১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে বন্ধ হচ্ছে মোটরসাইকেল

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে বন্ধ হচ্ছে মোটরসাইকেল - প্রতীকী ছব

শিগগিরই ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল চলাচল বন্ধ করা হবে বলে মন্তব্য করেছেন বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত মহাসড়কের তিনটি পয়েন্টে চেকপোস্ট বসিয়ে অভিযান পরিচালনার সময় নূর মোহাম্মদ মজুমদার এমন মন্তব্য করেছেন।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, শিগগিরই মহাসড়কের মূল সড়কে মোটরসাইকেল চলাচল বন্ধের সিদ্ধান্ত কার্যকর করা হবে, এই বিষয়ে প্রস্তুতিও নেয়া হচ্ছে। তবে নিয়ম মেনে মহাসড়কের পাশে সার্ভিস লেনে চলতে পারবে মোটরসাইকেল। কারণ গত এক বছরের মহাসড়কের দুর্ঘটনার পরিসংখ্যান অনুযায়ী সব থেকে বেশি দুর্ঘটনার স্বীকার হয়েছে মোটরসাইকেলচালক ও যাত্রীরা, যার সংখ্যা প্রায় ৪০ শতাংশেরও বেশি।

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে যৌথ এই অভিযানে বিআরটিএর সাথে ছিল হাইওয়ে পুলিশ। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত মহাসড়কের তিনটি পয়েন্টে চেকপোষ্ট বসিয়ে অভিযান পরিচালনার সময় বিআরটিএর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিফা নুসরাতসহ হাঁসাড়া হাইওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।
এ সময় অতিরিক্ত গতি ওভার ট্রাকিং ও হাইড্রোলিক হর্ন ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগে যাত্রীবাহী বাসের চালক এবং প্রাইভেটকারসহ ১১টি যানবাহনকে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।

বিআরটিএর চেয়ারম্যান জানান, মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে সড়কে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে শিগগিরই কঠোর পদক্ষেপে যাচ্ছে বিআরটিএ কর্তৃপক্ষ। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শিগগিরই সিসিটিভির মাধ্যমে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে। প্রথম দিনের অভিযানে ফুটওভার ব্রিজ ব্যবহারে যাত্রী ও পথচারীদের অনীহা ও যানবাহনের ওভার ট্রাকিংসহ অতিরিক্ত গতিতে চলাচলের চিত্র চোখে পড়েছে। ফলে দ্রুত এসব বিষয়কে গুরুত্ব দিয়ে যানবাহন ও চালকদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগের মাধ্যমে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্থায়ীভাবে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।


এ সময় অভিযানে আরো উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসেন, ঢাকা সার্কেলের বিআরটিএর সহকারী পরিচালক মো: মুছা, হাসারা হাইওয়ে পুলিশের ইনচার্জ কাঞ্চন কুমার সিংহ, বিআরটিএর মুন্সিগঞ্জের মটোরযান শাখার পরিদর্শক মো: সাখাওয়াত হোসেনসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।


আরো সংবাদ



premium cement