৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সরকারি নির্দেশনা উপেক্ষা করে উদীচীর নববর্ষের অনুষ্ঠান, যা বলল ডিএমপি

-

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বলেছে, বাংলা নববর্ষ উদযাপনে সরকারি নির্দেশনা উপেক্ষা করে উদীচী শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান করা এবং সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করার বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করেছে।

সোমবার (১৫ এপ্রিল) দিবাগত রাতে ডিএমপির মিডিয়া সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

ডিএমপি বলেছে, বিষয়টি অত্যন্ত অনভিপ্রেত ও বিব্রতকর।

সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি বলেছে, সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে উদীচী শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান আয়োজন এবং অনুষ্ঠানে দেয়া বক্তব্য খুবই হতাশাজনক। নির্দেশনা না মেনে তার বিরোধিতা করে অনুষ্ঠান করা খুবই দুঃখজনক। উদীচীর মতো প্রগতিশীল একটি সাংস্কৃতিক সংগঠনের কাছ থেকে তা কখনো কাম্য নয়। অতীতেও উদীচীর বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন সময় উগ্রবাদী হামলার ইতিহাস রয়েছে। তাই উদীচী নিজেদের ও জনগণের নিরাপত্তার স্বার্থে ভবিষ্যতে ডিএমপির নিরাপত্তামূলক নির্দেশনার প্রতি শ্রদ্ধাশীল থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ডিএমপি বলেছে, বিভিন্ন সময়ে বাংলা সংস্কৃতির ধারক পয়লা বৈশাখ উদযাপনের ওপর উগ্রবাদী আঘাত এসেছে। বারবার চেষ্টা করা হয়েছে সংস্কৃতিযাত্রাকে ব্যাহত করার। উগ্রবাদের এই ভয়াল থাবা বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনকে বিভিন্ন সময়ে আক্রমণ করেছে। আঘাত করেছে সৃজনশীল ও সংস্কৃতমনা মানুষদের। উগ্রবাদীদের এই নৃশংসতায় প্রাণ দিয়েছেন অনেক কবি, সাহিত্যিক, অধ্যাপক, ব্লগারসহ মুক্তমনা ও রুচিশীল ব্যক্তি।

‘খুব স্বাভাবিকভাবেই নববর্ষ উদযাপনে নিরাপত্তা দেয়া পুলিশের কর্তব্য। পুলিশের এই নিরাপত্তা কার্যক্রমে সকল জনগণ সার্বিকভাবে সহযোগিতা করবেন এটাই কাম্য যেন আনন্দের এই অনুষ্ঠান বিষাদে পরিণত না হয়ে যায়,’ বলেছে ডিএমপি।

সূত্র : ডিএমপি নিউজ


আরো সংবাদ



premium cement