১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


কমেছে ডিম উৎপাদন

লালমোহনে হিটস্ট্রোকে মারা যাচ্ছে মুরগি

লালমোহনের রমাগঞ্জের একটি খামারে গরমে হাপাচ্ছে মুরগি : নয়া দিগন্ত -

প্রায় দুই সপ্তাহ ধরে ভোলার লালমোহনের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। গরমে স্বস্তি নেই জনজীবনে। বিরূপ প্রভাব পড়েছে কৃষি ও পোলট্রি খামারে। টানা পাঁচ দিন ধরে তাপমাত্রা রয়েছে ৩৫-৩৮ ডিগ্রি আবার মাঝে মধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর। এমন পরিস্থিতিতে মারা যাচ্ছে পোলট্রি খামারের মুরগি। কমতে শুরু করেছে ডিমের উৎপাদন।
পোলট্রি খামারিদের ভাষ্য, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে মুরগি মারা যাচ্ছে। কারণ প্রতিটি খামারের চাল টিনের। আর রোদের তাপ টিনে বেশি লাগছে। যে কারণে মুরগির গরমও লাগছে বেশি। এই গরমে দিনে পাঁচ থেকে ছয়বার মুরগির শরীরে পানি ছিটিয়েও কাজ হচ্ছে না। স্ট্রোক করেই মারা যাচ্ছে মুরগি।
গত সোমবার দুপুরে লালমোহন উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের পূর্ব চরউমেদ গ্রামে সরেজমিন দেখা যায়, সেখানে অনেকগুলো লেয়ার মুরগির খামার রয়েছে। খামারে মুরগি পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন কর্মচারীরা। কেউ মুরগির শরীরে পানি স্প্রে করছেন, কেউবা ডিম সংগ্রহ করছেন। অন্যদিকে খামারের ভেতর ঠাণ্ডা রাখতে চলছে বৈদ্যুতিক পাখা। কিন্তু, তাতেও যেন কাজ হচ্ছে না। মাঝে মধ্যে বিদ্যুৎ চলে যায়, মুরগিগুলো হাঁসফাঁস করছে গরমে।
একটি লেয়ার মুরগি খামারের শ্রমিক ইকবাল হোসেন বলেন, গরম শুরুর পর থেকেই খামারে মুরগির ছটফটানি শুরু হয়েছে। ফ্যানের বাতাসেও ঘর ঠাণ্ডা হচ্ছে না। প্রতিদিন কয়েকবার করে মুরগির শরীরে পানি ছিটিয়ে দেয়া হচ্ছে। এরপরও মুরগি মারা যাচ্ছে। তাদের এক খামারে দুই হাজার মুরগি ও অন্য এক খামারে ১৭ শ’ মুরগি রয়েছে বলে জানান জাকির মিয়ার মুরগির খামারের এই শ্রমিক। গত এক সপ্তাহে অন্তত ১০০টি মুরগি মারা গেছে। যে সব মুরগি গরমে রোগাক্রান্ত হচ্ছে তাদেরকে আলাদা করে যতœ নেয়া হচ্ছে। গত দুই-তিন দিনে বেশি মুরগি মারা গেছে।
উপজেলার পূর্ব চরউমেদ গ্রামের লামসি এলাকার লেয়ার মুরগি খামারের মালিক ব্যবসায়ী জাকির হোসেনের ভাই খামারের ইনচার্জ এমরান হোসেন বলেন, এ খামারে দৈনিক পাঁচজন কর্মচারী তদারকি করছেন মাছ ও মুরগি। মাসিক বেতনে তারা খামারে চাকরি করছেন, ইনচার্জ এমরান হোসেন আরো বলেন দু’টি খামারে প্রায় এক কোটি টাকা চালান দেয়া হয়েছে কিন্তু গরমের কারণে দিন দিন মুরগী মরে যাচ্ছে। কোনো ঔষধে কাজ হচ্ছে না। ডিম পাড়া মুরগির সংখ্যা ও কমে যাচ্ছে, খাদ্যের দাম বেশি ডিমের দাম কম তাই খামার টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ছে। গরম শুরুর পর থেকে মুরগিকে ওষুধ ও স্যালাইন দেয়া হচ্ছে। প্রাণিসম্পদ বিভাগের কোনো পরামর্শ পাচ্ছি না। গরমের কারণে ডিমের উৎপাদন কমে যাচ্ছে। গরমে স্ট্রোক করে মুরগি মারা যাচ্ছে। চতলা গ্রামের খামারি সেলিম মিয়া বলেন, ‘এমন তাপ আরো চলতে থাকল মুরগি গরমে রোগাক্রান্ত হয়ে বা স্ট্রোক করে মরে শেষ হয়ে যাবে। খুব দুশ্চিন্তায় আছি।’


আরো সংবাদ



premium cement
নিক্সন চৌধুরীরর বিরুদ্ধে উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্লে-অফের ১টি জায়গার জন্য লড়াইয়ে ৩ দল, ধোনি, কোহলি, রাহুলদের কে পাবেন টিকিট? ফরিদগঞ্জে ২৪ ঘণ্টায় ২ জনের আত্মহত্যা মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পে ৫২ হাজার কোটি টাকা খরচ হচ্ছে কেন? মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত রাফা অভিযান : ইসরাইলকে সতর্কবার্তা ১৩ পররাষ্ট্রমন্ত্রীর ‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া চুয়াডাঙ্গার তাপমাত্র আবা‌রো ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই নির্বাচনের পরেও সে কথাই বলেছে যুক্তরাষ্ট্র : ড. মঈন খান ভালুকায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১, আহত ৫ সর্বোচ্চ আয় করা খেলোয়াড় রোনালদো, মেসির অবস্থান কোথায়?

সকল