২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সাকিব ফেরায় হৃদয় বাদ টিকে গেলেন লিটন

-

সবকিছু ছাপিয়ে আলোচনায় এসেছে লিটন দাসের অফ-ফর্ম। সাম্প্রতিক সময়ে বাজে পারফরম্যান্স থেকে বের হতে পারছেন না লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারানোর পর ডাউন দ্য উইকেটে গিয়ে কাণ্ডজ্ঞানহীন এক শট খেলে কাভারে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ক্যাচ দিয়ে গুরুত্বপূর্ণ সময়ে ফিরে গেছেন লিটন। এই শট নিয়ে সমালোচনা চলছেই। তা ছাড়া বাংলাদেশ দলের এই উইকেটরক্ষকের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো লাগেনি বিসিবি সভাপতি পাপনেরও। তিনি মনে করেন, এই মুহূর্তে বিশ্রাম পেলে আরো শক্তিশালী হয়ে ফিরবে লিটন।
‘ওকে গত বিশ্বকাপ থেকেই দেখছি। আমাদের মনে হয়েছে কোনো সমস্যা আছে। সে জন্য ও কিন্তু ওয়ানডে থেকেও বাদ পড়েছিল। এমন তো না ও খেলা পারে না। দারুণ খেলোয়াড়। কিছু একটা সমস্যা হচ্ছে। ওকে ওয়ানডে থেকে ব্লকও করেছি। এর থেকে বড় সিগন্যাল (বার্তা) আর কিছু হতে পারে না। একটা সমস্যা আছে। তবে এটার সাথে নেতৃত্বের কোনো সম্পর্ক আছে বলে আমি মনে করি না। টেস্ট ম্যাচেও না খেলালে আপনারাই বলতেন, টেস্টে ওর এই রেকর্ড... এই সেই...ওকে কেন বাদ দিলো! এই মুহূর্তে তাকে একটা ব্রেক দিলে ও খুব ভালোভাবে ফিরে আসত।’
চট্টগ্রামে আগামী ৩০ মার্চ থেকে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে হার এড়ানোর লড়াইয়ে বড় প্রেরণার রসদ পেল বাংলাদেশ। বিরতি কাটিয়ে টেস্ট দলে ফিরেছেন সাকিব আল হাসান। সিলেট টেস্টে বাজে শট খেলে আউট হয়ে ভক্ত এবং বিসিবি কর্তা পাপনের তুমুল সমালোচনার মধ্যেও টিকে গেছেন লিটন কুমার দাস। সাকিবকে জায়গা দিতে না খেলেই বাদ পড়েছেন তৌহিদ হৃদয়। চোটাক্রান্ত মুশফিকুর রহীমের বদলি হিসেবে দলে এসেছিলেন তরুণ এই ব্যাটার। সিলেট টেস্টের স্কোয়াড থেকে পরিবর্তন আছে আরো একটি। ম্যাচ না খেলেই বাঁ অ্যাঙ্কেলের চোট পাওয়া পেসার মুশফিক হাসান ছিটকে গেছেন দল থেকে। দুই দফায় স্কোয়াডে জায়গা পেয়েও ম্যাচ না খেলে ছিটকে গেলেন ২১ বছর বয়সী এ পেসার। তার বদলে দলে ফেরা হাসান মাহমুদ কয়েক দফায় টেস্ট দলে থাকলেও এখনো অভিষেক হয়নি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৬ ম্যাচে তার উইকেট ৪৯টি।
সাকিব সবশেষ টেস্ট খেলেছেন গত এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর চোট ও বিশ্রাম মিলিয়ে এই সংস্করণে আর দেখা যায়নি তাকে। শ্রীলঙ্কা সিরিজের পুরোটা সাকিব খেলবেন না বলে বিসিবি আগেই জানিয়েছিল। তবে বিপিএল শেষে বিশ্রাম নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ দু’টি ম্যাচ খেলেছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে। সেই পথ ধরেই ৩৭ বছর বয়সী অলরাউন্ডার ফিরলেন টেস্ট দলে। শ্রীলঙ্কার বিপক্ষে ৯ টেস্টে ১ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ৩৮.১৮ গড়ে ৬১১ রান করেছেন সাকিব, উইকেট নিয়েছেন ৩৮টি। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনবার।
সাকিবের ফেরার মতোই উল্লেখযোগ্য ঘটনা লিটনের টিকে যাওয়া। এমনিতে টেস্ট পারফরম্যান্স তার খারাপ নয়। তবে প্রশ্ন উঠেছে সিলেট টেস্টে তার কিপিং ও ব্যাটিংয়ে ধরন নিয়ে। দুই ইনিংসেই একবার করে ক্যাচ নিয়ে আবেদন করেননি। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে আউট হন ২৫ রানে করে। তবে মূল আলোচনা-সমালোচনার জন্ম দেন দ্বিতীয় ইনিংসে। প্রথম বলেই ক্রিজ ছেড়ে বেরিয়ে তেড়েফুঁড়ে শট খেলে আউট হয়ে যান।
বাংলাদেশ টেস্ট দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা।


আরো সংবাদ



premium cement