২৯ জানুয়ারি ২০২০

খুশির ঈদ

ঈদ আয়োজন
-


টুটুলের কোরবানি ঈদ একদম ভালো লাগে না, রোজার ঈদে সে অনেক মজা করে। রোজার ঈদে টুটুল নতুন জামা পরে, সেমাই-পায়েস খেয়ে ঘুরে বেড়ায় আর বড়দের থেকে সালামি পায়। সে তুলনায়, কোরবানির ঈদে কোনো মজাই হয় না। তার বন্ধুদের মধ্যে অনেকে কোরবানি দেয়, অনেকে দেয় না; কিন্তু ঈদের দিন সবাই পেটপুরে গরুর গোশত খায়। অন্য দিকে ঈদের দিন তাদের বাসায় মুরগির গোশত রান্না হয়। এ কথা ভাবতেই টুটুলের কান্না পায়।
টুটুলের বন্ধু সজীবরা ঈদে গরু কোরবানি দেয়। গরু কেনার পর সজীবের সাথে গরুর দেখাশোনা নিয়ে টুটুলের একচোট ঝগড়াও হয়। বরাবরের মতো এবারও সজীবের সাথে ঝগড়া করে টুটুল কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে। ঘরে এসেই টুটুল তার মায়ের কাছে একগাদা অভিযোগ দেয়। কেন, তারা সজীবদের মতো কোরবানি দেয় না? টুটুলের মা ছেলের অভিযোগের কোনো উত্তর দিতে পারেন না। কাঁদতে কাঁদতে ঘুমিয়ে যাওয়া ছেলের মাথায় হাত দিয়ে তিনি দীর্ঘশ্বাস ফেলেন। মধ্যবিত্তদের এ এক জ্বালা, সহজেই কারো কাছে হাত পাততে পারে না। হাত পাতারও বা কি দরকার? মনে মনে ভাবেন রাহেলা বানু, সবাই যদি ফ্রিজে গোশত রাখার উদ্দেশ্যে কোরবানি না করে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কোরবানি করত, আত্মীয় ও প্রতিবেশীর হক আদায় করত, তবে তিনি টুটুলকে অন্তত ঈদের দিন পেটপুরে গরুর গোশত খাওয়াতে পারতেন।
রাহেলা বানু হিসাব কষতে বসেন, তার কোন কোন আত্মীয় এবার কোরবানি দিচ্ছে। মনে মনে ভাবেন, তার এসব আত্মীয়ের মধ্যে থেকে যদি কেউ ঈদের দিন তাকে কিছু গোশত দেয়, তবে টুটুলের জন্য ঈদটা আনন্দময় হতো। এসব কথা ভাবতে ভাবতে রাহেলা বানুর চোখ থেকে কখন পানি গড়িয়ে পড়লÑ তা তিনি বুঝতেই পারলেন না। বুঝতে পারলেন তখন, যখন মায়ের তপ্ত পানির স্পর্শে টুটুলের ঘুম ভেঙে গেল।
মাকে কাঁদতে দেখে টুটুল হকচকিয়ে গেল। একটু ভাবতেই মায়ের কাঁদার কারণ সে আবিষ্কার করলÑ মাকে সান্ত্বনা দিতে দিতে সে বলল ‘কাঁদিস না মা,আমি যখন বড় হমু, বাজার থ্যাইকা তোর ল্যাইগা সবচেয়ে বড় গরুটা কিন্যা আনমু’।
ছেলের কথা শুনে রাহেলা বানু ফিক করে হেসে দিলেন, ছেলের মাথায় হাত দিয়ে তিনি জিজ্ঞেস করলেন, ‘হ, এত বড় গরু দিয়া আমি কি করমু’
টুটুল নিজের বুক থাবড়াতে থাবড়াতে বলল ‘কি করবি মানে? ফ্রিজে রাখবি আর খাবি’
রাহেলা বানু ছেলেকে জড়িয়ে ধরে বললেন ‘নারে বাপ,আমরা ফ্রিজে গোশত রাখমু না,আমরা মানুষকে গোশত খাওয়ামু। দেখবি, তোর তখন কোরবানির ঈদই সবচেয়ে বেশি মজা লাগব।’


আরো সংবাদ

ব্যাপক প্রচারণা চালাচ্ছেন কাউন্সিলর প্রার্থী সাবেক ছাত্রনেতা শুভ্র চকবাজারে হাজী সেলিমের ছেলে ও ভাগ্নের সমর্থকদের মধ্যে মারামারি ধানের শীষের বিজয় নিশ্চিত ইনশা আল্লাহ : ইশরাক আ’লীগের দুই মেয়রপ্রার্থীকে কেএসপির সমর্থন বাণিজ্যমেলা ২ দিন বন্ধে ইসির চিঠি গাজীপুরে তুচ্ছ ঘটনা নিয়ে দুই কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ : আহত ৮ তাপসের পক্ষে ডিএসসিসি শ্রমিক লীগের প্রচারণা প্রথম বাসের ধাক্কায় রাস্তায় দ্বিতীয়টির চাপায় নিহত মতিঝিল আইডিয়াল স্কুলের অভিভাবক ফোরামের ১ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত তরুণদের যোগাযোগমাধ্যম ব্যবহারে সতর্ক হতে হবে : স্পিকার কুতুববাগ দরবার শরিফে ওরস শুরু কাল

সকল

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৮)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯১)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৪)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৭)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭২)