অর্থের বিনিময়ে নিয়োগ দেয়া হচ্ছে। তারা আরো বলেন, তাদেরকে নিয়োগ দেয়ার জন্য দিনাজপুর জেলা প্রশাসকের হস্তেেপ চলতি ৩০ মে মাসে একটি চুক্তি স্বার হয়। অথচ এখন পর্যন্ত সেই চুক্তি অনুযায়ী কোনো পদপে নেয়নি তাপ বিদ্যুৎ কর্তৃপ। তাই তারা আন্দোলনে নেমেছেন।
এ বিষয়ে তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে বলেন, আন্দোলনরত শ্রমিকরা তৃতীয় ইউনিটের নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক ছিলেন। বর্তমানে তৃতীয় ইউনিটের পরিচালনাকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চিনা হারবীন ইন্টারন্যাশনাল শ্রমিক নিয়োগ দিচ্ছে। এখানে তাপ বিদ্যুৎ কর্তৃপ কোনো শ্রমিক নিয়োগ করছে না। বিষয়টি সম্পূর্ণ ঠিকাদারি প্রতিষ্ঠান হারবীন ইন্টারন্যাশনালের। এখানে তাপ বিদ্যুৎ কর্তৃপরে কোনো হাত নেই।


আরো সংবাদ



premium cement