৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


এবার বিজেপি-শাসিত মধ্যপ্রদেশের নদীতে লাশ

এবার বিজেপি-শাসিত মধ্যপ্রদেশের নদীতে লাশ - ছবি : নিউজ ১৮

ভারতের করোনা পরিস্থিতি কতটা মারাত্মক জায়গায় পৌঁছেছে, তার প্রমাণ মিলছে নদী-নালাতে লাশের সারিতেই। প্রথমে বিহার, তারপর উত্তরপ্রদেশ, আর এবার মধ্যপ্রদেশ। বিহারের বক্সারে গঙ্গায় একের পর এক লাশের খোঁজ মিলেছিল, তার পর দিনই উত্তরপ্রদেশের গাজীপুরে নদীর পাড়ে মেলে বেওয়ারিশ লাশের সারি। করোনা পরিস্থিতি এভাবে নদীর পানিতে মৃতদেহ ভেসে আসায় স্বাভাবিকভাবেই গোটা ভারতে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ঘটনার রেশ মিটতে না মিটতেই এবার আরেক বিজেপি-শাসিত রাজ্য, মধ্যপ্রদেশেও দেখা মিলল প্রায় একই দৃশ্যের।

এবার মধ্যপ্রদেশের পান্না জেলার রুঞ্জ নদীতে কমপক্ষে ৬টি লাশ ভেসে থাকতে দেখা গেল। লাশগুলো পচেগলে এসে জমা হয় নদীর পাড়ে। স্থানীয় বাসিন্দাদের দাবি, প্রতিটি লাশই কোভিড আক্রান্তদের। সামনে থেকে বোঝা না গেলেও মধ্যপ্রদেশের অবস্থাও শোচনীয়, শ্মশানে পোড়ানোর জায়গা-কাঠ নেই। ওই কারণেই নদীতে লাশ ভাসিয়ে দিচ্ছেন অনেকে, এমনই মত স্থানীয়দের।

বিহার-উত্তরপ্রদেশের মতো মধ্যপ্রদেশের ঘটনাতেও কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই সূত্রেই জানা যায়, রুঞ্জ নদীতে লাশগুলো ভাসছে। বাসিন্দারা জানিয়েছেন, পাম্প কাজ না করলে গ্রামবাসীরা এই নদীতেই গোসল করে, পানিও পান করে। গবাদি পশুরাও এই নদীর পানিই পান করে থাকে। ফলে ওই লাশগুলো কোভিড আক্রান্তদের হয়ে থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে ওই এলাকায়।

অবশ্য, জেলাপ্রশাসক সঞ্জয় মিশ্রের দাবি, বিশেষ এক প্রথার কারণেই এক বৃদ্ধ ও অপর এক ক্যানসার আক্রান্ত রোগীর লাশ নদীতে ভাসিয়ে দিয়েছেন স্থানীয়রাই। তাতে অবশ্য বিতর্ক থেমে নেই।

করোনায় মৃত্যু হলে কোভিড বিধি মেনে প্রশাসনের নজরদারিতে লাশের সৎকার করার নিয়ম। কিন্ত একের পর এক রাজ্যে এভাবে লাশ নদীতে ভাসিয়ে দেয়ায় সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।
উত্তরপ্রদেশের ঘটনায় স্থানীয়দের দাবি, এই প্রথম নয়, বিগত বেশ কয়েক দিন ধরেই নদীতে লাশ ভেসে আসার ঘটনা ঘটছে। এত বিপুল সংখ্যায় লাশ নদীর পাড়ে জমে থাকায় প্রশাসন নড়েচড়ে বসে। উত্তরপ্রদেশের হামিরপুরে যমুনায় ও বিহারের কাটিহার ও বক্সায় গঙ্গায় লাশ ভেসে আসার ছবির পর এবার একই দৃশ্য মধ্যপ্রদেশেও।
পচাগলা, আধপোড়া লাশের গন্ধে অস্বস্তিকর, অস্বাস্থ্যকর পরিস্থিতি তৈরি হচ্ছে নদী সংলগ্ন গ্রামগুলোতে। উল্লেখ্য, করোনার প্রথম ঢেউয়েও বিহার ও উত্তরপ্রদেশে নদীতে করোনায় মৃতদের লাশ ভাসিয়ে দেয়ার অভিযোগ উঠেছিল।

সূত্র : নিউজ ১৮

 


আরো সংবাদ



premium cement