৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় নতুন আইন আসছে

হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় নতুন আইন আসছে
হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় নতুন আইন আসছে - ফাইল ছবি

হজ ও ওমরাহ ব্যবস্থাপনাকে নির্বিঘ্ন ও সুষ্ঠু করতে একটি আইন প্রণয়নের প্রক্রিয়া চলছে। আইনের খসড়ার ওপর সংশ্লিষ্টদের মতামতের জন্য চিঠি দেয়া হয়েছে। প্রস্তাবিত আইনে হজের জন্য আলাদা অধিদফতর প্রতিষ্ঠা, জাতীয় হজ কমিটি গঠন, বিমানের পাশাপাশি সমুদ্রপথেও হজযাত্রী প্রেরণ, উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে বিমান সংস্থা নিয়োগ এবং হজের মতো ওমরাহ পালনের জন্য প্রাক-নিবন্ধন ও নিবন্ধন বাধ্যতামূলক করার বিধান রাখা হয়েছে। এ ছাড়া বিদ্যমান হজ ও ওমরাহ নীতিমালার প্রায় সব বিধিবিধান আইনে রয়েছে।

আগামী বছরের হজের আগেই আইনটি পাসের টার্গেট রয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন। সংশোধিত নীতিমালার আলোকেই চলতি বছরের হজ ও ওমরাহ ব্যবস্থাপনা পরিচালিত হবে। যা আগামী দুই-এক সপ্তাহের মধ্যেই মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পেশ করা হবে।

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা হজ আইন পাসের উদ্যোগের কথা জানিয়ে বলেছেন, এ ব্যাপারে চিন্তা অনেক আগ থেকে করা হলেও এ বছর আইনটি পাসের টার্গেট নিয়ে কাজ চলছে। আইনটি চলতি বছরের হজের আগেই পাসের টার্গেট নিয়ে গত ডিসেম্বরের মধ্যেই খসড়া চূড়ান্ত করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু জাতীয় সংসদ নির্বাচন ও নতুন সরকার গঠনের বিষয়টি সামনে থাকার কারণে সংশ্লিষ্ট অনেকে আইনটির বিষয়ে মতামত নেয়া বিলম্বিত করার জন্য ধর্ম মন্ত্রণালয়কে অনুরোধ জানায়।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম এই বিষয়ে নয়া দিগন্তকে বলেন, আমরা প্রস্তাবিত হজ ও ওমরাহ আইনের ব্যাপারে মতামত দেইনি। চলতি বছরের হজ শেষে আইনটি নিয়ে মতামত দেয়ার কথা ধর্ম মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছি।

তিনি বলেন, হজ ব্যবস্থাপনার মূল কাজটিতো হজ এজেন্সিই করে থাকে। তাই আইনের ব্যাপারে আমাদের অবশ্যই মতামত আছে। প্রস্তাবিত আইনটি আমরা এখনো খতিয়ে দেখিনি। তবে কাজের ক্ষেত্রে সুবিধা-অসুবিধার বিষয়টি মাথায় রেখে হাব আইনের ব্যাপারে মতামত দেবে।

আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোরশেদ মাহবুব জানান, হজ আইনের ব্যাপারে আটাবের মতামত চাওয়া হয়েছে। আমরা গত ডিসেম্বরে বিষয়টি নিয়ে আলোচনা করেছি। তিনি বলেন, হজযাত্রী পরিবহনের বিষয় জড়িত থাকার কারণে সঙ্গতকারণেই আমাদের মতামত কিছু বিষয়ে মতামততো রয়েছে আইনের ব্যাপারে।

গত ২৬ নভেম্বর ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা-১ থেকে সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত ‘হজ ও ওমরাহ আইন ২০১৮ প্রণয়ন বিষয়ে মতামত প্রেরণ প্রসঙ্গে’ শিরোনামে আইনের খসড়াটি সংযুক্ত করে একটি চিঠি মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট সব সরকারি মন্ত্রণালয় ও বিভাগে এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট বাংলাদেশের (আটাব) কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সুষ্ঠু হজ ও ওমরাহ পালনব্যবস্থা নিশ্চিতকরণে ধর্মবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক হজ ও ওমরাহ আইন ২০১৮ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রস্তাবিত হজ ও ওমরাহ আইনের খসড়া এতৎসঙ্গে প্রেরণ করা হলো। এ বিষয়ে কোনো মতামত থাকলে তা আগামী ১৫.১২.২০১৮ খ্রি. তারিখের মধ্যে ই-মেইলে পিডিএফ ও ওয়ার্ড কপি প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০১৮’ শিরোনামের প্রস্তাবিত আইনটিতে মোট ৩৩টি ধারা রয়েছে। যাতে বলা হয়েছে, হজ ও ওমরাহযাত্রী এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বাংলাদেশের নাগরিক ও প্রতিষ্ঠানের জন্য এই আইন প্রযোজ্য হবে।’ আইনের ধারা-৩ এ বলা হয়েছে হজ ও ওমরাহ ব্যবস্থাপনার মূল দায়িত্বে থাকবে ধর্ম মন্ত্রণালয়।

প্রস্তাবিত আইনের উল্লেখযোগ্য দিক হচ্ছে আশকোনা হজ অফিসকে ‘হজ অধিদপ্তর’ করা। এটি অনেক আগের চিন্তা হলেও এখন আইনের মাধ্যমে এটিকে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হচ্ছে।
আইনের ধারা-১৪ এ বলা হয়েছে- ‘হজ অধিদপ্তর : হজ অধিদপ্তরের মাধ্যমে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হইবে। হজ অধিদপ্তরের অধীনে একাধিক আঞ্চলিক হজ অফিস পরিচালিত হইবে। হজ অধিদপ্তর ও এর অধীন দপ্তর সমূহের জন্য সরকারি অনুমোদিত নির্দিষ্ট জনবল কাঠামো থাকিবে।’

ধারা-৯ এ জাতীয় হজ ব্যবস্থাপনা কমিটির বিধান রাখা হয়েছে। বলা হয়েছে- উপধারা (ক) এ বলা হয়েছে, সরকার, ‘ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রীকে সভাপতি করিয়া মন্ত্রী পরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং হজ কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ/দপ্তরের প্রতিনিধির সমন্বয়ে জাতীয় হজ কমিটি নামে একটি কমিটি গঠন করিবে।’

উপধারা (খ) এ কমিটির কার্য দায়িত্ব ও কার্যাবলি নির্ধারণ করে দেয়া হয়েছে। তার মধ্যে রয়েছে, সৌদি সরকারের সাথে হজচুক্তি সম্পাদন ও তার আলোকে প্রয়োজনে হজ নীতিমালা হালনাগাদকরণ, ওমরাহ ও হজ এজেন্সির কার্যাবলি পরীবিক্ষণ ও তত্ত্বাবধান, হজ প্যাকেজ ঘোষণা, ই-হজ ব্যবস্থাপনা বাস্তবায়ন ও হজযাত্রীদের প্রাক-নিবন্ধন, নিবন্ধন কার্যক্রম তদারকি, হজযাত্রীদের নিরাপদ ভ্রমণ, আবাসন, প্রতিষেধক প্রদান ও প্রাথমিক চিকিৎসা নিশ্চিতকরণ, জেদ্দা, মক্কা ও মদিনায় হজের আনুষ্ঠানিকতা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম গ্রহণ।

ধারা-২২ এ হজযাত্রী পরিবহনে আকাশ পথের পাশাপাশি সমুদ্র পথের বিধানও রাখা হয়েছে। এতে বলা হয়েছে ‘হজ অধিদপ্তর আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী আকাশপথে অথবা সমুদ্র পথে হজযাত্রী পরিবহনের ব্যবস্থা গ্রহণ করিবে। হজ অধিদপ্তর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতায় হজযাত্রী পরিবহনের জন্য উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এয়ারলাইন্স বা সমুদ্রগামী জাহাজ ভাড়া করিবে।’

ই-হজ ব্যবস্থাপনা শিরোনামের ধারা-৪ এর উপধারা (ড) এ বলা হয়েছে, হজের মতো ওমরাহর জন্যও হজযাত্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধন করতে হবে। আইনে বলা হয়েছে ‘ওমরাহ পালনের জন্যও অনুরূপভাবে প্রাক নিবন্ধন ও নিবন্ধন করিতে হইবে।’

বর্তমানে ওমরাহযাত্রীদের ক্ষেত্রে কোনো রকমের নিবন্ধন বা প্রাক নিবন্ধনের প্রয়োজন পড়ে না। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত এজেন্সিগুলো সরাসরি অনলাইনে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে মুফাত আবেদনের মাধ্যমে বাংলাদেশস্থ সৌদি দূতাবাস প্রদত্ত ভিসার মাধ্যমে ওমরাহ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে আসছে। ওমরাহ এজেন্সিগুলোর জন্য প্রতি বছর ৫০০ জনের কোটা নির্ধারণ ছিল। কিন্তু সম্প্রতি ওমরাহযাত্রী বৃদ্ধি পাওয়ায় তা দ্বিগুণ করে এজেন্সিপ্রতি কোটা এক হাজার জন করা হয়েছে।

এ ছাড়া হজের বিমানভাড়া নিয়ে বিতর্ক রয়েছে। বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের মধ্যে হজযাত্রী পরিবহন সীমাবদ্ধ থাকার কারণে হজযাত্রীদের বিমান ভাড়া দ্বিগুণের চেয়েও অনেক বেশি নেয়া হয়। এর পাশাপাশি হজযাত্রীদের এই কারণে দীর্ঘদিন সৌদি আরবে অবস্থান করতে হয়।
উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে বিমান ভাড়া ও বিমান সংস্থা নির্ধারিত হলে হজের বিমান ভাড়া অনেক কমে আসবে বলে মনে করা হয়। হাব বরাবরই হজযাত্রীদের পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুর দাবি জানিয়ে আসছে। থার্ড ক্যারিয়ার চালুর ব্যাপারে উচ্চ আদালতের একটি রায়ও রয়েছে।


আরো সংবাদ



premium cement
ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার বড়াইগ্রামে পুকুরে বিষ দিয়ে ১০ লাখ টাকার মাছ নিধন পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫ ‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত?

সকল