১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


সঙ্ঘাতের নতুন ফ্রন্ট খোলার বিরুদ্ধে সতর্ক থাকুন : ভিয়েনায় পররাষ্ট্রমন্ত্রী

-

পররাষ্ট্রমন্ত্রী গাজা পরিস্থিতির ওপর আলোকপাত করে সঙ্ঘাত ও উত্তেজনার নতুন ফ্রন্ট খোলার বিরুদ্ধে আস্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করেছেন। তিনি বলেছেন, মানবতাকে নিশ্চিহ্ন করার জন্য অস্ত্র ব্যবস্থায় নয়, বরং মানুষের কল্যাণে কৃষি, চিকিৎসা, মহাকাশ অন্বেষণ, জলবায়ু পরিবর্তন, কর্মসংস্থান সৃষ্টিসহ মানবজাতির সুবিধার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার উপকারী প্রয়োগের ওপর গুরুত্ব দেয়া প্রয়োজন।
গতকাল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হফবার্গ প্রাসাদে ‘হিউম্যানিটি এট দ্য ক্রসরোডস : অটোনোমাস উইপনস সিস্টেমস অ্যান্ড দ্য চ্যালেঞ্জ অব রেগুলেশন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে স্বয়ংক্রিয় অস্ত্রব্যবস্থা নিয়ন্ত্রণের চ্যালেঞ্জবিষয়ক উচ্চ-পর্যায়ের প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন। অষ্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ, কোস্টারিকার পররাষ্ট্রমন্ত্রী আর্নল্ডো আন্দ্রে টিনোকো, নরওয়ের স্টেট সেক্রেটারি ইভিন্ড ভাদ পিটারসন এবং রেডক্রস আন্তর্জাতিক কমিটির সভাপতি মির্জানা স্পোলজারিক এতে সহ-প্যানেলিস্ট হিসেবে যোগ দেন। অস্ট্রিয়ার ইউরোপ ও আন্তর্জাতিকবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সম্মেলনে ১২০টিরও বেশি দেশ, অধিকার গোষ্ঠী, জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সংস্থার আট শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

মানুষের ওপর অস্ত্রবল প্রয়োগে নিয়ন্ত্রণ আরোপের গুরুত্ব তুলে ধরে ড. হাছান বলেন, যদি রাষ্ট্রবহির্ভূত এবং সন্ত্রাসী সংগঠনগুলো কৃত্রিম বুদ্ধিমত্তায় চালিত স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের সুযোগ পায়, তবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিঘিœত হবে। তিনি স্বয়ংক্রিয় অস্ত্রব্যবস্থাকে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বব্যাপী নীতি নির্ধারণের পরামর্শ দিয়ে বলেন, প্রাণহানির ক্ষমতাসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা এবং স্বয়ংক্রিয় অস্ত্র উভয়ের বিষয়েই উপযুক্ত আন্তর্জাতিক আইন বিচক্ষণতার সাথে প্রয়োগ করা বাঞ্ছনীয়।
মানবতার স্বার্থে স্বয়ংক্রিয় অস্ত্রসহ আর নতুন কোনো অস্ত্র গ্রহণ না করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।
ভিয়েনায় বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উন্মোচন : এর আগে রোববার ড. হাছান মাহ্মুদ ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য উন্মোচন করে তাতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শুধু বাঙালির নন, বিশ্ব মানবতার প্রতীক। শেখ মুজিব মুক্তিকামী, স্বাধীনতাকামী, নিপীড়িত-নির্যাতিত মানুষের শোষণ-বঞ্চনার বিরুদ্ধে এক অবিনাশী আলোকবর্তিকা।
রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আসাদ আলম সিয়াম, দূতাবাসের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভাস্কর্য উন্মোচন শেষে পররাষ্ট্রমন্ত্রী দূতাবাস প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ও বঙ্গবন্ধু কর্নারসহ দূতাবাসের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।


আরো সংবাদ



premium cement