২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তিন গ্রামের মানুষের প্রতিবাদ ঈশ্বরদীতে রাইসমিলের দুর্গন্ধযুক্ত পানিতে পরিবেশ বিপর্যয়

-

এলাকাবাসীর বাধা এবং পরিবেশ অধিদফতরের নিয়মনীতি উপেক্ষা করে উন্মুক্ত স্থানে অটোরাইস মিলের বর্জ্য ফেলায় এলাকার পরিবেশে বিপর্যয় দেখা দিয়েছে। দুটি অটোরাইস মিলের দুর্গন্ধযুক্ত পানি, ধানের তুষ, ছাই ও মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে তিন গ্রামের বাসিন্দারা। ফলে পরিবেশ বিপর্যয়ের মধ্যেই পরিবারপরিজন নিয়ে বসবাস করছেন ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের বড়ইচারা, পৌর এলাকার ভেলুপাড়া ও ইস্তা গ্রামের প্রায় তিন শতাধিক পরিবার।
এর প্রতিকার চেয়ে এলাকার কয়েক’শ নারী, পুরুষ, বৃদ্ধ ও শিশু মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মানববন্ধন শেষে পথসভায় বক্তব্য রাখেন ঈশ্বরদী পৌরসভার ৯ নং ওয়ার্ড কাউন্সিলর ইউসুফ আলী প্রধান, মজিবর রহমান, আনসারুল ইসলাম মাস্টার, ইদ্রিস মণ্ডল, শামীম আহমেদ, ময়েন উদ্দিন মাল, আব্দুস সাত্তার, শারমিন আক্তার ও দুলাল মণ্ডল। পথসভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন মোয়াজ্জেম হোসেন।
বক্তারা বলেন, প্রায় দুই বছর আগে বড়ইচারা গ্রামে গিয়াস উদ্দিন মধু বিশ্বাসের ‘মেসার্স রোহান এগ্রো ফুড অ্যান্ড অটোরাইস মিল’ ও শামসুল আলম সুটকা বিশ্বাসের ‘মেসার্স বিশ্বাস অটোরাইস মিল’ নামের দুটি শিল্পপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়। সেই শিল্পপ্রতিষ্ঠান দুটির দূষিত বর্জ্য মিলের পাশে উন্মুক্ত গর্তে ফেলা হয়। দিনের পর দিন সেই দূষিত বর্জ্য আশপাশের বাড়িতে ছড়িয়ে পড়ে। ময়লা দুর্গন্ধযুক্ত পানি, ধানের তুষ, ছাই ও মেশিনের বিকট শব্দে গ্রামবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে। ছাই উড়ে আসায় ঘরের আসবাবপত্র, বিছানা এবং খাবার নষ্ট হয়ে যায়। বক্তারা আরো বলেন, মিলের নিজস্ব জমিতে বর্জ্য শোধনাগার থাকার নিয়ম থাকলেও এই প্রতিষ্ঠান দুটি তা করছে না। এতে গাছপালা মরে যাচ্ছে, গাছের ফলফলাদিও নষ্ট হয়ে যাচ্ছে। মাঠের ফসল নষ্ট হয়ে চাষিদের ব্যাপক তি হচ্ছে।
সলিমপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা জানান, গ্রামবাসীর কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এলাকায় মিলের দূষিত বর্জ্যে অনেক রোগ-বালাইয়ের কারণে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে শত শত মানুষ। ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার আল মামুন জানান, অটোমিল দুটি নিয়মনীতি অনুসরণ না করে কাজ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। পরিবেশ দূষণকারী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ছাড় দেয়া হবে না।

 


আরো সংবাদ



premium cement