১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ঋণ পুনঃনির্ধারণের নিয়ম মূল্যস্ফীতিকে বাড়িয়ে তুলছে : ড. ফরাস উদ্দিন

- ছবি : ইউএনবি

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বাংলাদেশের অর্থনীতিতে ক্রমাগত উচ্চ মুদ্রাস্ফীতি, ঋণ পুনঃতফসিলের অব্যাহত নিয়ম এবং তারল্য ঘাটতি মেটাতে মুদ্রা ছাপার ওপর সরকারের নির্ভরশীলতার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেছেন।

বৃহস্পতিবার(২ মে) পল্টনে অনুষ্ঠিত 'কনভারসেশন উইথ দ্য ইকোনমিক রিপোর্টার্স ফোরাম'-এ ড. ফরাসউদ্দিন পুনঃতফসিলকৃত ঋণে তারল্য আটকে থাকার ক্ষতিকর নিয়মের ওপর জোর দেন, যা অর্থ সঞ্চালনকে সমর্থন করতে ব্যর্থ হয়।

ড. ফরাসউদ্দিনের মতে, এই নিয়মের ফলে মূল্যস্ফীতির হার প্রায় ১০ শতাংশের কাছাকাছি পৌঁছেছে, যা সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে ভুল বোঝাবুঝি হয়েছে।

সরাসরি হস্তক্ষেপের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘উচ্চ মূল্যস্ফীতি থেকে মুক্তি পেতে এটি বন্ধ করা উচিত।’

ড. ফরাসউদ্দিন বাংলাদেশ ব্যাংকের বিধিবিধানের দুর্বলতার সমালোচনা করেন এবং অর্থ পাচারের বিষয়ে সরকার ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন। যাকে তিনি ‘দেশের জন্য অত্যন্ত ক্ষতিকর’ বলে বর্ণনা করেন।

মূল্যস্ফীতি মোকাবিলায় বর্তমান কৌশলের অকার্যকারিতা সম্পর্কে তিনি মন্তব্য করে বলেন, অন্যান্য দেশের বিপরীতে বাংলাদেশ প্রায় ১০ মাস ধরে মূল্যস্ফীতির হার ১০ শতাংশের কাছাকাছি নিয়ন্ত্রণ করতে লড়াই করছে।

তিনি বলেন, ‘বিশ্বের সব দেশেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। কিন্তু আমরা পারিনি। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আমাদের তদারকির পদ্ধতির পরিবর্তন করতে হবে।’ তিনি পরোক্ষ তদারকি পদ্ধতির উপর নির্ভরতার পরিবর্তে আরও সরাসরি তদারকির পক্ষে জোর দেন।

সামাজিক বৈষম্যের কথা উল্লেখ করে ড. ফরাসউদ্দিন পুঁজিবাদী অর্থনীতির বিকাশ এবং উদারতা হ্রাস ও ক্রমবর্ধমান বৈষম্যের সঙ্গে এর পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। তিনি ধনী ও দরিদ্রের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধান কমাতে অর্থনৈতিক ও রাজনৈতিক উভয় পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ব্যাংক একীভূতকরণের বিষয়ে, ড. ফরাসউদ্দিন জোর দেন যে এই জাতীয় সিদ্ধান্তগুলো সর্বসম্মতিক্রমে হওয়া উচিত বরং জোর করে নয়। যা বিশ্বব্যাপী প্রচলিত অনুশীলনের প্রতিফলিত করে।

তিনি বলেন, বিডিবিএল, বেসিক ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) একীভূত করার সিদ্ধান্ত অপ্রয়োজনীয় ছিল, কারণ এসব ব্যাংক বিশেষ প্রয়োজনে প্রতিষ্ঠা করা হয়েছে।

খেলাপি ঋণ এবং স্বল্পমেয়াদী আমানতের উচ্চ পরিমাণের কারণে ব্যাংকিং সমস্যার কথা তুলে ধরে তিনি বিভিন্ন মাত্রার ঋণখেলাপিদের প্রতি অসামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়ার সমালোচনা করেন।

তিনি বলেন, 'খেলাপিরা যদি অনেক বড় হয়ে যায়, তাহলে সেটি একটি সমস্যা। এজন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ঋণ আদায় করতে হবে।’

ড. ফরাসউদ্দিন তার সমাপনী বক্তব্যে খাদ্য মূল্যস্ফীতির বিষয়টি তুলে ধরেন এবং ভোগ্যপণ্যের দাম বৃদ্ধির জন্য অসাধু খাদ্য কর্মকর্তা ও মিল মালিকদের দায়ী করেন। দেশে স্বস্তি আনতে সরকারি গুদামগুলোতে খাদ্য মজুদ বাড়াতে সরকারকে বিশেষ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেন তিনি।

অনুষ্ঠানে ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মৃধা এবং সাধারণ সম্পাদক আবুল কাশেমের মন্তব্যও রয়েছে যা এসব গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বিষয়ের আলোচনাকে আরও সমৃদ্ধ করেছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement