১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে দেখানো হয় : মার্কিন গবেষকদের সমীক্ষা

পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে দেখানো হয় : মার্কিন গবেষকদের সমীক্ষা - ছবি : সংগ্রহ

মার্কিন ও পাশ্চাত্য মিডিয়ায় মুসলিমদেরকে খুবই নেতিবাচকভাবে চিত্রিত করা হয়। দুই রাজনীতি বিজ্ঞানী লাখ লাখ প্রতিবেদন বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

এসোসিয়েন প্রেসের আউটলেট দি কনভারসেশনে মিডলবারি এবং উইলিয়াম অ্যান্ড মেরি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞানী ও অধ্যাপক এরিক ব্লিচ ও এ মরিটস ভ্যান ডার ভিন তাদের সমীক্ষা প্রকাশ করেন। তারা বলেন, যে পাশ্চাত্য দুনিয়ার বিশেষ করে যুক্তরাষ্ট্রের মিডিয়া আউটলেট ও সংস্থাগুলো প্রতিবেদনের ওপর তারা সমীক্ষা চালিয়েছেন। তারা দেখেছেন, গত ২৬ বছর ধরে মুসলিমদের ব্যাপারে নেতিবাচকভাবে লেখালেখি হচ্ছে।

গবেষক দুজন ক্যাথলিক, ইহুদি ও হিন্দুদের মতো সংখ্যালঘুদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনও যাচাই করে দেখেছেন। তারা দেখতে পেয়েছেন, এসব ধর্মের চেয়ে মুসলিমদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলো অনেক বেশি নেতিবাচক হয়। তাদের গবেষণায় দেখা গেছে, ওই তিন ধর্ম নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলোর ৫০ ভাগ ইতিবাচক, ৫০ ভাগ নেতিবাচক। কিন্তু মুসলিমদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনগুলোর ৮০ ভাগই নেতিবাচক।

নেতিবাচকভাবে প্রকাশিত প্রতিবেদনগুলোতে অনেক সময় পরোক্ষ ও সূক্ষ্মভাবে ইসলাম ও মুসলিমদের সম্পর্কে বক্তব্য থাকে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল