০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


বিক্রমাসিংহেই প্রেসিডেন্ট পদে স্থায়ী হচ্ছেন!

বিক্রমাসিংহেই প্রেসিডেন্ট পদে স্থায়ী হচ্ছেন! - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করেছেন। সিঙ্গাপুর থেকে পাঠানো তার পদত্যাগপত্র শুক্রবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার কথা রয়েছে। এই ঘোষণার সাথে সাথে 'ভারপ্রাপ্ত' প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ভারমুক্ত প্রেসিডেন্ট হয়ে যাবেন। এখন তিনি একইসাথে প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করছেন। তিনি ইতোমধ্যেই নতুন একজনকে প্রধানমন্ত্রী নিয়োগ করার নির্দেশ দিয়েছেন। পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে করে রনিল বিক্রমাসিংহে প্রেসিডেন্ট পদে স্থায়ী হয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে বিক্ষোভকারীরা তা মেনে নেবে কিনা তা ভিন্ন বিষয়।

উল্লেখ্য, শ্রীলঙ্কার সংবিধান অনুসারে প্রেসিডেন্ট পদত্যাগ করলে প্রধানমন্ত্রী হন ওই পদের অধিকারী। দেশ থেকে পালানোর আগে গোতাবায়া রাজাপাকসে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে বিক্রমাসিংহেকে নিয়োগ দিয়ে গিয়েছিলেন। ফলে প্রেসিডেন্ট হতে তার কাজটি আরো সহজ হয়ে গেছে।

গোতাবায়ার পদত্যাগের ফলে অবশ্য পার্লামেন্টের পক্ষে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বাধা দূর হয়েছে। এমপিরা ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবেন বলে কথা রয়েছে।
এখন পর্যন্ত এই পদে প্রার্থী মূলত দুজন। রনিল বিক্রমাসিংহে এবং বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। শ্রীলঙ্কায় সরকারি দলের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারা রনিল বিক্রমাসিংহেকেই তুলনামূলক পছন্দ করে। রাজাপাকসে পরিবারের সাথে অনেক আগে থেকেই বিক্রমাসিংহের ঘনিষ্ঠতা রয়েছে। সেক্ষেত্রে তারা তাকে ভোট দিলে তিনিই প্রেসিডেন্ট পদে স্থায়ী হয়ে যাবেন।

বিক্ষোভাকারীরা তা মেনে নেবেন কিনা তা নিশ্চিত নয়। উল্লেখ্য গোতাবায়ার পাশাপাশি বিক্রমাসিংহের পদত্যাগও বিক্ষোভকারীদের অন্যতম দাবি ছিল। বিক্ষোভকারীরা ইতোমধ্যেই প্রেসিডেন্টের বাসভবন, প্রধানমন্ত্রীর অফিসের দখল ছেড়ে দিয়েছে।

শ্রীলঙ্কার পরিস্থিতি কোন দিকে গড়ায় তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

সূত্র : বিবিসি ও অন্যান্য


আরো সংবাদ



premium cement