৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উদ্বাস্তু থেকে পদক জয়ী

-

নিজ দেশে জুডোর লাইসেন্সই পাননি। তার উচ্চতার কারণে। থাকাও হয়নি স্বদেশে। সেই মাখেইর্টজ লুকাই জয় করলেন অলিম্পিক গেমস পদক। তা নিজ দেশ জর্জিয়ার জার্সি গায়ে নয়। ফ্রান্সের হয়ে। গত পরশু টোকিও অলিম্পিকে পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণীতে দক্ষিণ কোরিয়ার কিম উন জিনকে হারিয়ে গলায় তুলেছেন ব্রোঞ্জ পদক। সেমিফাইনালে চাইনিজ তাইপের প্রতিযোগীর কাছে হেরে স্বর্ণ জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় তার।
মাখেইর্টজ এর জন্ম জর্জিয়ার তিবলিসিতে। বাবার উৎসাহে তিনি জুডোতে আসেন। কিন্তু জর্জিয়ার জুডো কর্তৃপক্ষ তাকে জুডোর লাইসেন্স দেয়নি উচ্চতায় কম হওয়ার জন্য। তার মাও তাকে জুডো খেলতে উৎসাহ দেননি। ২০০৮ সালে ওসেটিয়ার যুদ্ধের সময় মায়ের হাত ধরেই জর্জিয়া ছেড়ে পলায়ন মাখেইর্টজের। আশ্রয় নেন পোল্যান্ডের উদ্বাস্তু শিবিরে। তবে পোলিশ কর্তৃপক্ষ তাদের তাদের রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজ করে দেয়। ফলে ৮ মাস পোল্যান্ডে থেকে সেখানে থেকে ফ্রান্সে চলে আসেন মাখেইর্টজে ও তার মা। আশ্রয় নেন লি হার্ভে এলাকায়। এ অঞ্চলের জুডো ক্লাব পিয়েইরে গুইরিয়ারে অনুশীলন করতে থাকেন জুডোর। মেলে ধরেন তার প্রতীভা। শেষ পর্যন্ত এই ক্লাব কর্তৃপক্ষ স্থানীয় মেয়রের কাছে লুকার রাজনৈতিক আশ্রয়ের আবদেন করলে তা গৃহীত হয়। ফলে ২০১৫ সালে তিনি হয়ে যান ফ্রান্সের নাগরিক।
এরপর তার ছুটে চলা। এ বছর পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত ইউরোপিয়ান জুডো চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হন। তত দিনে তার টোকিও অলিম্পিকের কোটা প্লেস হয়ে যায়। ফলে যাত্রা শুরু অলিম্পিয়ান হিসেবে। টোকিও অলিম্পিকে তিনি স্পেন এবং ইউক্রেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে চলে আসেন সেমিফাইনালে। এরপর পদক জয় ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচে।

 


আরো সংবাদ



premium cement