২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

দুই কৃষকের আত্মহত্যা, নলকূপ অপারেটর গ্রেফতার

- ছবি - সংগৃহীত

রাজশাহীর গোদাগাড়ীতে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনায় গভীর নলকূপের অপারেটর শাখাওয়াত হোসেনকে (৩০) গ্রেফতার করেছে পুলিশ। শনিবার দিবাগত গভীর রাতে গোদাগাড়ীর কদমশহর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত শাখাওয়াত উপজেলার ঈশ্বরীপুর এলাকার মৃত হারুনর রশিদের ছেলে।

গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে কদমশহর এলাকা থেকে শাখাওয়াতকে গ্রেফতার করা হয়েছে। তাকে থানায় প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পুলিশ সুপারের (এসপি) কার্যালয়েও তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এ ব্যাপারে রাজশাহীর এসপি এবিএম মাসুদ হোসেন জানান, শাখাওয়াতকে গ্রেফতারের জন্য পুলিশের বেশ কয়েকটি টিম কাজ করছিল। কিন্তু তিনি কোনো ধরনের ডিভাইস ব্যবহার করছিলেন না। এ কারণে তাকে গ্রেফতারে একটু বেশি সময় লাগল। দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনায় দুটি মামলা হয়েছে। এ মামলায় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ডের আবেদন জানানো হবে।

গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি তাদের ধানক্ষেতে পানি না পেয়ে কীটনাশক পানে আত্মহত্যা করেন। এ ঘটনার পর তোলপাড় শুরু হলে নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার দুটি মামলা হয়।

মৃত অভিনাথের স্ত্রী দাবি করেন, গভীর নলকূপের অপারেটর পানি না দেয়ায় তার স্বামী বিষপান করেন।

আর রবি মার্ডির মা জানান, পানি সেচ দেয়া নিয়ে কোনো সমস্যার কথা তার জানা নেই।

তবে ওই গভীর নলকূপের অধীনে বোরো চাষ করা অন্য কৃষকরা বলছেন, পানির সঙ্কট ছিল না। আর গভীর নলকূপের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএমডিএ জানিয়েছে, পানি সেচের জন্য নিজস্ব প্রি-পেইড কার্ডই ছিল না আত্মহননকারী দুই কৃষকের। পুলিশ বলছে, ভিসেরা প্রতিবেদন না আসা পর্যন্ত রহস্যজট খুলছে না। যদিও আলাদা তদন্ত কমিটি করে ঘটনা খতিয়ে দেখছে কৃষি মন্ত্রণালয় এবং বিএমডিএ।


আরো সংবাদ



premium cement