২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


আবিসিনিয়ার বাদশাহর কাছে পাঠানো চিঠিতে কী লিখেছিলেন রাসূল সা:

আবিসিনিয়ার বাদশাহর কাছে পাঠানো চিঠিতে কী লিখেছিলেন রাসূল সা: - ছবি : সংগৃহীত

আল্লাহর সর্বশেষ নবী হযরত মোহাম্মদ সা: ইসলামকে বিশ্বময় ছড়িয়ে দিতে কোনো সামান্য সুযোগও হাতছাড়া করতেন না। এরই পরিপ্রেক্ষিতে আরবের বাইরের রাজা-বাদশাহদের কাছেও ইসলামের দাওয়াত দিয়ে একাধিক চিঠি লিখেছেন। কেননা, মানুষের কাছে দ্বীন পৌঁছে দেয়ার অন্যতম মাধ্যম চিঠি।

এরই ধারাবাহিকতায় তিনি আবিসিনিয়ার বাদশাহ নাজ্জাসির কাছে তিনটি চিঠি লিখেন। প্রসিদ্ধ চিঠিটি বাংলায় ভাষান্তর করা হলো-

‘আল্লাহর রাসূল মোহাম্মদ সা:- এর পক্ষ থেকে আবিসিনিয়ার মহান বাদশাহ নাজ্জাসির প্রতি। ওই লোকদের ওপর সালাম যারা হেদায়েত অনুসরণ করে। অতঃপর, আমি ওই আল্লাহর প্রশংসা করছি যিনি ছাড়া কোনো উপাস্য নেই। তিনিই প্রকৃত বাদশাহ। তিনি সব রকমের দোষত্রুটি থেকে মুক্ত, তিনি নিরাপত্তা দানকারী ও নিরাপদে রাখার মালিক।

আমি এ কথার ওপর সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তায়ালা নিজ রূহ ও ফুঁয়ের মাধ্যমে সতীসাধ্বী নারী মারইয়াম আ.-এর গর্ভে হযরত ঈসা আ.-কে প্রেরণ করেন যেভাবে হযরত আদমকে শূন্য থেকে সৃষ্টি করেছেন। আমি তোমাদের ওই এক আল্লাহর দিকে আহ্বান করছি যার কোনো শরীক নেই এবং আল্লাহর যে বার্তা আমি নিয়ে এসেছি, তার প্রতি বিশ্বাস করা আপনার কর্তব্য বলে মনে করছি। আমি তাবলীগ ও নসীহতের দায়িত্ব পালন করলাম। এখন আপনার কর্তব্য হলো তা কবুল করা। তাদের প্রতি শান্তি বর্ষিত হোক, যারা হেদায়েতের দিকে আসে।’

এই চিঠি পেয়ে নাজ্জাসি ইসলাম গ্রহণ করেন। (আল বিদায়া ওয়ান নিহাইয়াহ ও ইবনে কাসীর) বিভিন্ন রাজা-বাদশাহর কাছে আল্লাহর রাসূলের পাঠানো এসব চিঠির বেশ কিছু প্রতিলিপি এখনো তুরস্কের ইস্তাম্বুলের একটি জাদুঘরে সংরক্ষিত আছে।

তথ্যসূত্র : দায়েরায়ে মাআরেফে ইসলামী


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল কুমিল্লায় তাপদাহে অজ্ঞান কলেজ শিক্ষক, হাসপাতালে ভর্তি কুবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচিতে হামলা, ভিসির পদত্যাগ দাবি পঞ্চগড়ে গ্রেফতার ১০ মুসলমানকে অবিলম্বে মুক্তি দিন : খতমে নবুওয়াত রামেক হাসপাতালের দুদকের অভিযান চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু

সকল