০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে দেখানো হয় : মার্কিন গবেষকদের সমীক্ষা

পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে দেখানো হয় : মার্কিন গবেষকদের সমীক্ষা - ছবি : সংগ্রহ

মার্কিন ও পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে চিত্রিত করা হয়। দুই রাজনীতি বিজ্ঞানী লাখ লাখ প্রতিবেদন বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

এসোসিয়েন প্রেসের আউটলেট দি কনভারসেশনে মিডলবারি এবং উইলিয়াম অ্যান্ড মেরি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞানী ও অধ্যাপক এরিক ব্লিচ ও এ মরিটস ভ্যান ডার ভিন তাদের সমীক্ষা প্রকাশ করেন। তারা বলেন, যে পাশ্চাত্য দুনিয়ার বিশেষ করে যুক্তরাষ্ট্রের মিডিয়া আউটলেট ও সংস্থাগুলো প্রতিবেদনের ওপর তারা সমীক্ষা চালিয়েছেন। তারা দেখেছেন, গত ২৬ বছর ধরে মুসলিমদের ব্যাপারে নেতিবাচকভাবে লেখালেখি হচ্ছে।

গবেষক দুজন ক্যাথলিক, ইহুদি ও হিন্দুদের মতো সংখ্যালঘুদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনও যাচাই করে দেখেছেন। তারা দেখতে পেয়েছেন, এসব ধর্মের চেয়ে মুসলিমদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলো অনেক বেশি নেতিবাচক হয়। তাদের গবেষণায় দেখা গেছে, ওই তিন ধর্ম নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলোর ৫০ ভাগ ইতিবাচক, ৫০ ভাগ নেতিবাচক। কিন্তু মুসলিমদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলোর ৮০ ভাগই নেতিবাচক।

নেতিবাচকভাবে প্রকাশিত প্রতিবেদনগুলোতে অনেক সময় পরোক্ষ ও সূক্ষ্মভাবে ইসলাম ও মুসলিমদের সম্পর্কে বক্তব্য থাকে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু আমলা ও পুলিশদের বিজেপির হয়ে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে, অভিযোগ মমতার এডিবি প্রেসিডেন্টের সাথে অর্থমন্ত্রীর বৈঠক সিরাজদিখানে শিশু অপহরণ, থানায় অভিযোগ প্রিমিয়াম আবায়া হিজাবের জন্য মহিলাদের পছন্দের শীর্ষে মডেস্ট কালেকশনের প্রোডাক্ট

সকল