০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ভারতে সাম্প্রদায়িক দাঙ্গার পর সন্দেহজনক উচ্ছেদ অভিযানের অভিযোগ

বুলডোজার দিয়ে ভারতের রাজধানী দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয় - ছবি : সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় হনুমান জয়ন্তীতে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে শোভাযাত্রাকে কেন্দ্র করে দাঙ্গা বাঁধার পর সেখানে প্রশাসন কর্তৃক সন্দেহজনক উচ্ছেদ অভিযান চালানোর অভিযোগ এসেছে। অনেকে অভিযোগ করেছেন যে মুসলমানদের ক্ষতি করার জন্যই এ উচ্ছেদ অভিযান চালায় দিল্লি সিটি করপোরেশন। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ভারতের রাজধানী দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় হনুমান জয়ন্তীতে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে দাঙ্গা বাঁধার ৭২ ঘণ্টার মধ্যে বেআইনি দখল উচ্ছেদে দু’দিনের অভিযানে নামে ভারতীয় পুলিশ। বুধ ও বৃহস্পতিবার এ উচ্ছেদ অভিযান চলবে বলে জানায় ভারতের উত্তর দিল্লি সিটি করপোরেশন।

দিল্লির বিজেপি প্রধান আদেশ গুপ্ত ওই শহরের সিটি করপোরেশনের মেয়রকে চিঠি দিয়ে অভিযোগ করেছেন, দিল্লির জহাঙ্গিরপুরীর দাঙ্গায় যে অভিযুক্তরা মদত জুগিয়েছেন, তাদেরই মদতে ওই এলাকায় একের পর এক বেআইনি নির্মাণ ও দখলদারি কায়েম হয়েছে। সুতরাং অবিলম্বে এ অবৈধ নির্মাণ ভেঙে ফেলা হোক এবং বেআইনি দখলদারদের উচ্ছেদ করা হোক। শুধু তাই নয়, আদেশের অভিযোগ, যারা ঘটনার দিন পাথর ছুড়েছিলেন তারা আম আদমি পার্টির (আপ) বিধায়ক ও কাউন্সিলরের ঘনিষ্ঠ। ওই অভিযুক্তদের বেআইনি নির্মাণ অবিলম্বে চিহ্নিত করে ভেঙে ফেলা হোক।

এরপর দেখা যায় যে ভারতের রাজধানী দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় বুলডোজার দিয়ে ভাঙাভাঙি অভিযান শুরু করা হয়। উচ্ছেদ অভিযান চালানোর এক ঘণ্টার মধ্যেই ভারতের শীর্ষ আদালত নির্দেশ দেয় অবিলম্বে অভিযান বন্ধ করার। কিন্তু সুপ্রিম নির্দেশ সত্ত্বেও উচ্ছেদ অভিযান থামেনি। আদালতের স্থগিতাদেশকে কার্যত অগ্রাহ্য করেই চলতে থাকে বুলডোজারের তাণ্ডব। এমনকি মসজিদের সামনে থাকা অবকাঠামোও ভেঙে দেয়া হয়।

এ বিষয়ে দিল্লি সিটি করপোরেশনের দাবি, স্থগিতাদেশ সংক্রান্ত কোনো নির্দেশিকা এখনো পর্ষন্ত তাদের হাতে এসে পৌঁছয়নি। তবে দুপুর ১টা নাগাদ উচ্ছেদ অভিযান বন্ধ করে দিল্লি সিটি করপোরেশন। মূলত, ভারতীয় আদালতের স্থগিতাদেশের চার ঘণ্টা পরেও উচ্ছেদ অভিযান চলেছে।

জাহাঙ্গিরপুরী এলাকায় উচ্ছেদ অভিযানে ভারতীয় সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ 

ভারতের রাজধানী দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় উচ্ছেদ অভিযানে ভারতীয় সুপ্রিম কোর্ট একটি স্থগিতাদেশ দিয়েছে। সিনিয়র অ্যাডভোকেট দুষ্মন্ত দাভে বুধবার ভারতীয় সুপ্রিম কোর্টে বিষয়টি উত্থাপন করলে আপাতত উচ্ছেদ অভিযান বন্ধের নির্দেশ দেয়া হয়। বৃহস্পতিবার মামলার শুনানি হবে বলে জানান প্রধান বিচারপতি এনভি রামানা।

দুষ্মন্ত দাভে এ প্রসঙ্গে আদালতে বলেন, ‘দাঙ্গায় ক্ষতিগ্রস্ত জাহাঙ্গিরপুরীতে এটা সম্পূর্ণ বেআইনি একটা ধ্বংসযজ্ঞ। কাউকে কোনো নোটিশ দেয়া হয়নি। কারো কথাও শোনা হয়নি। এ অভিযান বন্ধের আবেদন করছি।’ এরপর প্রধান বিচারপতি বলেন, ‘ঠিক আছে, আমরা স্ট্যাটাস কুয়ো অর্ডার করছি। আগামীকাল অন্য বিষয়গুলোর সাথে এ বিষয়টিও তোলা হোক।’

ভারতীয় আদালতের স্থগিতাদেশের চার ঘণ্টা পরেও উচ্ছেদ অভিযান চলে। এ বিষয়ে দিল্লি সিটি করপোরেশনের উত্তরাংশের পক্ষে মেয়র রাজা ইকবাল সিং জানান, ‘‌সুপ্রিম কোর্টের অর্ডার এখনো এসে পৌঁছায়নি। তবে শীঘ্রই থামানো হচ্ছে উচ্ছেদ অভিযান।’‌ শেষ পর্যন্ত দুপুর ১টার সময় উচ্ছেদ অভিযান বন্ধ করে দিল্লি সিটি করপোরেশন।

