১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


বাসায় ফেরার পর যা জানালেন খালেদা জিয়ার চিকিৎসক

বাসায় ফেরার পর যা জানালেন খালেদা জিয়ার চিকিৎসক - ছবি : সংগৃহীত

এভার কেয়ার হাসপাতাল থেকে গুলশানের বাসা ফিরোজায় ফিরেছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ রাত ৯ টার দিকে বাসায় পৌঁছান তিনি। এরপর বাসার সামনে তার চিকিৎসা নিয়ে কথা বলেন দলটির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন।

সাংবাদিকদের উদ্দেশ্য করে বিএনপি ভাইস চেয়ারম্যান ও দলটির চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, আপনারা দেখেছেন যে কিছুক্ষণ আগে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন সাবেক তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বাসায় ফিরেছেন। গতকালকে এভারকেয়ার হসপিটালে শারীরিক অসুস্থতার কারণে কিছু পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসার জন্য গিয়েছিলেন। এরপর তিনি ভর্তি হন পরবর্তীতে নানা পরীক্ষা-নিরীক্ষার ও চিকিৎসা জন্য। পরবর্তীতে আজকে সন্ধ্যায় কিছুক্ষণ আগে তার চিকিৎসকরা জানান, বাসায় নিয়ে তার চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হবে। বিগত প্রায় ২৫/২৬ ঘণ্টায় চিকিৎসায় এবং বিভিন্ন ধরনের ব্যবস্থা নেয়ার কারণে তার শারীরিক অবস্থার বেশ কিছুটা উন্নতি হয়। চিকিৎসকরা আজকে বেশ কয়েকবার মেডিক্যাল বোর্ডের সভা করেন এবং উনারা রাত সাড়ে ৭টার দিকে আমাদের বলেন, ঠিক আছে, আমরা ম্যাডামকে (খালেদা জিয়া) বাসায় নিয়ে আমাদের অধীনে চিকিৎসা যেটা চলছে সেই চিকিৎসা চলবে। তবে উনাকে সার্বক্ষণিকভাবে আপনার শারীরিক অবস্থার ব্যাপারে আগের চেয়েও বেশি ঘন ঘন প্রত্যেকটা প্যারামিটার পরীক্ষা নিরীক্ষা করা এবং সে অনুযায়ী তাদেরকে অবহিত রাখা এবং চিকিৎসকরাও টাইম টু টাইম আগের মতোই তাকে বাসায় এসে যে রকম পরীক্ষা শারীরিক খোঁজ খবর নেয়া পরীক্ষা নিরীক্ষা করেন সেটা অব্যাহত রাখবে।


তিনি বলেন, আগামী দিনগুলো হয়তো বেগম খালেদা জিয়া সামনের দিনগুলো এভাবেই যাবে তার কারণটা হচ্ছে, তার সুস্থ, কর্মক্ষম হয়ে চলার জন্য যে চিকিৎসা প্রয়োজন। সেটি দেশে দেয়া যাচ্ছে না। বারবার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে, কিন্তু কোনো আবেদনই ফলপ্রসূ হয়নি । তার লিভার ট্রান্সপ্লান্টেশন অথবা আর্টিফিসিয়াল, লিভার রিপ্লেসমেন্টের জন্য যে ধরনের সুযোগ সুবিধা এবং চিকিৎসা প্রয়োজন তার কোনোটাই এ দেশে তো নেই। আশপাশে অনেক জায়গায় নেই।

তিনি বলেন, চিকিৎসকরা যেটুকু করে দিয়েছেন, আজকে ও গতকাল রাতে তাদের কথা হচ্ছিল। উনারা আমাদের মেডিক্যাল বোর্ডের সদস্যদের সাথে আলোচনা করেছেন তাদের পরামর্শ এবং আমাদের এখানকার মেডিক্যাল বোর্ডের সদস্যদের আলোচনা করেছেন।

আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে আমরা আবেদন করছি, যে উনি ম্যাডাম নিজেও বলেছেন উনার জন্য দোয়া কামনা করেছেন সুস্থতার জন্য, আপনারা কষ্ট করেছেন সেজন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন কৃতজ্ঞতা জানিয়েছেন বলে জানান ডা এজেডএম জাহিদ হোসেন।


আরো সংবাদ



premium cement