১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ডিএসইতে আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

প্রথম ঘণ্টায় ২১৬ কোটি টাকার স্টক ট্রেড

-

ঈদের পরই পুঁজিবাজারে দ্বিতীয় কর্মদিবসে গতকাল লেনদেনের বেশ চাপ ছিল। দিনের লেনদেনের শুরু থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ২১৬ কোটি ৬৪ লাখ টাকা মূল্যের স্টক হাতবদল হয়েছে। গত আড়াই মাসের মধ্যে ডিএসইতে টাকার হিসেবে সর্বোচ্চ লেনদেন হয়েছে গতকাল। অন্য দিকে, পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে ডিএসইকে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। কোম্পানিগুলো হলো, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ও জিকিউ বলপেন লিমিটেড।
ঢাকা স্টকের দেয়া তথ্যানুযায়ী, ডিএসইতে এ দিন মোট ৩৪০টি কো¤পানির ১১ কোটি ১১ লাখ ২৫ হাজার ৭৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের আর্থিক মূল্য ৬৩৫ কোটি ৭৮ লাখ ৯১ হাজার ৮৬১ টাকা। ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫৩৪৪ দশমিক ৯৬ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ০.৬১ পয়েন্ট বেড়ে ১৯৪২ দশমিক ৪৭ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ১২৪০ দশমিক ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকারী কো¤পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত ছিল ৫১টি কোম্পানির শেয়ার।
গতকালের লেনদেনে টাকার হিসেবে শীর্ষ ১০টি কো¤পানি হলো, আলিফ ইন্ডাস্ট্রিজ, খুলনা পাওয়ার, ফার্মা এইড, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লিগ্যাসি ফুটওয়্যার ও প্যারামাউন্ট টেক্সটাইল। দরবৃদ্ধির শীর্ষ ১০টি কো¤পানি হলো, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিডি অটোকারস, মুন্নু সিরামিকস, বাংলাদেশ শিপিং করপোরেশন, এশিয়া ইন্স্যুরেন্স, বিএসআরএম লিমিটেড, ড্রাগন সুয়েটার, মুন্নু স্টাফলার, কেডিএস এক্সেসরিজ ও আনোয়ার গ্যালভানাইজিং। আর দরপতনে শীর্ষ ১০টি কো¤পানি হলো: জিলবাংলা সুগার, অ্যাম্বি ফার্মা, অ্যাপেক্স ফুডস, কোহিনুর কেমিক্যাল, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার, সোনারগাঁও টেক্সটাইল, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, বার্জার পেইন্ট ও জেএমআই সিরিঞ্জ।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল ১৬ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৮১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ারদর।
তিন কোম্পানির দর বৃদ্ধির কারণ নেই
ডিএসই সূত্রে জানা গেছে, ওই তিন কোম্পানির শেয়ারে অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে কারণ জানতে চাইলে কোম্পানি কর্তৃপ কোনো কারণ জানাতে পারেনি ঢাকা স্টককে (ডিএসই)। কোম্পানিগুলোর শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে কারণ জানতে চেয়ে ডিএসই সোমবার নোটিশ পাঠায়। ওই নোটিশের জবাবে কোম্পানিগুলো জানায়, কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারদর বাড়ছে।
বাজারের তথ্য থেকে জানা যায়, ডিএসইতে ৭ জুন থেকে জেএমআই সিরিঞ্জের শেয়ারদর টানা বাড়ছে। এই সময়ে শেয়ারটির দর ১৮১ টাকা ২০ পয়সা থেকে বৃদ্ধি পেয়ে ২১৮ টাকা ৯০ পয়সা পর্যন্ত লেনদেন হচ্ছে। গত ২০ মে ১৭৮ টাকা ৬০ পয়সা ছিল। অন্য দিকে, গত ২০ মে থেকে খুলনা পাওয়ারের শেয়ারদর ৫৭ টাকা ৮০ পয়সা থেকে বেড়ে ৭২ টাকা ৫০ পয়সা পর্যন্ত লেনদেন হচ্ছে। একইভাবে জিকিউ বল পেনের শেয়ারদরও ধারাবাহিকভাবে বাড়ছে। ২০ মে ৬৮ টাকা ৯০ পয়সা থেকে ৭৭ টাকা ৯০ পয়সা এখন। আর শেয়ারগুলোর এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপ।
বসুন্ধরা পেপার পুঁজিবাজারে তালিকাভুক্ত
বসুন্ধরা পেপার মিলস লিমিটেডকে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। গত সোমবার পর্ষদের বিশেষ সভায় তালিকাভুক্তির এ অনুমোদন দেয়া হয় ডিএসইর একটি সূত্রে জানা গেছে।
গত ৩০ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) গুলনকশা হলে বসুন্ধরা পেপারের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের লটারির ড্র অনুষ্ঠিত হয়। আইপিওতে আবেদনকারী সাধারণ, তিগ্রস্ত ুদ্র এবং প্রবাসী বিনিয়োগকারীদের কোটা অনুযায়ী শেয়ার বরাদ্দের জন্য ওই ড্র হয়। এতে মোট এক কোটি চার লাখ ১৬ হাজার ৬৬৬টি শেয়ার বরাদ্দ দেয়া হয়।
এর আগে ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বসুন্ধরা পেপার মিলসের আইপিওর জন্য আবেদন করেন বিনিয়োগকারীরা। এতে বসুন্ধরা গ্রুপের শেয়ারের প্রতিটি লট পেতে ৯ গুণের বেশি আবেদন জমা পড়ে।


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল