০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


রুহিয়ায় ঘর বাড়ি ও আমন ক্ষেত পানির নীচে

রুহিয়ায় ঘর বাড়ি ও আমন ক্ষেত পানির নীচে - ছবি : নয়া দিগন্ত

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়ায় কয়েকদিন ধরে মুসলধারে বৃষ্টিপাত হচ্ছে। ৫ দিনের ভারী বর্ষণে রুহিয়া থানার বেশকিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শহরের পাশাপাশি গ্রামের মানুষের ঘর বাড়িতে পানি উঠতে শুরু করেছে। আমন ধানের বিস্তীর্ণ ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। গত মঙ্গলবার রাত থেকে ঠাকুরগাঁও জেলায় শুরু হয়েছে অঝোর ধারায় বৃষ্টিপাত।

শনিবার সেপ্টেম্বর পর্যন্ত টানা বৃষ্টি চলছে। ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানাধীন মধুপুর, রাজাগাঁও, ঘনিমহেশপুর (খালপাড়া) এলাকায় মানুষের বাড়ির আঙিনায় পানি উঠেছে। গ্রামে মাটির তৈরি বেশকিছু ঘর বাড়ি ভেঙে পড়েছে। চুলায় পানি বের হওয়ায় যারা খড়ি দিয়ে রান্না করেন তারা রান্না করতে না পেরে শুকনা খাবার খেয়ে জীবন ধারণ করছে।

রুহিয়া থানার ঘনিমহেশপুর গ্রামের মফিজ উদ্দিন কালঠুসহ স্থানীয় বয়োবৃদ্ধরা জানান, কয়েকদিনের বৃষ্টি বিগত ১০ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে। এত দীর্ঘসময় পর্যন্ত বৃষ্টিপাত অতীতে কোনোদিন হয়নি। ভারি বর্ষণে আমন ধানের ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। সবজি ক্ষেত নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। আখ ক্ষেত মাটিতে নুয়ে পড়েছে। জেলার বেশিরভাগ পুকুরের মাছ পুকুর হতে জলাশয়ে বের হয়ে গেছে।

ঠাকুরগাঁও কৃষি বিভাগের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৭ দশমিক সাত মিলিমিটার এবং ২৬ সেপ্টেম্বর (শনিবার) সকাল ৯টায় রেকর্ড করা হয়েছে ১১০ দশমিক ৭ মিলিমিটার। ঠাকুরগাঁও শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা বৃষ্টির কারণে রুহিয়া থানার প্রান কেন্দ্র চৌরাস্তাসহ বিভিন্ন স্থাপনার সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে আজকে আমাদের এই দুরবস্থা বলে জানিয়েছেন অনেকে। টানা বৃষ্টিতে সাধারণ মানুষজন ঘর থেকে বের হতে পারছে না। নিম্নআয়ের মানুষজন কাজে যেতে না পেরে মানবেতর জীবনযাপন করছে। জেলা প্রশাসন দুর্গতদের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে প্রশাসনের দায়িত্বশীলরা বেশকিছু এলাকা পরিদর্শন করেছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষ্ণ রায় জানান, আমনক্ষেত থেকে পানি নেমে গেলে খুব বেশি ক্ষতি হবে না। দীর্ঘস্থায়ী হলে ক্ষতি ঠেকানো সম্ভব নয়। ইউনিয়ন উপ সহকারী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে ক্ষতিগ্রস্তদের তালিকা করার জন্য।


আরো সংবাদ



premium cement
টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে গ্রেফতার প্রায় ২৫০০ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড দাগনভুঞা উপজেলা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহ্জাদা মিয়ার জামিন হামাসের সাথে চুক্তির ব্যাপারে মিসরীয় প্রস্তাব মেনে নিন : ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রতিরক্ষামন্ত্রী টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আদমদিঘিতে আ’লীগ নেতার ঝুলন্ত লাশ উদ্ধার মহাদেবপুরে বাসচাপায় শিশু নিহত

সকল