০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ডিজিটাল প্লাটফর্মে স্বাস্থ্য পরামর্শ দিচ্ছে মেডিটক

-

স্বাস্থ্য পরামর্শ পেতে বিভিন্ন ধরনের জটিলতার মুখে পড়েছি আমরা কম-বেশি সবাই। করোনার সময় যা আরো বেড়েছে। যদিও ব্যক্তি উদ্যোগে বেশ কয়েকটি প্রতিষ্ঠান এসব জটিলতা কমানোর চেষ্টা করে যাচ্ছে। এর মধ্যে মেডিটক ডিজিটাল একটি। মেডিটক বিনামূল্যে মানুষকে স্বাস্থ্য পরামর্শ দিচ্ছে ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে। মেডিটক ডিজিটালের যাত্রা শুরু ২০১৯ সালের এপ্রিলে। মাত্র দেড় বছরে প্রতিষ্ঠানটি স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিয়ে মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে বলে দাবি করছেন উদ্যোক্তারা।
শুরুর দিকে মেডিটক ডিজিটাল শুধু ইউটিউবে স্বাস্থ্যবিষয়ক ভিডিও প্রকাশ করত। এর মাধ্যমে অল্প সময়ে বেশ সাড়া পায় তারা, যার পুরস্কার হিসেবে মেডিটকের হাতে আসে ‘ইউটিউবের সিলভার প্লে বাটন’। তখন থেকে নতুন উদ্যমে কাজ শুরুর পরিকল্পনা করে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।
নতুন এসব পরিকল্পনা বাস্তবায়ন করতে যাওয়ার পথে বাধা হয়ে আসে করোনাভাইরাস। ফলে বাধ্য হয়ে স্টুডিও থেকে স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান তৈরির কাজ বন্ধ রাখতে হয়। অনলাইনে লাইভের মাধ্যমে সরাসরি চিকিৎসকদের পরামর্শের বিষয়টি নিয়ে কাজ শুরু করে মেডিটক। প্রতিদিনই কোনো না কোনো বিষয়ে অভিজ্ঞ চিকিৎসককে লাইভে আমন্ত্রণ জানানো হতো। লাইভে দর্শকরা কমেন্টের মাধ্যমে প্রশ্ন করতেন এবং সাথে সাথে উত্তরও পেয়ে যেতেন, যা করোনার এই সময়ে খুব জরুরি ছিল।
ফেসবুক ও ইউটিউব লাইভে স্বাস্থ্যসেবাবিষয়ক পরামর্শ প্রদান প্রসঙ্গে মেডিটক ডিজিটালের প্রতিষ্ঠাতা মো: রিয়াসাত আজিম ইভান বলেন, আগে আমরা দিনে একটি লাইভ করতাম। এখন দিনে ৩ থেকে ৪টির মতো লাইভ অনুষ্ঠান করছি। এ ছাড়া মাঝে মধ্যে স্বাস্থ্যবিষয়ক টিপস, ছবি ও ভিডিও আকারেও দিচ্ছি।
ফেসবুক পেজ (https://www.facebook.com/ MediTalkDigital) ও ইউটিউব চ্যানেল (https://www.youtube.com/meditalkdigital) মিলে এখন পর্যন্ত প্রায় চার লাখ মানুষ আমাদের ফলো করছেন। ফেসবুক ও ইউটিউবের রিপোর্ট অনুযায়ী, আজ পর্যন্ত আমাদের ভিডিওগুলো প্রায় পাঁচ কোটি মিনিট দেখা হয়েছে।
ভবিষ্যৎ পরিকল্পনার সম্পর্কে রিয়াসাত আজিম বলেন, বাংলার পাশাপাশি ইংরেজিতেও স্বাস্থ্যবিষয়ক ভিডিও কনটেন্ট তৈরির কাজ চলছে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষকে স্বাস্থ্যসেবা দেয়াটা মেডিটকের অন্যতম লক্ষ্য। চেষ্টা করছি ভিন্ন মাত্রার কিছু সেবা যুক্ত করতে। ইতোমধ্যে একটি মোবাইল অ্যাপ তৈরির কাজ চলছে। সেটা তৈরি হলে আরো সহজে সবার কাছে পৌঁছাতে পারব।


আরো সংবাদ



premium cement
আমিরুলকে হারিয়ে গজারিয়ায় চেয়ারম্যান হলেন জিন্নাহ ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী

সকল