০৪ এপ্রিল ২০২০

স্মার্ট ডিভাইসের বিপজ্জনক অ্যাপ

-

স্মার্ট ডিভাইসের প্রাণ হলো অ্যাপ। তবে অ্যাপের কারণেই বিঘিœত হতে পারে আপনার ব্যক্তিগত নিরাপত্তা। গুগল প্লে স্টোর থেকে অনেক ক্ষতিকর অ্যাপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে চলে আসতে পারে। এ জন্যই গুগল নানাভাবে প্লে স্টোরকে নিরাপদ করার চেষ্টা চালাচ্ছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্ষতিকর অ্যাপের বিস্তার ঠেকাতে তিনটি মোবাইল নিরাপত্তা প্রতিষ্ঠানের সাথে জোট বেঁধেছে গুগল। সম্প্রতি প্লে স্টোরে কয়েক ডজন ঝুঁকিপূর্ণ অ্যাপের তালিকা প্রকাশ করেছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো। গুগল প্লে স্টোরের কয়েকটি ঝুঁকিপূর্ণ অ্যাপ নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

স্কাল ফেস
চেহারা বিকৃত করে ভয়ঙ্কর আকৃতি দেয়ার অ্যাপ স্কাল ফেস। অ্যাপটিতে অ্যাডওয়্যার শনাক্তের দাবি জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
রানিং ডাইনোসর
প্লে স্টোরের জনপ্রিয় একটি গেমিং অ্যাপ রানিং ডাইনোসর। এ অ্যাপটিতেও ক্ষতিকর অ্যাডওয়্যারের উপস্থিতির কথা জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
সøাইস মাস্টার
এ অ্যাপে গোল্ডবার থেকে শুরু করে সবজি কাটার নানা সহজ কৌশল সম্পর্কে শিক্ষা নেয়া যায়। গুগল প্লে স্টোরে এ অ্যাপকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অ্যাপ বলে উল্লেখ করা হয়েছে।
শুট ইট
গেমিং অ্যাপ ‘শুট ইট’। প্লে স্টোরের গেমিং ও ক্যামেরাসংশ্লিষ্ট অ্যাপে সবচেয়ে বেশি অ্যাডওয়্যার শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।
ম্যাগাজিন ফটো এডিটর
বিভিন্ন সোস্যাল মিডিয়ায় আপ করা বিখ্যাত সব ম্যাগাজিনের কাভারে অনেকের ফটো দেখে আমরা পুলকিত হই। ম্যাগাজিন ফটো এডিটর ব্যবহার যেকোনো ম্যাগাজিনের কাভারে নিজের ছবি বসিয়ে নেয়া যায়। এ অ্যাপে অ্যাডওয়্যার শনাক্তের দাবি জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
ম্যাগাজিন কাভার মেকার
কার্যকারিতার দিক থেকে ম্যাগাজিন ফটো এডিটরের মতোই একটি অ্যাপ ম্যাগাজিন কাভার মেকার। গুগল প্লে স্টোরের এ অ্যাপেও ক্ষতিকর অ্যাডওয়্যারের উপস্থিতি শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।
ম্যাগাজিন কাভার স্টুডিও
গুগল প্লে স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ ম্যাগাজিন কাভার স্টুডিও। এই অ্যাপটি দিয়েও বিভিন্ন ম্যাগাজিনের কাভারে নিজের ফটো বসানো যায়। প্লে স্টোর থেকে অসংখ্যবার ডাউনলোড হওয়া এ অ্যাপেও অ্যাডওয়্যার শনাক্ত করা হয়েছে।
লাভ টেস্ট ২০১৯
বিভিন্ন তথ্য পর্যালোচনা করে কোন জুটির ভালোবাসা কত শতাংশ খাঁটি তা জানিয়ে দেয় এ অ্যাপ। প্লে স্টোরে উল্লেখযোগ্যবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। জনপ্রিয় এ অ্যাপেও অ্যাডওয়্যারের উপস্থিতি শনাক্তের দাবি জানিয়েছে ট্রেন্ড মাইক্রো।
হাউজ পেন্টিং
জনপ্রিয় একটি গেমিং অ্যাপ হাউজ পেন্টিং। অ্যাপটির মাধ্যমে কৌশলে অ্যাডওয়্যার ছড়ানো হয়েছে বলে দাবি রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রোর।
ফ্লো পয়েন্ট
গুগল প্লে স্টোরের গেমিং অ্যাপ ফ্লো পয়েন্ট। এ অ্যাপেও অ্যাডওয়্যারের উপস্থিতি শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।
ডায়নামিক ব্যাকগ্রাউন্ড
ডিভাইসের ইন্টারফেসে নানা আকর্ষণীয় ওয়ালপেপার, থিম এবং মুভিং ফোরকে ব্যাকগ্রাউন্ড যোগ করার সুবিধা দিয়ে থাকে এ অ্যাপ। গুগল প্লে স্টোরে এ অ্যাপ কতবার ডাউনলোড হয়েছে, তা না জানালেও অ্যাপটিতে ক্ষতিকর অ্যাডওয়্যারের উপস্থিতির কথা জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
কালার সপ্ল্যাশ ফটো ইফেক্ট
এটি গুগল প্লে স্টোরের জনপ্রিয় একটি অ্যাপ। এ অ্যাপ ব্যবহার করে মোবাইল ক্যামেরায় ধারণকৃত ফটোয় নানা ইফেক্ট ব্যবহার করা যায়। অ্যাপটিতে অ্যাডওয়্যার শনাক্তের দাবি জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
ক্লাউন মাস্ক
ছবি সম্পাদনার অ্যাপ ক্লাউন মাস্ক। এ অ্যাপ ব্যবহার করে ছবিতে পছন্দ অনুযায়ী মাস্ক যুক্ত করে নেয়া যায়। গুগল প্লে স্টোরে অ্যাপটিতে অ্যাডওয়্যারের উপস্থিতি শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।
ক্যাট রিয়েল হেয়ারকাট
গুগল প্লে স্টোরের জনপ্রিয় এ অ্যাপ ব্যবহার করে নিজের ছবিতে বিড়ালের আকৃতি ও হেয়ারকাট দেয়া যায়। অ্যাপটিতেও ক্ষতিকর অ্যাডওয়্যার শনাক্তের দাবি জানিয়েছে ট্রেন্ড মাইক্রো।
বাবল ইফেক্ট
ক্যামেরাসংশ্লিষ্ট এ অ্যাপের মাধ্যমে ছবি ধারণের সময় বাবল ইফেক্ট যোগ করে নেয়া যায়। তরুণ প্রজন্মের কাছে বেশ জনপ্রিয় এ অ্যাপেও অ্যাডওয়্যারের উপস্থিতি শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।
ব্লার ইমেজ ফটো
ছবির সাজেক্ট ঠিক রেখে বাকি সব অবজেক্ট ব্লার বা অস্পষ্ট করে দেয়া যায় এ অ্যাপের মাধ্যমে। অ্যাপটিতে ক্ষতিকর অ্যাডওয়্যার শনাক্ত করেছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।
বিউটিফুল হাউজ পেইন্ট
গুগল প্লে স্টোরের গেমিং অ্যাপ বিউটিফুল হাউজ পেইন্ট। এ অ্যাপে গেম খেলতে খেলতে পছন্দের বাড়ি রঙের কারুকাজে কিভাবে আরো আকর্ষণীয় করে তোলা যায়, তা শিখে নেয়া যায়।
এসব অ্যাপে অ্যাডওয়্যার শনাক্ত করায় ডাউনলোড না করার পরমর্শ দিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো। এ ছাড়া ইতোমধ্যে ডাউনলোড করে থাকলে অ্যাপটি রিমুভ করার জন্য অনুরোধ জানানো হয়েছে ট্রেন্ড মাইক্রোর পক্ষ থেকে।


আরো সংবাদ