অনেকেই বলছেন এ উচ্ছেদ অভিযানের মূল লক্ষ্য ছিল মুসলমানরা 

অনেক সমালোচকরা বলেছেন, দিল্লি সিটি করপোরেশনের এ উচ্ছেদ অভিযানের মূল লক্ষ্য ছিল সেখানকার মুসলমানরা। মুসলমানদের নিপীড়ন ও হয়রানি করতে এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। ভারতে ১৪০ কোটির মানুষের মধ্যে ১৪ শতাংশ মুসলিম হলেও এ ধরনের মুসলিম নিপীড়ন ও হয়রানির ঘটনা অসংখ্য। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মূল রাজনৈতিক এজেন্ডাই হলো মুসলিম নিপীড়ন। মুসলিম নিপীড়নের মাধ্যমে তারা রাজনৈতিক সুবিধা হাসিল করতে চায়।

কারণ হিসেবে তারা বলেন, দিল্লি বিজেপির সভাপতি আদেশ গুপ্তা হুঁশিয়ারি দেন যে জহাঙ্গিরপুরী মসজিদের পাশাপাশি থাকা সব ‘বেআইনি নির্মাণ’ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হবে। একই ঘোষণা আসে দিল্লি সিটি করপোরেশনের পক্ষ থেকেও। এরপরই মঙ্গলবার সকালে ১০টা নাগাদ উত্তর দিল্লি সিটি করপোরেশন থেকে ন’টি বুলডোজার পাঠানো হয় ওই জায়গায় এবং প্রায় ৪০০ পুলিশ কর্মী মোতায়েন করা হয়। এদিকে দিল্লি বিজেপির সভাপতি আদেশ গুপ্তা এমন উচ্ছেদ অভিযানের প্রশংসা করে বলেন, আমি এ উচ্ছেদ অভিযানকে স্বাগত জানাই।

ক্ষতিগ্রস্তদের অনেকের অভিযোগ, দিল্লি সিটি করপোরেশন থেকে চালানো উচ্ছেদ অভিযানে ধ্বংস করা অধিকাংশ স্থাপনা মুসলিমদের। তবে, অন্যান্য ধর্মের লোকদেরও কিছু স্থাপনা ধ্বংস করা হয়েছে।

একই ধরনের ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশ ও গুজরাটে

হিন্দু দেবতা রামের জন্মোৎসবকে কেন্দ্র করে ভারতের মধ্যপ্রদেশ ও পশ্চিম গুজরাটেও হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে দাঙ্গা হয়। ওই সময় দাঙ্গার পরে ভারতের মধ্যপ্রদেশের খারগোন শহরের পাঁচটি এলাকায় বুলডোজার দিয়ে বাড়ি-ঘর ও দোকানসহ প্রায় ৫০টি বিল্ডিং ধ্বংস করে দেয়া হয়। এসব সম্পদের বেশির ভাগের মালিক হলেন মুসলিমরা। তবে, এসব ধ্বংস হওয়া অনেক দোকানের মালিক ছিলেন অন্য ধর্মের লোকেরা।

গত সপ্তাহে আল জাজিরাকে খারগোনের জেলা কালেক্টর পি অনুগ্রহ বলেছেন, ভেঙে ফেলা বিল্ডিংগুলো হলো (হিন্দু-মুসলিম) উভয় সম্প্রদায়ের লোকেদের দখলকৃত (সরকারি) জমিতে স্থাপিত অবৈধ কাঠামো।

এছাড়া আরো একটি হিন্দু উৎসবকে কেন্দ্র করে হওয়া দাঙ্গার পর ভারতের মধ্যপ্রদেশ ও পশ্চিম গুজরাটে অনেক বাড়ি-ঘর ও দোকান ভেঙ্গে ফেলা হয়েছে। আর সবচেয়ে অদ্ভুদ বিষয় হচ্ছে এ দু’রাজ্যেই (মধ্যপ্রদেশ ও গুজরাট) বিজেপি ক্ষমতাসীন আছে।

জমিয়তে উলামায়ে হিন্দের কার্যক্রম

সোমবার ভারতের অন্যতম প্রধান মুসলিম সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দ এমন মুসলিমবিরোধী উচ্ছেদ অভিযানের বিষয়ে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছে। বিজেপি শাসিত রাজ্যগুলোতে অপরাধ দমনের নামে সংখ্যালঘু সম্প্রদায় বিশেষ করে মুসলিমদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে বলে অভিযোগ করে ওই পিটিশন দায়ের করা হয়। এর মাধ্যমে এ মুসলিম সংগঠনটি মূলত, বুলডোজারকেন্দ্রিক ভয়ঙ্কর ভারতীয় রাজনীতির বিরুদ্ধে অভিযোগ করেছে।

এ বিষয়ে সাবেক ভারতীয় সংসদ সদস্য ও শীর্ষ ফৌজদারি আইনজীবী মজিদ মেমন সোমবার আল জাজিরাকে জানিয়েছেন, এ ধরনের তথাকথিত তাৎক্ষণিক বিচার মূলত গণধোলায়ের মাধমে কাউকে হত্যার মতো।

সূত্র : আল-জাজিরা ও ভারতীয় গণমাধ্যম


আরো সংবাদ



premium cement
কমলাপুর মোড় থেকে টিটিপাড়াগামী যানবাহন চলাচল ৬ মাস বন্ধ জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার

সকল