২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় - সংগৃহীত

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং শিক্ষাবিদদের একটি প্রচারণার পর জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর থেকে নতুন অর্থায়নের ওপর স্থগিতাদেশ দিয়েছে।

সোমবার কর্তৃপক্ষ এ কথা নিশ্চিত করেছে।

গত বছর জাতিসঙ্ঘের সাবেক জলবায়ু পরিবর্তন দূত নাইজেল টপিংয়ের একটি প্রতিবেদনের সুপারিশ পর্যালোচনা না হওয়া পর্যন্ত তহবিল বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

কেমব্রিজ শুক্রবার বলেছে, শূণ্য কার্বন বিশ্বে রূপান্তরের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রতিশ্রুতির বিষয়ে স্থগিতাদেশ গৃহীত হয়েছে।

টপিংয়ের রিপোর্ট অনুসারে, বিশ্ববিদ্যালয়টি শিল্প অংশীদারদের কাছ থেকে তুলনামূলকভাবে কম অনুদান পায়, যা সমস্ত গবেষণা বা জনহিতৈষী তহবিলের পাঁচ দশমিক এক শতাংশ।

রিপোর্টে বলা হয়েছে, বিগত ছয় বছরে গড়ে প্রতিবছর ৩৩ লাখ জীবাশ্ম জ্বালানি তহবিল গবেষণা বা জনহিতৈষী তহবিলের শূণ্য দশমিক চার শতাংশ এবং বিশ্ববিদ্যালয়ের মোট আয়ের শূণ্য দশমিক এক শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তটি প্রথম সোমবার ‘ফাইন্যান্সিয়াল টাইমস’ রিপোর্ট করেছিল।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টি ২০১৬ এবং ২০২৩ সালের মধ্যে তেল জায়ান্ট বিপি এবং শেল থেকে ১৯ দশমিক সাত মিলিয়ন ডলার গ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের ২০৩৮ সালের মধ্যে নেট-শূণ্য গ্রিনহাউস গ্যাস নির্গমন অর্জনের লক্ষ্য রয়েছে। এটি ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানিতে সমস্ত প্রত্যক্ষ এবং পরোক্ষ বিনিয়োগ থেকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করেছে।

টপিংয়ের রিপোর্টে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয় জলবায়ু জরুরি অবস্থাকে স্বীকৃতি দিয়েছে এবং নেতৃত্ব প্রদর্শনের জন্য পদক্ষেপ নিয়েছে।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল