৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করবে না ব্রিটেন : ক্যামেরন

- ছবি : রয়টার্স

 

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করবে না ব্রিটেনের কোম্পানিগুলো। মঙ্গলবার (৯ এপ্রিল) তিনি এই মন্তব্য করেছেন।

ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সর্বশেষ আইনি পর্যালোচনার পর অস্ত্র রফতানির লাইসেন্স নিয়ে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আমি ও অপর মন্ত্রীরা যে পরামর্শ পেয়েছি তার সঙ্গে এই অবস্থান সামঞ্জস্যপূর্ণ।

তিনি বলেছেন, সব সময়ের মতো আমরা আমাদের অবস্থান পর্যালোচনা অব্যাহত রাখব।

৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলার পর গাজায় আগ্রাসন শুরু করে ইসরাইল। ছয় মাস ধরে চলমান সঙ্ঘাতে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রয়কারী কোম্পানিগুলোর লাইসেন্স বাতিলের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারের ওপর চাপ বাড়ছে।

২০২২ সালে ইসরাইলকে ৫৩ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করেছে ব্রিটেন।

গত সপ্তাহে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের তিন সাবেক বিচারপতি। প্রধানমন্ত্রীর কাছে লেখা এক চিঠিতে এ আহ্বান জানিয়েছেন তারা।

১৭ পৃষ্ঠার ওই চিঠিতে স্বাক্ষর করেছেন ৬০০ জনের বেশি আইন বিশেষজ্ঞ, ব্যারিস্টার, সাবেক বিচারক ও আইন বিষয়ক শিক্ষাবিদ। তাদের মধ্যে সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি লর্ড সাম্পশন ও লর্ড উইলসন আছেন। এছাড়া আরও ৯ বিচারক ও ৬৯ জন কেসি রয়েছেন।

চিঠিতে প্রধানমন্ত্রীকে সতর্ক করে বলা হয়েছিল, ইসরাইলে অস্ত্র পাঠিয়ে আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করছে যুক্তরাজ্য। সেই সাথে যুক্তরাজ্যকে গণহত্যার অভিযোগেও অভিযুক্ত করা হতে পারে।

সূত্র : রয়টার্স

 


আরো সংবাদ



premium cement