১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিশ্ব নেতৃত্বের অনুমোদনে চীনের চেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র, বলছে গ্যালাপ জরিপ

- ছবি : ভয়েস অব আমেরিকা

গ্যালাপের এক বিশ্লেষণে দেখা গেছে, চীনের চেয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের বৈশ্বিক অনুমোদন বেশি।

সোমবার প্রতিবেদনে বলা হয়েছে, যদিও যুক্তরাষ্ট্রের নেতৃত্বের জন্য আরো বেশি দেশের ব্যাপক সমর্থন রয়েছে, ২০২৩ সালে যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ের জন্য বিশ্বব্যাপী সমর্থন কমে গেছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, বৈশ্বিক নেতৃত্বের অনুমোদনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র চীনের চাইতে এগিয়ে থাকলেও কে নেতৃত্ব দিচ্ছে তার ওপর সমর্থন ওঠানামা করে। প্রায় ২০ বছরের গ্যালাপ ডেটায় দেখা যায়, ডেমোক্র্যাটিক নেতৃত্ব রিপাবলিকান নেতৃত্বের চেয়ে বেশি বৈশ্বিক সমর্থন পায়।

২০২৩ সালের জরিপে ১৩৩টি দেশের মধ্যে ৮১টি যুক্তরাষ্ট্র এবং ৫২টি চীনকে সমর্থন করেছে। কসোভোতে সবচেয়ে বেশি সমর্থন পেয়েছে যুক্তরাষ্ট্র, অন্যদিকে, রাশিয়ায় সবচেয়ে বেশি সমর্থন পেয়েছে চীন।

গ্যালাপ প্রতিবেদনে বলা হয়েছে, নেতৃত্বের অনুমোদনের ক্ষেত্রে সমর্থন পাওয়া একটি দেশের প্রভাব বিস্তারের দক্ষতার জন্য গুরুত্বপূর্ণ। অন্য কারণগুলোকে স্থির ধরে, স্বার্থ রয়েছে এমন দেশগুলোর নেট অনুমোদন পরাশক্তিগুলোকে সেখানে কাজ করার আরো ভালো সুযোগ দিতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, নেট অনুমোদন স্কোর ‘জনসংখ্যা পর্যায়ে ‘সফট পাওয়ার’ এর একটি গুরুত্বপূর্ণ উপাদানের জন্য প্রয়োজনীয় প্রক্সি সরবরাহ করে।

গ্যালাপ প্রতিবেদনের সহ-লেখক জুলি রে বলেন, এবারের নির্বাচনের প্রভাব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা কঠিন হবে, তবে, এ বছর অবশ্যই ঝুঁকি বেশি।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধে ইসরাইলের প্রতি অব্যাহত সমর্থনের জন্য দেশে ও বিদেশে সমালোচনার মুখে পড়েছেন। এই যুদ্ধে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গত অক্টোবরে হামাস যোদ্ধারা ইসরাইলের দক্ষিণাঞ্চলে প্রবেশ করে ১২০০ জনকে হত্যা এবং ২৫০ জনকে বন্দী করার পর ইসরাইল হামাসের বিরুদ্ধে সেনা অভিযান শুরু করে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement