১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


তালিকাভুক্তির অনুমোদন পেল সিলভা ফার্মা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেনেরও অবনতি

-

পুঁজিবাজার সূচকের অবনতি অব্যাহত রয়েছে। গতকাল নিয়ে টানা তৃতীয় দিন সূচক হারাল দেশের দুই পুঁজিবাজার। একই সঙ্গে বড় ধরনের অবনতি ঘটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনেও। সোমবার লেনদেনের শুরু থেকে বিক্রয়চাপের মুখে পড়া বাজারগুলো মাঝখানে ঘুরে দাঁড়াতে চাইলেও শেষ দিকে সৃষ্ট বিক্রয়চাপে বড় ধরনের সূচক হারায়। এ সময় ঢাকায় লেনদেন হওয়া কোম্পানিগুলোর ৭৮ শতাংশ দর হারায়।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৫৭ দশমিক ৬৯ পয়েন্ট হারায়। ৫ হাজার ৪১৫ দশমিক ২৪ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি সোমবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৩৫৭ দশমিক ৫৪ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসমই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ১৩ দশমিক ৭৫ ও ১৬ দশমিক ৬৫ পয়েন্ট। এ নিয়ে গত তিন দিনে প্রধান সূচকটির ১৪৬ পয়েন্টের বেশি হারায় ডিএসই।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ২০৯ দশমিক ৮৯ ও ১২৬ দশমিক ৯৩ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ১২ দশমিক ৫৯ ও ১৬ দশমিক ১৭ পয়েন্ট। এর আগে গত তিন দিনে প্রায় ৫০০ পয়েন্ট হারায় সিএসইর প্রধান সূচকটি।
সূচকের টানা অবনতির প্রভাব ছিল গতকাল ডিএসইর লেনদেনে। সোমবার ৫৮০ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে ডিএসই যা আগের দিন অপেক্ষা ১৬২ কোটি টাকা কম। রোববার ডিএসইর লেনদেন ছিল ৭৪২ কোটি টাকা। তবে একই সময় লেনদেনের কিছুটা উন্নতি ঘটে চট্টগ্রাম শেয়ারবাজারে। এখানে ২৬ কোটি টাকা থেকে ৩৫ কোটিতে পৌঁছে লেনদেন।
গতকাল লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের মুখে পড়ে ডিএসই। ঢাকায় ৫ হাজার ৪১৫ দশমিক ২৪ পয়েন্ট থেকে যাত্রা করে ডিএসইর প্রধান সূচকটি বেলা সাড়ে ১১টায় নেমে আসে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে। এ পর্যায়ে ডিএসই সূচকের অবনতি ঘটে প্রায় ৪২ পয়েন্ট। এ অবস্থান থেকে ফের ঊর্ধ্বমুখী হয় সূচকটি যা দুপুর সাড়ে ১২টায় পৌঁছে যায় ৫ হাজার ৪২৫ পয়েন্টে। এর পরপরই দ্বিতীয়বারের মতো বিক্রয়চাপ তৈরি হয়, লেনদেন শেষ হওয়া পর্যন্ত যা অব্যাহত থাকে। দিনশেষে ৫৭ দশমিক ৬৯ পয়েন্ট হারিয়ে ৫ হাজার ৩৫৭ দশমিক ৫৪ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
এদিকে পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন সংগ্রহকারী ওষুধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, কোম্পানির লটারিতে বরাদ্দপ্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হওয়ার পরেই দুই স্টক এক্সচেঞ্জ লেনদেনের তারিখ চূড়ান্ত করবে। এর আগে কোম্পানির লটারির ড্র গত ৩০ আগস্ট অনুষ্ঠিত হয়েছে। কোম্পানিটির আইপিও শেয়ার কিনতে ২৫.৭৮ গুণ আবেদন জমা পড়েছে। অর্থাৎ কোম্পানিটির আইপিও শেয়ার কিনতে মোট ৭৭২ কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীর আবেদন পড়েছে ৪৮.৯৮ গুণ, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন ২০.৫০ গুণ এবং প্রবাসীদের আবেদন পড়েছে ১২.৫২ গুণ।
গত ২৯ জুলাই থেকে কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয়েছিল। যা চলে ৫ আগস্ট পর্যন্ত। এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির) ৬৪৭তম কমিশন সভায় সিলভা ফার্মাসিউটিক্যালসের আইপিও অনুমোদন দেয়া হয়। ১০ টাকা অভিহিত মূল্যে তিন কোটি সাধারণ শেয়ার আইপিওর মাধ্যমে ইস্যু করবে কোম্পানিটি। আর এভাবে কোম্পানিটি ৩০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত টাকা দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, কারখানার ভবন নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ খাতে ব্যয় করবে।
আর্থিক প্রতিবেদন অনুযায়ী ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৪৮ পয়সা। আর শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ দশমিক শূন্য ৩ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে যৌথভাবে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড ও এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল