০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


পুঁজিবাজার উন্নয়নে সমন্বিতভাবে কাজ করবে চার প্রতিষ্ঠান সাপ্তাহিক পুঁজিবাজার

-

পুঁজিবাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এই চার প্রতিষ্ঠান এক সাথে কাজ করতে যৌথ কমিটি গঠন করেছে। ডিএসইতে অনুষ্ঠিত স্টেকহোল্ডারদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে অনুষ্ঠিত তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সংস্কারের সহযোগিতা করতে চার প্রতিষ্ঠানের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। তারা আগামীতে বিএসইসির সাথে থেকে পুঁজিবাজারের উন্নয়নে কাজ করবে। আগামীতে পুঁজিবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেয়া হবে এবং যেকোনো বিষয়ে প্রস্তাব দেয়ার ক্ষেত্রে এ ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেয়া হবে। সে ক্ষেত্রে ডিএসইর পক্ষে পরিচালক মিনহাজ মান্নান ইমন, ডিবিএর পক্ষে সভাপতি মো: শাকিল রিজভী, সিএসইর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে সভাপতি নাসির উদ্দিন চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩ জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবেন।
ডিএসই পরিচালক ইমন বলেন, পুঁজিবাজারের যেকোনো প্রস্তাব দেয়ার আগে কমিটির মধ্যে আলোচনা করে তারপর প্রস্তাব দেয়া হবে, যাতে কোনো বিভ্রান্তি তৈরি না হয় এবং ভিন্নভাবে প্রস্তাব দেয়া না হয়। ফলে পুঁজিবাজারে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। তিনি আরো বলেন, গত কিছুদিনে অনেক সংস্কারের পরেও পুঁজিবাজারে গতি ফিরছে না, মনে হচ্ছে কোথাও গ্যাপ আছে। সেটা সমন্বয়ের অভাব বলেই আজকের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই আগামীতে চারটি সংগঠন একসাথে কাজ করবে।
এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর সাবেক সভাপতি ও পরিচালক রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। বিএসইসি উদ্যোক্তা ও পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরি ইত্যাদির মতো পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই উদ্যোক্তা ও পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারবেন না।
ডিবিএ পরিচালক শাকিল রিজভী বলেন, আমরা বিভিন্ন বিষয়ে সংস্কার চাইতেই পারি। তবে শেয়ারের দর ওঠানামার জন্য কাউকে দায়ী করা ঠিক হবে না। সারা বিশ্বের শেয়ারবাজারে শেয়ার দর ওঠানামা করে। সেটা অনেক কারণেই হতে পারে। এ ক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের ওঠানামায় বিএসইসির ভূমিকা থাকে না। তাদের কাজ আইনকানুন ঠিকমতো মানা হচ্ছে কি না, তা দেখা। মূলত শেয়ারের দর ঠিক করে বিনিয়োগকারী।
পতন সামলে আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে পুঁজিবাজার। গত সপ্তাহে সূচক ও লেনদেন ছাড়াও সব দিকে ইতিবাচকভাবে পার করেছে পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স এ সময় ১৯ দশমিক ৮১ পয়েন্ট উন্নতি ধরে রাখতে সক্ষম হয়। রোববার ৫ হাজার ২৩০ দশমিক ৭৯ পয়েন্ট থেকে সপ্তাহ শুরু করা সূচকটি বৃহস্পতিবার সপ্তাহশেষে ৫ হাজার ২৫০ দশমিক ৬০ পয়েন্টে স্থির হয়। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে ১৪ দশমিক ৬১ ও ৪ দশমিক ৫৯ পয়েন্ট।
সূচকের পাশাপাশি বৃদ্ধি পায় ডিএসইর লেনদেনও। গত সপ্তাহে বাজারটি ১ হাজার ৭৯৩ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের সপ্তাহ অপেক্ষা ২২ দশমিক ৬৮ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইর লেনদেন ছিল ১ হাজার ৪৬১ কোটি টাকা। একই হারে বেড়েছে বাজারের গড় লেনদেনও। আগের সপ্তাহের ২৯২ কোটি টাকা থেকে ২২ দশমিক ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ডিএসইর সাপ্তাহিক গড় লেনদেন দাঁড়ায় ৩৫৮ কোটি টাকায়।
ডিএসইতে গত সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে আসে ব্র্যাক ব্যাংক। ৭৯ কোটি ৮৬ লাখ ৩৯ হাজার শেয়ার হাতবদল হয় কোম্পানিটির। ৭১ কোটি ৪৪ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার বেচাকেনা করে ফরচুন সুজ ছিল দ্বিতীয় স্থানে। ডিএসইর সাপ্তাহিক লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল এসকে ট্রিমস, ইউনাইটেড পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ইস্টার্ন ক্যাবলস, মুন্নু সিরামিকস, ডরিন পারওয়ার, পাওয়ারগ্রিড কোম্পানি ও প্রাইম ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি:।


আরো সংবাদ



premium cement
সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার কাউখালীতে চেয়ারম্যান সামশু, ভাইস চেয়ারম্যান নিংবাইউ বান্দরবান সদরে বিএনপি ঘরানার আব্দুল কুদ্দুস চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক কুষ্টিয়ায় আতাউর ও খোকসায় মাসুম নির্বাচিত মেহেরপুর সদরে আনারুল, মুজিবনগরে আমাম হোসেন বিজয়ী দিরাই উপজেলায় প্রদীপ রায়, শাল্লায় অবনী মোহন বিজয়ী প্রতিবেশী রাষ্ট্রকে খুশি রাখাই এ সরকারের পররাষ্ট্রনীতি : মির্জা ফখরুল

সকল