২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মানবাকৃতির রোবট নির্মাণের প্রযুক্তি ও সক্ষমতা দুটোই আছে সনির

মানবাকৃতির রোবট নির্মাণের প্রযুক্তি ও সক্ষমতা থাকলেও সে প্রযুক্তি ব্যবহারের সঠিক ক্ষেত্র খুঁজে পাচ্ছে না জাপানের ইলেকট্রনিক্স জায়ান্ট সনি। এ ধরনের রোবট ব্যবহারের সঠিক জায়গা চিহ্নিত করতে পারলে দ্রুত এ ধরনের রোবটের বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার সক্ষমতা আছে তাদের
-

সনির প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিরোআকি কিতানো জানিয়েছেন, প্রযুক্তিগত উৎকর্ষতায় সনিসহ পৃথিবীর বেশ কয়েকটি কোম্পানি এখন প্রস্তুত। তবে আমরা তখনই বিনিয়োগে যাব যখন মনে হবে- এমন বিনিয়োগের প্রয়োজন আছে। মানবাকৃতির রোবটে সম্ভাবনা দেখলেও অন্য ধরনের রোবটকেও বেশ গুরুত্বপূর্ণ মনে করি আমরা।
দুই দশক আগে ‘আইবো’ নামে রোবট কুকুর বানিয়েছিল সনি। ১৯৯৯ থেকে ২০০৬ সালের মধ্যে দেড় লাখ ‘আইবো’ বিক্রি করেছিল কোম্পানিটি। ২০১৮ সালে আইবোর একটি নতুন সংস্করণ উন্মোচন করেছে সনি; উন্মোচনের পর প্রথম ছয় মাসেই ২০ হাজার নতুন আইবো বিক্রি হয়েছে।
সনি ছাড়াও দীর্ঘদিন ধরেই মানবাকৃতির রোবট প্রযুক্তি নিয়ে কাজ করছে হোন্ডা মোটর করপোরেশন ও হুন্দাই মোটর করপোরেশনের মতো কোম্পানিগুলো। গত সেপ্টেম্বর মাসে নিজস্ব মানবাকৃতির রোবটের ‘অপটিমাস’ প্রোটোটাইপ দেখিয়েছেন ইলন মাস্ক। বিশ্বব্যাপী কয়েক লাখ অপটিমাস ছড়িয়ে দিতে চান টেসলা প্রধান। উৎপাদন কারখানায়ও ব্যাপক হারে রোবট ব্যবহারের পরিকল্পনা করছেন তিনি।
অডিও-ভিজ্যুয়াল প্রযুক্তি খাতে সক্ষমতা ও অভিজ্ঞতার ওপর ভর করে হালের আলোচিত মেটাভার্স ভাবনানির্ভর প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য সঠিক অবস্থানেই আছে সনি। বৈশ্বিক প্রযুক্তি খাতে মেটাভার্স এখনো একটি তুলনামূলক নতুন ভাবনা। ভবিষ্যতে এই ভার্চুয়াল জগতেই মানুষ দিনের বেশি সময় দেবেন বলে প্রচারণা চালাচ্ছেন এর সমর্থকরা। মেটাভার্স ভাবনা হিসেবে নবীন হলেও শিল্প খাতে আলোচনার জন্ম দিচ্ছে এটি।
ব্যবসায় প্রসারণের খাত হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ও ডিজিটাল ভার্চুয়াল স্পেসকে কারিগরি অগ্রগতির কেন্দ্রে রেখে গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ডের গতি এবং সক্ষমতা বাড়াবে সনি।


আরো সংবাদ



premium cement