০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


দুই তৃতীয়াংশ তরুণী কর্মক্ষেত্রে হয়রানির শিকার : জরিপ

- ছবি : বাসস

শুক্রবার প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, ব্রিটেনে কর্মক্ষেত্রে প্রতি তিনজন তরুণীর মধ্যে দু’জন যৌন হয়রানি, ধমক বা মৌখিক অপব্যবহারের সম্মুখীন হচ্ছেন।

তবে বেশিরভাগ ভুক্তভোগী ঘটনাগুলো এই ভয়ে রিপোর্ট করেন না যে তাদের বিশ্বাস করা হবে না বা এটি কাজের সম্পর্ক এবং ক্যারিয়ারের সম্ভাবনার ক্ষতি করতে পারে। ব্রিটেনের বহুমাত্রিক শ্রমিক সংগঠন ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (টিইউসি) এ কথা জানিয়েছে।

শ্রমিকদের লাঞ্চনা ও হয়রানি থেকে রক্ষা করার লক্ষে নতুন আইনে পিছিয়ে না যাওয়ার জন্য ব্রিটেনের সরকারকে রাজি করানোর প্রচারণার অংশ হিসেবে তারা ফলাফল প্রকাশ করেছে।

এক হাজার জন মহিলার জরিপে, টিইউসি বলেছে যে প্রতি পাঁচজনের মধ্যে তিনটি কর্মক্ষেত্রে এই ধরনের ঘটনার রিপোর্ট করেছে। কিন্তু ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে এটি দুই তৃতীয়াংশে পৌঁছেছে।

বেশিরভাগ ক্ষেত্রেই কর্মক্ষেত্রে ঘটেছে, তবে ফোন, ক্ষুদে বার্তা এবং ই-মেলের মাধ্যমে এবং সামাজিক যোগাযোগ বা ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমেও ঘটেছে।

সমীক্ষায় দেখা গেছে, বিচ্ছিন্ন ঘটনা ঘটার পরিবর্তে সেগুলো প্রায়ই পুনরাবৃত্তি হয়েছিল।

টিইউসি বলেছে যে কর্মীদের সুরক্ষার নতুন আইনটি শাসক রক্ষণশীল দলের কিছু আইনপ্রণেতা দ্বারা নাশকতা করা হচ্ছে।

টিইউসির সাধারণ সম্পাদক পল নওয়াক বলেছেন, ‘প্রত্যেক মহিলার যৌন হয়রানি থেকে নিরাপদ থাকা উচিত। কিন্তু প্রতিদিন আমরা আমাদের কর্মক্ষেত্রে যৌন হয়রানির পরিমাণ সম্পর্কে গল্প শুনি।’

তিনি বলেন, ‘আমরা জানি, জনসাধারণের মুখোমুখি চাকরিতে অনেক মহিলা যেমন খুচরা কর্মী এবং জিপি রিসেপশনিস্ট, গ্রাহক এবং রোগীদের কাছ থেকে নিয়মিত নির্যাতনের শিকার হন। আধুনিক কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও ধমকের কোনো স্থান নেই।’

সমীক্ষায়, দেখা গেছে প্রতি তিনজন নারীর মধ্যে একজনের কম, যারা যৌন হয়রানির শিকার হয়েছেন, তারা তাদের নিয়োগ কর্তৃপক্ষকে জানিয়েছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার বন্যাবিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি রাজধানীতে লেকে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু ইসরাইলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান আশুলিয়ায় ঝুট ব্যবসা দখল নিতে ৬ জনকে কুপিয়ে জখম

সকল