০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


অর্থনৈতিক সমন্বয় জোরাল করছে চীন-যুক্তরাষ্ট্র

অর্থনৈতিক সমন্বয় জোরাল করছে চীন-যুক্তরাষ্ট্র - ফাইল ছবি

মার্কিন অর্থমন্ত্রী জেনেট ইয়েলিনের সফরকলে চীন ও যুক্তরাষ্ট্র অর্থনৈতিক ও আর্থিক ক্ষেত্রে ঐকমত্যে পৌঁছেছে। আর বেইজিং বাস্তব ফলাফলে একমতে পৌঁছানোর জন্য তথা দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের জন্য ওয়াশিংটনের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। চীনের এক সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ইয়েলিনের সফরের ফলাফল প্রশ্নে মন্তব্য করার সময় লিয়াও মিন এ মন্তব্য করেন। ইয়েলিন গত বৃহস্পতিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সফরটি করেন।

মিন বলেন, বিশ্রেবর দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে অর্থনৈতিক ও আর্থিক নীতিতে সমন্বয় সাধন এবং পারস্পরিক কল্যাণ গভীর করা দুই দেশ এবং বিশ্বের অর্থনৈতিক ও আর্থিকব্যবস্থার স্থিতিশীলতা বজায় রাখা এবং মহামারী-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার জোরদার করার জন্য খুবই তাৎপর্যপূর্ণ বিষয়। আর চীন সবসময় একটি উন্মুক্ত এবং ইতিবাচক মনোভাব বজায় রেখে চলেছে।

মিন বলেন, গত দুই বছরে প্রতিষ্ঠিত অর্থনৈতিক এবং আর্থিক ওয়ার্কিং গ্রুপগুলোর কাঠামোর আওতায় সমঝোতা বাস্তবায়নের কাজ উভয় পক্ষ অব্যাহত রাখবে। দুই ওয়ার্কিং গ্রুপের চতুর্থ সভা মধ্য এপ্রিলে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংক গ্রুপ এবং আন্তর্জাতিক অর্থ তহবিলের বৈঠকের সময় পৃথকভাবে অনুষ্ঠিত হবে।

সফরকালে ইয়েলিন পৃথকভাবে চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং, উপ-প্রধানমন্ত্রী হে লিফেং, অর্থমন্ত্রী ল্যান ফোয়ান, চীনের পিপলস ব্যাংকের গভর্নর প্যান গঙশেঙের সাথে বৈঠক করেন। তিনি চীনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং স্কলারদের সাথেও মতবিনিময় করেন।

সূত্র : নিউজ ডে


আরো সংবাদ



premium cement