২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পাকিস্তানে রাজনৈতিক সংকট : রাত ৮.৩০-এ সুপ্রিম কোর্টের রায়

পাকিস্তানে রাজনৈতিক সংকট : রাত ৮.৩০-এ সুপ্রিম কোর্টের রায় - ছবি : সংগ্রহ

পাকিস্তানের প্রধান বিচারপতি ওমর আতা বিন্দিয়াল ঘোষণা করেছেন, আজ বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) দেশটির পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব খারিজ প্রশ্নে ডেপুটি স্পিকারের সিদ্ধান্তের ব্যাপারে রায় ঘোষণা করা হবে। তিনি আজ বৃহস্পতিবার জানিয়েছেন, বেঞ্চের অন্যান্য বিচারপতির সাথে আলোচনাক্রমে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

পাকিস্তানের বিরোধী জোট প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল। এ নিয়ে ভোটাভুটির আগে ডেপুটি স্পিকার রুলিং দেন যে সংবিধানের সাথে সাংঘর্ষিক হওয়ায় প্রস্তাবটি বাতিল করা হলো। এরপর সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এ নিয়ে শুনানি শুরু করে। উল্লেখ্য, ডেপুটি স্পিকারের ওই রুলিংয়ের পর প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শক্রমে রাষ্ট্রপতি পার্লামেন্ট ভেঙে দেন।

বিরোধী দল ডেপুটি স্পিকারের ওই সিদ্ধান্ত মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। দেশটির চলমান রাজনৈতিক সংকটে সুপ্রিম কোর্টের রায়ের ওপর অনেক কিছুই নির্ভর করছে।
সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

এরপর পাকিস্তানে কী হবে তা জানালেন আয়েশা জালাল

পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নিবে তার বিষয়ে একটি স্পষ্ট ধারণা দিয়েছেন আয়েশা জালাল। এ পাকিস্তানি-আমেরিকান ঐতিহাসিক বলেছেন, দ্রুত একটি নির্বাচন হতে যাচ্ছে পাকিস্তানে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বর্তমানের সাংবিধানিক সঙ্কটের পর পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে আয়েশা জালাল বলেন, আপনারা পাকিস্তানের রাজনীতির বিষয়ে তেমন কিছু জানেন না। এখানে সবকিছুই সম্ভব। পাকিস্তানের সরকারগুলো বেশিরভাগ ক্ষেত্রে তাদের মেয়াদ পূর্ণ করতে পারে না। অনাস্থা ভোটের বিষয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্ট যে রায়ই দিক না কেন আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে নির্বাচন হতে যাচ্ছে।

তিনি আরো বলেন, পাকিস্তানের এ নির্বাচনটি খুবই তিক্ত বা কষ্টদায়ক হবে কারণ এটা গ্রীষ্মকালের তীব্র গরমের মধ্যে অনুষ্ঠিত হবে। এরপর পাকিস্তানে কয়েক মাস ধরে রাজনৈতিক অস্থিরতা চলবে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই নোয়াখালীতে ফের নতুন গ্যাস কূপের সন্ধান, খনন উদ্বোধন বরিশালে তীব্র তাপদাহে ৩ স্কুলছাত্রী অসুস্থ বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১ ভারতে মসজিদের ভেতর ইমামকে পিটিয়ে হত্যা তীব্র গরমে কাঁঠালিয়ায় এক শিক্ষার্থী অসুস্থ

সকল