১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


উপজেলা নির্বাচন

প্রথম ধাপে ভোট দেখবেন ৫ হাজার পর্যবেক্ষক

-

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে প্রায় পাঁচ হাজার পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করবে। কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ২৮টি পর্যবেক্ষক সংস্থার ২৬৭ জন এবং স্থানীয়ভাবে ৪ হাজার ৬৯২ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে ইসি। নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক (জনসংযোগ) মো: শরিফুল আলম এ তথ্য জানান।
ইসির চিঠিতে বলা হয়েছে, আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ করা হবে। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ও সংশ্লিষ্ট আইন মেনে এ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত ২৮টি পর্যবেক্ষক সংস্থার কেন্দ্রীয়ভাবে ২৬৭ জন এবং স্থানীয়ভাবে ৪ হাজার ৬৯২ জন পর্যবেক্ষককে অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় পর্যবেক্ষকদের কার্ড নির্বাচন কমিশন সচিবালয় থেকে দেয়া হবে। আর স্থানীয় পর্যবেক্ষকদের কার্ড ও স্টিকার রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে দেয়া হবে।
স্থানীয় পর্যবেক্ষকদের যে নির্দেশনা মানতে হবে : রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে একটি কমিটি করে স্থানীয় পর্যবেক্ষণ নীতিমালা অনুযায়ী যাচাই করে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে। নির্বাচন কমিশন থেকে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থার প্রত্যেক পর্যবেক্ষকের জন্য ঊঙ-২ ফরম, ঊঙ-৩ ফরম, এসএসসি সনদের সত্যায়িত অনুলিপি, সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১ কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবিসহ একটি আবেদন রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দেবে। এসব তথ্য যাচাই করে কমিশন থেকে অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা তৈরি করবেন রিটার্নিং কর্মকর্তা এবং তাদের নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র দেবেন।

পর্যবেক্ষক যদি কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কমিটির পদাধিকারী হন কিংবা স্থানীয় নির্বাচনী এজেন্ট/প্রচারণা কমিটি/পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন, তা হলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করে কোনো কার্ড ইস্যু করা যাবে না। পর্যবেক্ষকরা অনধিক পাঁচজনের টিম করে ভ্রাম্যমাণ পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তাদের নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে। নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকারযুক্ত গাড়িতে অনুমোদিত পর্যবেক্ষক ছাড়া অন্য কেউ ভ্রমণ করতে পারবেন না। নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইস্যু করে তা রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে। তা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে। নির্বাচন কমিশনের নির্ধারিত পর্যবেক্ষক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নির্বাচনী মালামাল সংগ্রহের সময় কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা রুম নং-১০৫ থেকে সংগ্রহ করতে হবে।
উল্লেখ্য, এবার চার ধাপে উপজেলা নির্বাচন হচ্ছে। প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে ৮ মে। তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোট হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
অন্যায়ভাবে আমাদের উচ্ছেদের চেষ্টা চলছে : মান্ডা-জিরানী খালপাড়বাসী র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা থাকছে : যুক্তরাষ্ট্র কুষ্টিয়ায় পদ্মা নদীতে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার বাংলাদেশকে একটি সেকুলার রাষ্ট্রে পরিণত করার পাঁয়তারা চলছে : হামিদুর রহমান আযাদ ইউক্রেনের শতাধিক ড্রোন প্রতিরোধের দাবি রাশিয়ার বাস্তবতা বিবেচনা করে পরিকল্পনা প্রণয়নের আহ্বান প্রধানমন্ত্রীর জীবননগরে পাখিভ্যানের ধাক্কায় বাইসাইকেলচালক নিহত আড়াইহাজারে তরুণীকে সঙ্ঘবদ্ধ ধর্ষণ সাতক্ষীরায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালক নিহত মোরেলগঞ্জে আগুনে পুড়ে ১২ দোকান ভস্মীভূত টেক্সাসে প্রবল বর্ষণে ৪ জনের মৃত্যু

সকল