০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হ্যাকিংয়ের শিকার ব্রিটেনের নির্বাচনি সংস্থা

হ্যাকিংয়ের শিকার ব্রিটেনের নির্বাচনি সংস্থা। - ছবি : সংগৃহীত

ব্রিটেনে নির্বাচনি সংস্থা ইলেক্টোরাল কমপ্লেক্স দু’বছর আগে হ্যাকিংয়ের শিকার হয়েছিল। এতে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ই-মেইল, ভোটার উপাত্তের নাগাল পেয়েছিল হ্যাকাররা।

মঙ্গলবার (৮ জুলাই) সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইলেক্টোরাল কমপ্লেক্স জানিয়েছে, ২০২১ সালের এই ঘটনা তারা গত বছর উদঘাটন করতে পেরেছে।

এ বিষয়ে আর বিস্তারিত কোনো তথ্য জানায়নি সংস্থাটি। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, দেশটির চার কোটি ভোটারের তথ্য ভাণ্ডারে চালানো এই সাইবার হামলার কোনো সন্ধা এক বছরেও করা যায়নি। এই ঘটনায় জনগণের কাছে ক্ষমা চেয়েছে ইলেক্টোরাল কমিশন।

ইলেক্টোরাল কমিশনের প্রধান নির্বাহী শন ম্যাকনেলি এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা জানি, শত্রুরা কিসের নাগাল পেয়েছিল। কিন্তু ঠিক কোনো ধরনের ফাইলে তারা ঢুকতে পেরেছিল বা আদৌ পেরেছিল কি-না তার ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারিনি।’

সংস্থাটির মতে, এই ঘটনা আবারো দেখিয়ে দিয়েছে যে ব্রিটেনের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো এখনো হ্যাকারদের লক্ষ্যবস্তু। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে রাশিয়া হস্তক্ষেপ করেছে এমন তথ্য উদঘাটিত হওয়ার পর পাশ্চাত্যের দেশগুলোর কাছে নির্বাচনি ব্যবস্থার নিরাপত্তা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

২০২০ সালে ব্রিটিশ পার্লামেন্টের একটি কমিটি জানিয়েছিল ২০১৪ স্কটল্যান্ডের স্বাধীনতা নিয়ে গণভোটেও রাশিয়া হস্তক্ষেপ করে। একই অভিযোগ আছে ব্রেক্সিটের গণভোট নিয়েও।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement