২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রানীনগরের সড়কে দাপিয়ে চলছে মাটিবাহী ট্রাক্টর : বাড়ছে দুর্ঘটনা

রানীনগরের বিভিন্ন সড়কে অবাধে চলছে এসব মাটিবাহিী ট্রাক্টর : নয়া দিগন্ত -

নওগাঁর রানীনগরে চলতি ইট কাটার মওসুমে কৃষিজমি থেকে মাটি কেটে সড়কপথে ইটভাটায় মাটি পৌঁছে দেয়ার জন্য রানীনগর-আত্রাই সড়কসহ উপজেলার অভ্যন্তরীণ সড়কে দিন-রাত অবাধে দাপিয়ে চলছে দুই শতাধিক মাটিবাহী ট্রাক্টর। নতুন সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকরে স্থানীয় প্রশাসনের জোরালো পদক্ষেপের অভাবে বেশির ভাগ মাটিবাহী ট্রাক্টর চালক বেপরোয়া গতিতে চালানোর কারণে মাঝে মধ্যে ঘটছে ছোট বড় দুর্ঘটনা। এতে প্রাণহানির মতো ঘটনাও ঘটছে। ট্রাক্টরের ধাক্কায় গত দুই বছরে স্কুল শিক্ষার্থীসহ বেশ কয়েকজন নিহত হলেও চালকদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা না নিয়ে শুধু ক্ষতিগ্রস্ত পরিবারকে নানা চাপে ফেলে কিছু টাকা দিয়ে মীমাংসার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় ট্রাক্টর চালক ও মালিকরা আরো বেপরোয়া হয়ে উঠেছে। প্রশাসন বলছে খুব শিগগিরই সড়ক ও পরিবহন আইন কার্যকর করতে অবৈধ যানবাহনসহ বৈধ কাগজপত্র নেই এমন পরিবহনের বিরুদ্ধে অভিযান শুরু করা হবে।
সম্প্রতি রানীনগর-আত্রাই সড়ক মেরামতের কাজ সম্পূর্ণ করা হলেও অতিরিক্ত মাটি বোঝাই ট্রাক্টর চলাচলের কারণে সড়কটিতে আবারো খানাখন্দ দেখা দিয়েছে। ট্রাক্টরের আঘাত থেকে রেহাই পাচ্ছে না গ্রামীণ অভ্যন্তরীণ পাকা সড়ক ও মেঠো পথগুলো। রানীনগর সদরের উপজেলা বাসট্যান্ড, বিজয়ের মোড়, রেলগেট, উপজেলা প্রশাসনের সামনের সড়কসহ বিভিন্ন শাখা সড়কে পিছু ছাড়ছে না যানজট আর ছোট খাটো দুর্ঘটনা। এলাকার সাধারণ মানুষ বলছে, রানীনগর থানা পুলিশ প্রায় প্রতিদিনই তল্লাশির নামে চেকপোস্ট বসিয়ে বৈধ কাগজপত্র না থাকা যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিলেও পথচারী ও বৈধ যানবাহন চালকদের আতঙ্ক অবৈধ ট্রাক্টর। পুলিশ রহস্যজনক কারণে তাদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা নেয় না। এমনকি অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযানের ছোঁয়া ট্রাক্টর চালক-মালিকদের কাছে পৌঁছায় না। উপজেলার বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসিয়ে শুধু মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে অভিযান চালিয়ে থাকে। সে ক্ষেত্রেও পুলিশের বিরুদ্ধে রয়েছে মোটরসাইকেল চালকদের হয়রানি করার অভিযোগ।
বেশি লাভের আশায় ট্রাক্টর মালিকরা স্বল্প বেতনে অপ্রাপ্ত বয়সের চালককে দিয়ে ট্রাক্টর চালানোর কারণে সড়কে চলাচলরত স্কুল ছাত্রছাত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ট্রাক্টরের চাপায় আহত ও নিহত হয়। ভ্যানচালক হেলপাররাই ট্রাক্টর মালিকদের ভরসা। যে চালক যত বেশি গতিতে গাড়ি চালিয়ে ইটভাটায় বেশি মাটি পৌঁছে দিতে পারবে, সেই চালককে মালিকরা তত বেশি পছন্দ করেন। পাল্লা দিয়ে গাড়ি চালানোর কারণে বিকট শব্দ দূষণে শিশুদের নিয়ে সড়কে হাঁটাচলা করতে মারাত্মক ঝুঁকির সম্মুখীন হতে হয়। এছাড়া অতিরিক্ত মাটি বহন করার কারণে সড়কে চলার পথে ঝাঁকুনি খেয়ে মাটি পড়ে যাওয়ায় একটু বৃষ্টি হলেই পাকা সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এ ছাড়াও রানীনগর উপজেলায় অবাধে চলছে পাওয়ার টিলার দিয়ে তৈরি অবৈধ ট্রলি। এগুলোও অপ্রাপ্ত বয়স্ক ছেলেদের দিয়ে মূল সড়কে চালিয়ে নেয়া হচ্ছে। এই ধরনের গাড়ি উপজেলার বিভিন্ন স-মিলের জন্য গাছের গুঁড়ি ও কাঠ-খড়ি বহন করে।
জানা গেছে চার বছর ধরে রানীনগর উপজেলায় ফসলি জমির শ্রেণী পরিবর্তন না করে ভূমি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ও জমির মালিকদের লোভনীয় অফারের ফাঁদে ফলে মাটি, ইট ও পুকুর খনন ব্যবসায়ীরা এ পর্যন্ত প্রায় এক হাজার বিঘা ফসলি জমি পুকুরে পরিণত করেছেন।
রানীনগর ট্রাক্টর গ্রুপের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল জানান, মালিক সমিতির আওতায় দেড় শতাধিক ট্রাক্টর আছে। এ ছাড়াও বাইরের এলাকা থেকে ৫০টির মতো ট্রাক্টর এসে কাজ করছে। তিনি বলেন, নতুন সড়ক আইন কার্যকর করার লক্ষ্যে ইতোমধ্যে তারা বৈঠক করেছেন। চালক ও মালিক পক্ষকে নির্দেশ দেয়া হয়েছে প্রকৃত চালক ছাড়া কেউ যেন ট্রাক্টর না চালায়। সড়কের শৃঙ্খলা ফেরাতে যথাযথ চেষ্টা চালানো হচ্ছে।
রানীনগর থানার ওসি জহুরুল হক জানান, ট্রাক্টরগুলো অবাধ চলাচলের কারণে সদরে এক দিকে যেমন যানজটের সৃষ্টি হচ্ছে এবং অন্য দিকে ছোটখাটো দুর্ঘটনা লেগেই আছে। শিগগিরই এসব যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করা হবে।

 


আরো সংবাদ



premium cement