০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


আফগানিস্তানে হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র - ছবি : ভোয়া

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করার মাত্র কয়েক সপ্তাহ আগেই কূটনৈতিক সদস্য ও আফগান মিত্রদের রক্ষার্থে শেষ মুহূর্তের প্রয়াস হিসাবে কাবুলে হাজার হাজার যুদ্ধ-সেনা পাঠাচ্ছে। এই পদক্ষেপ এমন একটি সময় নেয়া হচ্ছে যখন বৃহস্পতিবার পররাষ্ট্র দফতর ও পেন্টাগন ঘোষণা করে যে যুক্তরাষ্ট্র দ্বারা প্রশিক্ষিত এবং সজ্জিত আফগান নিরাপত্তা বাহিনী এক সপ্তাহের কম সময়ে আফগানিস্তানের প্রাদেশিক রাজধানীর প্রায় অর্ধেক অর্থাৎ ৩৪টি, তালিবানের অগ্রাভিযানের মুখে পরাস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্র মেরিন ও সামরিক ব্যাটেলিয়ন থেকে ৩০০০ সৈন্যের প্রথম অতিরিক্ত সেনা দলটি কাবুলে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে আসার কথা রয়েছে।

প্রত্যাহার কর্মসূচি চলাকালে আফগানিস্তানের সেনা প্রত্যাহার সমন্বয়ের কেন্দ্র হিসেবে পরিচিত, কাতার থেকে আরো অতিরিক্ত ১০০০ সেনা পাঠানো হচ্ছে। আফগান জনগণ যারা যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছিলেন, তাদের বিশেষ অভিবাসন ভিসা দরখাস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে এই সৈন্যরা সহযোগিতা করবেন।

যুক্তরাষ্ট্রের ৮২ এয়ার বোর্ন ডিভিশনের অতিরিক্ত ৩,৫০০ থেকে ৪০০০ সৈন্যকে কুয়েতে অবস্থিত ঘাঁটিতে পাঠানো হয়েছে, যারা পরিস্থিতির আরো অবনতি হলে সেখানে মোতায়েন হতে প্রস্তুত থাকবে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement